রবিবার, ২৪ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নেতাদের শাসালেন শেখ হাসিনা  » «   যমুনা নদীতে বিলীন হচ্ছে বসত বাড়ি, দেখার কেউ নেই!  » «   নতুন চলচ্চিত্রের জন্য ইরানে অনন্ত  » «   নেইমারের জার্সি গায়ে অপু ও জয়  » «   সিসিক নির্বাচন: আ.লীগ মেয়র প্রার্থী হলেন কামরান  » «   বাসায় ঢুকে অভিনেত্রীকে শ্লীলতাহানি!  » «   আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!  » «   দুর্ঘটনা সড়কে মৃত্যুর মিছিল, নিহত ৩০, আহত ৪৭  » «   ‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’  » «   হাসপাতালে পরীমনি  » «   আর্জেন্টিনার হার, ‘সুইসাইড নোট’ লিখে নিখোঁজ মেসি ভক্ত  » «   সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «  

স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস



আন্তর্জাতিক ডেস্ক::স্মার্ট সিটি বানাতে যাচ্ছে বিল গেটস এর রিয়েল স্টেট কোম্পানি। এ উপলক্ষে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের কোম্পানি। যুক্তরাষ্ট্রের আরিজোনায় এ স্মার্ট সিটি করতে যাচ্ছে বিল গেটস। আরিজোনা ভিত্তিক গ্রীস’র বিনিয়োগ সংস্থা বেলমন্ট পার্টনার যৌথভাবে তোনোপা শহরে প্রায় ২৫,০০০ একর জমি ক্রয় করে, যেটা ফনিক্স এর পশ্চিমে ৫০ কিলোমিটার এরিয়া জুড়ে অবস্থিত।

বেলমন্ট’র এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কেপিএসএক্স’র পরিকল্পনানুযায়ী নতুন এই শহরে উচ্চ গতি সম্পন্ন ডিজিটাল নেটওয়ার্ক, ডেটা সেন্টার, নতুন ম্যানুফেকচারিং টেকনোলজি, ডিস্ট্রিবিউশন মডেল, স্বায়ত্তশাসিত যানবাহন এবং স্বায়ত্তশাসিত লজিস্টিক কেন্দ্রস্থল হবে। এই স্মার্ট সিটি বেলমেন্টের পরিকল্পিত প্রযুক্তি নির্ভর রোল মডেল সিটিতে পরিণত হবে।

বেলমন্ট প্রপারটিজের মতে, এখানে প্রায় ৮০,০০০ আবাসিক ইউনিট হবে যেখানে পাবলিক স্কুল তৈরির জন্য ৪৭০ একর এবং দাপ্তরিক কার্যালয় ও বাণিজ্যিক ভবন তৈরির জন্য ৩,৮০০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।

আরিজোনা টেকনোলজি কাউন্সিলের রন স্কট কেপিএনএক্সকে বলেন, প্রস্তাবিত এই প্রকল্পটির জন্য উপযুক্ত জায়গা নির্বাচন করা হয়েছে। যেখানে ১১টির মতো হাইওয়ে থাকবে। এই হাইওয়ের সংযোগ বেলমন্ট থেকে লাসভেগাস পর্যন্ত বর্ধিত হবে।

বেলমন্টের এই নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয় নি। বিল গেটসের এই স্মার্ট শহরটি কলম্বাসের আদলে তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: