সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

স্বামীর অনুমতি ছাড়া বাবার বাড়ির কাউকে কিছু দেওয়া যাবে কি?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : মাহরামের অনুমতি ছাড়া কি নিজের বাবার বাড়ির কাউকে বাসায় ঢুকতে দেওয়া ও কাউকে কিছু দেওয়া যাবে কি?

উত্তর : যদি আপনি মনে করেন যে আপনার স্বামী এটি অপছন্দ করে থাকেন এবং তিনি এ ব্যাপারে কোনো সুস্পষ্ট অনুমোদন দেননি অথবা স্পষ্টভাবে নিষেধ করেছেন, তাহলে তো অবশ্যই আপনি এটি করতে পারবেন না। এটা করা আপনার জন্য জায়েজ নেই। সবার অবস্থান এক নয়। অনেকে আছেন যাঁরা মনে করেন, ঠিক আছে যদি কোনো আত্মীয়স্বজন আসেন, তাঁদের সহযোগিতা করতে হলে করতে পারে। এ ধরনের মৌখিক অনুমোদনও হতে পারে, আবার ঔরফি অনুমোদনও হতে পারে। ঔরফি অনুমোদন হচ্ছে সামাজিক অনুমোদন, যেটা বলা হয়ে থাকে সেটি। এই অনুমোদনটুকু যদি ঔরফি হয়ে থাকে, অর্থাৎ সামাজিক অনুমোদন হয়ে থাকে, সেটাও জায়েজ রয়েছে, নাজায়েজ নয়।

কিন্তু যদি তিনি অপছন্দ করেন এবং আপনি সেটা উপলব্ধি করতে পারেন, তাহলে সে ক্ষেত্রে কোনোভাবেই জায়েজ নেই। যতক্ষণ পর্যন্ত তাঁর কাছ থেকে সুস্পষ্ট অনুমোদন আপনি মৌখিকভাবে না পাবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: