শনিবার, ১৮ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরি পেলেন সিলেটের অর্ধশতাধিক প্রতিবন্ধী  » «   ‘নির্বাচনকালীন সরকারের নেতৃত্ব দিবেন প্রধানমন্ত্রী’  » «   কফি আনানের মৃত্যুতে স্পিকারের শোক  » «   চীন থেকে ফিরে ঠান্ডা মাথায় সাবেক স্বামীকে খুন!  » «   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: নাসিম  » «   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই  » «   ‘ভুলে ভরা’ ইমরানের শপথ  » «   বিএনপি নির্বাচনে গেলে আ.লীগের সঙ্গে থাকবে জাতীয় পার্টি : এরশাদ  » «   ৬ জিবি র‌্যামের নতুন ফোন আনলো স্যামসাং  » «   হবিগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «   নাট্যাচার্য সেলিম আল-দীনের ৬৯তম জন্মজয়ন্তী আজ  » «   হকারদের দখলে নগরীর প্রধান প্রধান সড়ক,যানজটে অতিষ্ঠ নগরবাসী  » «   আজ ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ  » «   বিক্রেতারা গরুর দাম সহনীয় বললেও ক্রেতারা বলছেন বেশি  » «   গ্যালাক্সি নোট ৯-এর পেছনে এক কেজি সোনা, দাম অর্ধকোটি টাকা!  » «  

স্পেনকে হারিয়ে বিশ্বকাপ জিতবে ব্রাজিল!



খেলাধুলা ডেস্ক::২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসরে অংশ নেবে ৩২টি দেশ। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো।

তবে এবার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল বনাম স্পেন। আর স্পেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ জিতবে ব্রাজিল। এমনই একটি সমীক্ষা প্রকাশ করেছে আমেরিকার একটি সংস্থা। অবশ্য ব্যাপারটাকে সমীক্ষা বললে ভুলই হবে। অনেক গবেষণা ও পরীক্ষার পরই তারা এমন একটা ভবিষ্যদ্বাণী করেছে।

আমেরিকার সেই সংস্থাটির নাম গ্রেসনোট। আর তারা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটা দলের শক্তি দুর্বলতা নিয়ে পরীক্ষা চালিয়েছে।

এই পরীক্ষার ক্ষেত্রে তারা যে প্রযুক্তি ব্যবহার করেছে তার নাম ইলো সিস্টেম। এই প্রযুক্তিতে সাধারণত দাবা বা ওই জাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়ের স্কিল টেস্ট হয়। হালফিলে অবশ্য আমেরিকার বেসবল ফুটবল দলগুলোর স্কিল টেস্টের ক্ষেত্রেও এই ইলো সিস্টেম ব্যবহার করা হয়।

গ্রেসনোট সংস্থাটির হয়ে এই গবেষণার দায়িত্বে থাকা সাইমন গ্লিভ দাবি করেছেন, অন্য দলগুলোর থেকে ব্রাজিলের এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ২১ শতাংশ বেশি। প্রতিটা দলের স্কিল হিসাবে ব্রাজিলকে গ্রসনোট একশোর মধ্যে ৯০ নম্বর দিয়েছে। আর স্পেনকে ৭৬। একইসঙ্গে জার্মানিকে তারা দিয়েছে ৭৯। আর্জেন্টিনা ৮২। উরুগুয়ে ও কলম্বিয়াকে ৭৭ নম্বর দিয়েছে তারা।

জার্মানি বা আর্জেন্টিনার দলগুলো নম্বরের দিক থেকে স্পেনের চেয়ে বেশি পেলেও গ্রেসনোট তাদের ফাইনালিস্ট বলে ধরছে না। তাদের যুক্তি, বিশ্বকাপ জিততে যে এক্স ফ্যাক্টর প্রয়োজন সেটা এবারের স্পেন দলে অনেক বেশি রয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: