সোমবার, ২২ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
হবিগঞ্জে ছেলেধরা সন্দেহে তিনজনকে গণপিটুনি  » «   গণপিটুনিতে রেনু নিহতের ঘটনায় আটক ৩ জন রিমান্ডে  » «   ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা  » «   ফের জাতীয় সংলাপের আহ্বান ড. কামালের  » «   জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির পক্ষে দুই আবেদনই নামঞ্জুর  » «   উ. কোরিয়ায় নির্বাচন: ভোট পড়েছে ৯৯.৯৮ শতাংশ  » «   এইডস ঝুঁকিতে সিলেট ও মৌলভীবাজার  » «   ঈদের আগেই সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার ফল  » «   বিমানের ৪৫ হাজার টিকিট কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে হরিলুট  » «   মিন্নি নয়, রিফাত হত্যার নেপথ্যে চেয়ারম্যানের স্ত্রী?  » «   পাকিস্তানে নারী আত্মঘাতীর বিস্ফোরণে ছয় পুলিশসহ নিহত ৯  » «   সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন ৮ ব্রিটিশ মুসলিম  » «   প্রিয়া সাহার মিথ্যা বক্তব্য মার্কিন আধিপত্য বিস্তারের ষড়যন্ত্র : জয়  » «   বাংলাদেশের পোশাক খাতে রপ্তানি বেড়েছে ২২ শতাংশ  » «   ব্যাটারি চালিত অটোরিকশার শোরুম সিলগালা করলো সিসিক  » «  

স্পেনকে হারিয়ে বিশ্বকাপ জিতবে ব্রাজিল!



খেলাধুলা ডেস্ক::২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসরে অংশ নেবে ৩২টি দেশ। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো।

তবে এবার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল বনাম স্পেন। আর স্পেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ জিতবে ব্রাজিল। এমনই একটি সমীক্ষা প্রকাশ করেছে আমেরিকার একটি সংস্থা। অবশ্য ব্যাপারটাকে সমীক্ষা বললে ভুলই হবে। অনেক গবেষণা ও পরীক্ষার পরই তারা এমন একটা ভবিষ্যদ্বাণী করেছে।

আমেরিকার সেই সংস্থাটির নাম গ্রেসনোট। আর তারা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটা দলের শক্তি দুর্বলতা নিয়ে পরীক্ষা চালিয়েছে।

এই পরীক্ষার ক্ষেত্রে তারা যে প্রযুক্তি ব্যবহার করেছে তার নাম ইলো সিস্টেম। এই প্রযুক্তিতে সাধারণত দাবা বা ওই জাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়ের স্কিল টেস্ট হয়। হালফিলে অবশ্য আমেরিকার বেসবল ফুটবল দলগুলোর স্কিল টেস্টের ক্ষেত্রেও এই ইলো সিস্টেম ব্যবহার করা হয়।

গ্রেসনোট সংস্থাটির হয়ে এই গবেষণার দায়িত্বে থাকা সাইমন গ্লিভ দাবি করেছেন, অন্য দলগুলোর থেকে ব্রাজিলের এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ২১ শতাংশ বেশি। প্রতিটা দলের স্কিল হিসাবে ব্রাজিলকে গ্রসনোট একশোর মধ্যে ৯০ নম্বর দিয়েছে। আর স্পেনকে ৭৬। একইসঙ্গে জার্মানিকে তারা দিয়েছে ৭৯। আর্জেন্টিনা ৮২। উরুগুয়ে ও কলম্বিয়াকে ৭৭ নম্বর দিয়েছে তারা।

জার্মানি বা আর্জেন্টিনার দলগুলো নম্বরের দিক থেকে স্পেনের চেয়ে বেশি পেলেও গ্রেসনোট তাদের ফাইনালিস্ট বলে ধরছে না। তাদের যুক্তি, বিশ্বকাপ জিততে যে এক্স ফ্যাক্টর প্রয়োজন সেটা এবারের স্পেন দলে অনেক বেশি রয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: