শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

স্পেনকে হারিয়ে বিশ্বকাপ জিতবে ব্রাজিল!



খেলাধুলা ডেস্ক::২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসরে অংশ নেবে ৩২টি দেশ। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো।

তবে এবার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল বনাম স্পেন। আর স্পেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ জিতবে ব্রাজিল। এমনই একটি সমীক্ষা প্রকাশ করেছে আমেরিকার একটি সংস্থা। অবশ্য ব্যাপারটাকে সমীক্ষা বললে ভুলই হবে। অনেক গবেষণা ও পরীক্ষার পরই তারা এমন একটা ভবিষ্যদ্বাণী করেছে।

আমেরিকার সেই সংস্থাটির নাম গ্রেসনোট। আর তারা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটা দলের শক্তি দুর্বলতা নিয়ে পরীক্ষা চালিয়েছে।

এই পরীক্ষার ক্ষেত্রে তারা যে প্রযুক্তি ব্যবহার করেছে তার নাম ইলো সিস্টেম। এই প্রযুক্তিতে সাধারণত দাবা বা ওই জাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়ের স্কিল টেস্ট হয়। হালফিলে অবশ্য আমেরিকার বেসবল ফুটবল দলগুলোর স্কিল টেস্টের ক্ষেত্রেও এই ইলো সিস্টেম ব্যবহার করা হয়।

গ্রেসনোট সংস্থাটির হয়ে এই গবেষণার দায়িত্বে থাকা সাইমন গ্লিভ দাবি করেছেন, অন্য দলগুলোর থেকে ব্রাজিলের এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ২১ শতাংশ বেশি। প্রতিটা দলের স্কিল হিসাবে ব্রাজিলকে গ্রসনোট একশোর মধ্যে ৯০ নম্বর দিয়েছে। আর স্পেনকে ৭৬। একইসঙ্গে জার্মানিকে তারা দিয়েছে ৭৯। আর্জেন্টিনা ৮২। উরুগুয়ে ও কলম্বিয়াকে ৭৭ নম্বর দিয়েছে তারা।

জার্মানি বা আর্জেন্টিনার দলগুলো নম্বরের দিক থেকে স্পেনের চেয়ে বেশি পেলেও গ্রেসনোট তাদের ফাইনালিস্ট বলে ধরছে না। তাদের যুক্তি, বিশ্বকাপ জিততে যে এক্স ফ্যাক্টর প্রয়োজন সেটা এবারের স্পেন দলে অনেক বেশি রয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: