শনিবার, ২৫ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ১১ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘অন্তরঙ্গ দৃশ্য প্রয়োজন ছিল তাই করেছি’  » «   মিশরে জুমার নামাজে হামলা, নিহত ৫৪  » «   কুবিতে বিজ্ঞাপনের গেইট, শিক্ষক-শিক্ষার্থীদের ক্ষোভ  » «   কুমিল্লায় যুবককে হত্যা, সাবেক ছাত্রলীগ নেতাসহ আটক ২  » «   ট্রাকের সঙ্গে সংঘর্ষে ট্রেনচালক নিহত  » «   ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু, ডাক্তার পলাতক  » «   বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   আজ থেকে বিপিএল উৎসব চট্টগ্রামে  » «   সম্ভাব্য মেয়র প্রার্থী বদরুজ্জামান সেলিমের সমর্থনে যুক্তরাজ্যে মতবিনিময়  » «   রুশ বিপ্লবের শতবর্ষে ওয়ার্কার্স পার্টির লাল পতাকা মিছিল  » «   গাছ ভর্তি ট্রাক জব্দ  » «   গোপালগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষকের মৃত্যু  » «   কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে খাসি (খাসিয়া) বর্ষ বিদায় উৎসব পালন  » «   জেনে নিন মিস ওয়ার্ল্ড মানুসীর ডায়েট প্লান!  » «   ধর্ষণের শিকার হয়ে পাঁচ শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ!  » «  

স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস



আন্তর্জাতিক ডেস্ক::স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস এর রিয়েল স্টেট কোম্পানি। এ উপলক্ষে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের কোম্পানি। যুক্তরাষ্ট্রের আরিজোনায় এ স্মার্ট সিটি করতে যাচ্ছে বিল গেটস। আরিজোনা ভিত্তিক গ্রীস’র বিনিয়োগ সংস্থা বেলমন্ট পার্টনার যৌথভাবে তোনোপা শহরে প্রায় ২৫,০০০ একর জমি ক্রয় করে, যেটা ফনিক্স এর পশ্চিমে ৫০ কিলোমিটার এরিয়া জুড়ে অবস্থিত।

বেলমন্ট’র এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কেপিএসএক্স’র পরিকল্পনানুযায়ী নতুন এই শহরে উচ্চ গতি সম্পন্ন ডিজিটাল নেটওয়ার্ক, ডেটা সেন্টার, নতুন ম্যানুফেকচারিং টেকনোলজি, ডিস্ট্রিবিউশন মডেল, স্বায়ত্তশাসিত যানবাহন এবং স্বায়ত্তশাসিত লজিস্টিক কেন্দ্রস্থল হবে। এই স্মার্ট সিটি বেলমেন্টের পরিকল্পিত প্রযুক্তি নির্ভর রোল মডেল সিটিতে পরিণত হবে।

বেলমন্ট প্রপারটিজের মতে, এখানে প্রায় ৮০,০০০ আবাসিক ইউনিট হবে যেখানে পাবলিক স্কুল তৈরির জন্য ৪৭০ একর এবং দাপ্তরিক কার্যালয় ও বাণিজ্যিক ভবন তৈরির জন্য ৩,৮০০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।

আরিজোনা টেকনোলজি কাউন্সিলের রন স্কট কেপিএনএক্সকে বলেন, প্রস্তাবিত এই প্রকল্পটির জন্য উপযুক্ত জায়গা নির্বাচন করা হয়েছে। যেখানে ১১টির মতো হাইওয়ে থাকবে। এই হাইওয়ের সংযোগ বেলমন্ট থেকে লাসভেগাস পর্যন্ত বর্ধিত হবে।

বেলমন্টের এই নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয় নি। বিল গেটসের এই স্মার্ট শহরটি কলম্বাসের আদলে তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: