রবিবার, ২৪ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নেতাদের শাসালেন শেখ হাসিনা  » «   যমুনা নদীতে বিলীন হচ্ছে বসত বাড়ি, দেখার কেউ নেই!  » «   নতুন চলচ্চিত্রের জন্য ইরানে অনন্ত  » «   নেইমারের জার্সি গায়ে অপু ও জয়  » «   সিসিক নির্বাচন: আ.লীগ মেয়র প্রার্থী হলেন কামরান  » «   বাসায় ঢুকে অভিনেত্রীকে শ্লীলতাহানি!  » «   আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!  » «   দুর্ঘটনা সড়কে মৃত্যুর মিছিল, নিহত ৩০, আহত ৪৭  » «   ‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’  » «   হাসপাতালে পরীমনি  » «   আর্জেন্টিনার হার, ‘সুইসাইড নোট’ লিখে নিখোঁজ মেসি ভক্ত  » «   সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «  

হঠাৎ পিঠে ব্যথা? জেনে নিন কি করতে হবে



লাইফ ডেস্ক:: ঈদ গেল কিছুদিন আগে, এখনো তার আমেজ যায়নি। এ সময়ে অনেকেই একটা জিনিস খেয়াল করতে পারেন নিজের শরীরে, আর সেটা হলো পিঠের ব্যথা। কাঁধ, কোমর এবং পিঠের ব্যথায় এ সময়ে ভুগছেন অনেকেই। এর কারণ এবং প্রতিকার নিয়ে আমরা কথা বলি ফরেনসিক মেডিসিনের লেকচারার ডাঃ শাহনাজ সেতুর সাথে। তিনি যশোরের আদ-দ্বীন সকিনা মেডিকেল কলেজে কর্মরত। তার ভাষ্যমতে, এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে গৃহিণীদের হতে দেখা যায়, তবে কোরবানির সময়ে মাংস কাটাকুটির পর পুরুষদেরও দেখা যায়।
কী কারণে পিঠে ব্যথা হয়?
মূলত কোরবানির সময়ে একটানা লম্বা সময় ধরে বসে মাংস কাটা বা প্রস্তুত করতে গেলে এই সমস্যাটি হতে দেখা যায়। অনেকেই এক বসায় ১৪-১৫ কেজি মাংস কেটে থাকেন। সঠিক নিয়মে না বসে বরং বেশিরভাগ মানুষই পিঠ বাঁকা করে বসেন। এতে আমাদের ভারটিব্রাগুলোর মাঝের ডিস্ক প্রোলাপস হয়ে শিরদাঁড়ার কারভেচার চেঞ্জ হয়ে যেতে পারে। এতে ঘাড়ের দিকে স্পন্ডাইলোসিস আর কোমরের দিকে লরডোসিস এই দুই ধরণের অস্বাভাবিক পরিবর্তন আসতে পারে।
আমাদের স্পাইন বা শিরদাঁড়া প্রাকৃতিকভাবে যেমন আকার ধারণ করে থাকে, তার বিপরীত দিকে বাঁকিয়ে বসার কারণে ব্যথার উৎপত্তি হয়। গৃহিণীরা সারা বছরই রান্নাবান্নার কাজ ঝুঁকে বসে করেন বলে তাদের এই সমস্যা যে কোনো সময়েই হতে পারে। এর জন্য দায়ী তাদের Poor Posture বা বসার ভুল ভঙ্গী।
কী করে এই ব্যথা এড়ানো যাবে?
– একটানা বেশি সময় ধরে কাজ থাকলে যেহেতু এই সমস্যাটা হয়, সুতরাং একটানা বসে থাকা যাবে না। ২০ মিনিট পর পর উঠে একটু হাঁটতে হবে, এক গ্লাস পানি পান করতে হবে। এতে শরীর অনেকটা স্বস্তি পাবে।
– বসে কাজ করার ক্ষেত্রে সবসময়েই শিরদাঁড়া সোজা রেখে আরামদায়ক ভঙ্গীতে বসার চেষ্টা করুন।
– কোমর থেকে না ঝুঁকে হাঁটু ভাঁজ করে ঝুঁকতে হবে।
ব্যথা দূর করবেন কী করে?
ব্যথানাশক ওষুধ
অনেকের ক্ষেত্রে এই ব্যথা একদিনের মাঝেই সেরে যায়। না সারলে ব্যথানাশক ওষুধ খেতে পারেন। এক্ষেত্রে আপনার ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন কোন ওষুধটি খাবেন। কারণ অনেকেরই সাধারণ ব্যথানাশক ওষুধে সমস্যা থাকতে পারে। যারা বয়স্ক, কিডনিতে সমস্যা আছে বা ক্রিয়েটিনিন বেশি, তাদের ডাক্তারের সাথে কথা না বলে ব্যথানাশক ওষুধ খাওয়া অনুচিত।
গরম সেঁক
অনেকে ঠাণ্ডা বা গরম সেঁক দেন ব্যথার ক্ষেত্রে। এক্ষেত্রে ডাঃ শাহনাজের পরামর্শ হলো, হট ওয়াটার ব্যাগ ব্যবহার করে গরম সেঁক দেওয়া। এতে কিছু সময়ের জন্য ব্যথার উপশম হবে।
ব্যায়াম
ব্যায়াম করলে পিঠের ব্যথার উপশম হতে পারে। ব্যথা বেশি হলেও একেবারে শুয়ে-বসে থাকা যাবে না, শরীরকে সক্রিয় রাখতে হবে। সাইক্লিং, হাঁটা, অ্যারোবিকস এসব ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে পারলে ভালো।
খাদ্যভ্যাস
প্রতিদিনকার খাবারে সবজি ও পানির পরিমাণ বেশি রাখলে ব্যথা চলে যায় দ্রুত। আর ধূমপানের অভ্যাস থাকলে সেটা বাদ দিয়ে দিতে হবে, কারণ তা হাড়ের ক্ষয় ত্বরান্বিত করে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: