মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «   মৌলভীবাজার থেকে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার  » «   হবিগঞ্জে বিজিবির অভিযানে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   উপজেলা নির্বাচন: হবিগঞ্জ আ.লীগের ১০ বিদ্রোহী প্রার্থীকে শোকজের চিঠি  » «   রোমে যে কারণে আলোচিত প্রবাসী বাংলাদেশি তরুণ  » «   বিকেলে ‘রাজহংস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «   শর্ত ভেঙে ‘অযোগ্য’ প্রতিষ্ঠানকে কাজ দিচ্ছে গণপূর্ত  » «   মেট্রোরেলের জন্য আলাদা পুলিশ ইউনিট গঠনের নির্দেশ  » «  

স্বামীর অনুমতি ছাড়া বাবার বাড়ির কাউকে কিছু দেওয়া যাবে কি?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : মাহরামের অনুমতি ছাড়া কি নিজের বাবার বাড়ির কাউকে বাসায় ঢুকতে দেওয়া ও কাউকে কিছু দেওয়া যাবে কি?

উত্তর : যদি আপনি মনে করেন যে আপনার স্বামী এটি অপছন্দ করে থাকেন এবং তিনি এ ব্যাপারে কোনো সুস্পষ্ট অনুমোদন দেননি অথবা স্পষ্টভাবে নিষেধ করেছেন, তাহলে তো অবশ্যই আপনি এটি করতে পারবেন না। এটা করা আপনার জন্য জায়েজ নেই। সবার অবস্থান এক নয়। অনেকে আছেন যাঁরা মনে করেন, ঠিক আছে যদি কোনো আত্মীয়স্বজন আসেন, তাঁদের সহযোগিতা করতে হলে করতে পারে। এ ধরনের মৌখিক অনুমোদনও হতে পারে, আবার ঔরফি অনুমোদনও হতে পারে। ঔরফি অনুমোদন হচ্ছে সামাজিক অনুমোদন, যেটা বলা হয়ে থাকে সেটি। এই অনুমোদনটুকু যদি ঔরফি হয়ে থাকে, অর্থাৎ সামাজিক অনুমোদন হয়ে থাকে, সেটাও জায়েজ রয়েছে, নাজায়েজ নয়।

কিন্তু যদি তিনি অপছন্দ করেন এবং আপনি সেটা উপলব্ধি করতে পারেন, তাহলে সে ক্ষেত্রে কোনোভাবেই জায়েজ নেই। যতক্ষণ পর্যন্ত তাঁর কাছ থেকে সুস্পষ্ট অনুমোদন আপনি মৌখিকভাবে না পাবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: