সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «   বুরকিনা ফাসোতে মসজিদে ঢুকে ১৬ মুসল্লিকে গুলি করে হত্যা  » «   হবিগঞ্জে পাচারকালে ১২শ’ কেজি রসুন জব্দ  » «   সৌদি-ইরান উত্তেজনা মধ্যস্ততায় তেহরানের পথে ইমরান খান  » «   ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৭৬ শতাংশ ফেল  » «   সরকার ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয়: ওবায়দুল কাদের  » «   ৮ দিন পর ফিরলেন আমিরাতের প্রথম মহাকাশচারী  » «   শ্রীমঙ্গলে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত দলের সদস্য নিহত  » «   ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ চেয়ে হাইকোর্টে রিট  » «   টাইফুনে লন্ডভন্ড জাপান, নিহত বেড়ে ১৯  » «   আবরারের খুনিকে কারাগারে গণপিটুনি  » «   রাজীবের মৃত্যু: ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশ স্বজন পরিবহনকে  » «   আমি বহু ইস্যুতেই নোবেল পাই, ওরা দেয় না: ট্রাম্প  » «  

স্ত্রীর মোবাইলে উঁকি দিলেই স্বামীর কারাদণ্ড!



আন্তর্জাতিক ডেস্ক::দেশে বেড়ে চলা সাইবার ক্রাইম রুখতে সৌদি সরকার হাতে নিয়েছে এক নয়া পদক্ষেপ। স্ত্রীর মোবাইল ফোনে উঁকি দিলে হতে পারে কারাদণ্ড। এমনই নির্দেশিকা জারি হয়েছে। তবে নিয়ম শুধু স্বামীদের জন্য হয়, এই নিয়ম স্ত্রীদের জন্যও সমানভাবে প্রযোজ্য। সৌদি আরবের মত রক্ষণশীল দেশে এখন এই নতুন আইন নিয়ে তোলপাড় চলছে।

জানা গেছে, ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্যই এই আইন করা হয়েছে সৌদি আরবে। সৌদি আরবের সংস্কৃতি মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, নারী-পুরুষ নির্বিশেষে এই কাজ করতে পারেন। যদিও এই আইনে অনেকেই মনে করছেন নারীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। কারণ অনেক ক্ষেত্রেই মুসলিম দেশগুলিতে বিবাহ বিচ্ছেদের মামলায় স্বামীদের মোবাইল ফোনের একাধিক তথ্যই প্রমাণ হিসেবে জমা দিয়ে থাকেন তারা।

স্বামীর মোবাইল ফোনেই বিবাহবহির্ভুত সম্পর্কের একাধিক প্রমাণ থাকে। এই আইন জারি হওয়ার ফলে আর সেসব প্রমাণ হিসেবে জমা দিতে পারবেন না তারা। স্ত্রী এবং স্বামী একে অপরের ফোনে উঁকি দিলে জেল তো বটেই হতে পারে মোটা টাকা জরিমানাও।

এই আইন জারির সপক্ষে যুক্তি দিয়ে সৌদির সংস্কৃতি মন্ত্রালয় জানিয়েছে, দেশে বেড়ে চলা সাইবার ক্রাইম রুখতেই এটা করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: