রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাথায় পিস্তল ঠেকিয়ে শিক্ষককে হত্যার হুমকি  » «   স্কুলের ঘন্টা বাজালেন রুহানি!  » «   উল্টো পথে প্রতিমন্ত্রীর গাড়ি: অর্ধশত যানবাহনকে জরিমানা  » «   বিএনপি কর্মীকে কুপিয়ে হত্যা  » «   সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ: চেয়ারম্যানসহ আসামি ৭  » «   ‘আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধান সম্ভব’  » «   রোহিঙ্গাদের গণধর্ষণের প্রমাণ পেয়েছে জাতিসংঘ  » «   অবশেষে রিয়ালের স্বস্তির জয়  » «   সিরিজ বাঁচিয়ে রাখতে চায় অস্ট্রেলিয়া  » «   বালাগঞ্জে গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষন সম্পন্ন  » «   তখনও প্রসবকালীন রক্ত ঝরছে তার শরীর থেকে  » «   টাঙ্গাইলে চলছে ভোটগ্রহণ  » «   কিশোরী স্কুলছাত্রীদের যৌনদাসী বানিয়ে রাখেন কিম!  » «   বুদ্ধি কমিয়ে দিচ্ছে যে খাবার  » «   আইফোনের তুলনায় পাঁচ গুণ সস্তা টাইগাফোন  » «  

স্মার্টফোনে যে অ্যাপ রাখা খুবই জরুরি!



বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক::যুগটা সত্যিই এখন স্মার্টফোনের। খাওয়াদাওয়া থেকে শপিং, খেলাধুলো থেকে সংবাদ সব এখন হাতের মুঠোয়। তবে স্মার্টফোন ব্যবহার করতে গেলে নিজেকেও স্মার্ট হতে হবে। স্মার্টফোনের গুচ্ছ গুচ্ছ ফিচার আর, সদ্য অ্যাপের চাপে একটু তো সমস্যা হয় বটেই। তবে তার মধ্যে থেকেই আপনাকে বুঝে নিতে হবে আপনার ফোনে কোন কোন অ্যাপ থাকা প্রয়োজন আর কোনটি অপ্রয়োজনীয়।

সবার প্রথমে আপনাকে বুঝতে হবে স্মার্টফোনের লক্ষ্যই হল আপনার জীবনযাত্রাকে আরও সহজ করে তোলা। প্রথমে ভেবে নিন কোন কোন জিনিস আপনার হাতের মুঠোয় থাকলে আপনার জীবনযাত্রা আরও সহজ ও সরল হবে। সেই অনুযায়ী বেছে নিন আপনার ফোনের অ্যাপ।

কিছু অ্যাপের তালিকা দেওয়া হল যা আপনার নতুন স্মার্টফোনে ইনস্টল করা সত্যিই খুব প্রয়োজনঃ

১। অ্যান্টিভাইরাসঃ সবার প্রথমে আপনার ফোনকে সুরক্ষিত রাখতে ইনস্টল করুন অ্যান্টিভাইরাস। উল্লেখযোগ্য ৩৬০ সিকিউরিটি, এভিজি অ্যান্টিভাইরাস, ইএসইটি মোবাইল সিকিউরিটি, ক্যাসপারস্কাই ইত্যাদী।

২। ট্রুকলারঃ এটি একটি কলার আইডি শনাক্ত করার অ্যাপ। এই অ্যাপ অবাঞ্ছিত ও বিরক্তিকর ফোন আসাও ব্লক করতে পারে। অপরিচিত কোনও নম্বর থেকে ফোন এলে সেই নম্বর দেখে সেই নম্বরকে শনাক্ত করে আপনাকে ফোনকর্তার বিস্তারিত তথ্য দিতে পারে এই অ্যাপ।

৩। সোস্যাল মিডিয়া অ্যাপঃ স্মার্টফোনের মূল লক্ষ্য হল আপনার গোটা দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে আসা এবং মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা। তাই হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট ইত্যাদি সোস্যাল মিডিয়া অ্যাপগুলি না থাকা মানে আপনার ফোনকে প্রতিবন্ধী করে রাখা।

৪। মিউজিক অ্যাপঃ গান শোনার জন্য কম্পিউটার থেকে ফোনে ট্রান্সফার করার প্রয়োজন নেই। গানা, সাভন, উইঙ্ক মিউজিক, সাউন্ড ক্লাউড এগুলির মধ্যে যেকোনও একটি মিউজিক স্ট্রিমিং অ্যাপ ইনস্টল করে নিলেই যথেষ্ট।

৫। পরিবহনের অ্যাপঃ বাসের ভিড় আর ট্যাক্সির রিফুউজাল থেকে বাঁচতে স্মার্টফোনে ট্রান্সপোর্ট অ্যাপ থাকাটা খুব প্রয়োজন। ওলা ও উবার ইনস্টল করুন।

৬। শপিং অ্যাপঃ ই-কমার্স আপনার অনেকটা সময় বাঁচায় এবং আপনার কেনাকাটা অনেক সহজ ও পকেটসাধ্য করে। তাই ফোনে ডারাজ বিডি, অ্যামাজন, আজকের ডিল অ্যাপগুলি ইনস্টল করতে পারেন।

৭। ফুড অ্যাপঃ খাবারের জন্য দোকানে না ছুটে বাড়িতে বসে পছন্দ মতো খাবার অর্ডার দিতে পারবেন ঘরে বসেই। এর জন্য ফুডপান্ডা অ্যাপ ইনস্টল করে নিন ঝটপট।

৮। ফটো এডিটিং অ্যাপঃ ফোনে তোলা ছবি আরও আকর্ষণীয় করতে একটু এডিটিংয়ের প্রয়োজন তো হয়ই। তাই পিক্সএলআর, ইনস্টাগ্রাম, অ্যাডোব লাইটরুম-এর মতো অ্যাপগুলি ফোনে ইনস্টল করুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: