বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «   ফের গ্রেপ্তার নাজিব রাজাক; দায়ের হবে ২১ মামলা  » «   প্রাথমিকে শিক্ষক নিয়োগ আবেদনেই প্রতিষ্ঠানের ৪০ কোটিরও বেশি আয় !  » «   ইউএনওদের জন্য উচ্চমূল্যে ১০০ জিপ গাড়ি, আপত্তি অর্থ মন্ত্রণালয়ের  » «   ডিজিটাল হলো জাতীয় পরিচয়পত্রের সেবা ব্যবস্থাপনা  » «   লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «  

স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস



আন্তর্জাতিক ডেস্ক::স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস এর রিয়েল স্টেট কোম্পানি। এ উপলক্ষে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের কোম্পানি। যুক্তরাষ্ট্রের আরিজোনায় এ স্মার্ট সিটি করতে যাচ্ছে বিল গেটস। আরিজোনা ভিত্তিক গ্রীস’র বিনিয়োগ সংস্থা বেলমন্ট পার্টনার যৌথভাবে তোনোপা শহরে প্রায় ২৫,০০০ একর জমি ক্রয় করে, যেটা ফনিক্স এর পশ্চিমে ৫০ কিলোমিটার এরিয়া জুড়ে অবস্থিত।

বেলমন্ট’র এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কেপিএসএক্স’র পরিকল্পনানুযায়ী নতুন এই শহরে উচ্চ গতি সম্পন্ন ডিজিটাল নেটওয়ার্ক, ডেটা সেন্টার, নতুন ম্যানুফেকচারিং টেকনোলজি, ডিস্ট্রিবিউশন মডেল, স্বায়ত্তশাসিত যানবাহন এবং স্বায়ত্তশাসিত লজিস্টিক কেন্দ্রস্থল হবে। এই স্মার্ট সিটি বেলমেন্টের পরিকল্পিত প্রযুক্তি নির্ভর রোল মডেল সিটিতে পরিণত হবে।

বেলমন্ট প্রপারটিজের মতে, এখানে প্রায় ৮০,০০০ আবাসিক ইউনিট হবে যেখানে পাবলিক স্কুল তৈরির জন্য ৪৭০ একর এবং দাপ্তরিক কার্যালয় ও বাণিজ্যিক ভবন তৈরির জন্য ৩,৮০০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।

আরিজোনা টেকনোলজি কাউন্সিলের রন স্কট কেপিএনএক্সকে বলেন, প্রস্তাবিত এই প্রকল্পটির জন্য উপযুক্ত জায়গা নির্বাচন করা হয়েছে। যেখানে ১১টির মতো হাইওয়ে থাকবে। এই হাইওয়ের সংযোগ বেলমন্ট থেকে লাসভেগাস পর্যন্ত বর্ধিত হবে।

বেলমন্টের এই নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয় নি। বিল গেটসের এই স্মার্ট শহরটি কলম্বাসের আদলে তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: