সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

স্ত্রীর মোবাইলে উঁকি দিলেই স্বামীর কারাদণ্ড!



আন্তর্জাতিক ডেস্ক::দেশে বেড়ে চলা সাইবার ক্রাইম রুখতে সৌদি সরকার হাতে নিয়েছে এক নয়া পদক্ষেপ। স্ত্রীর মোবাইল ফোনে উঁকি দিলে হতে পারে কারাদণ্ড। এমনই নির্দেশিকা জারি হয়েছে। তবে নিয়ম শুধু স্বামীদের জন্য হয়, এই নিয়ম স্ত্রীদের জন্যও সমানভাবে প্রযোজ্য। সৌদি আরবের মত রক্ষণশীল দেশে এখন এই নতুন আইন নিয়ে তোলপাড় চলছে।

জানা গেছে, ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্যই এই আইন করা হয়েছে সৌদি আরবে। সৌদি আরবের সংস্কৃতি মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, নারী-পুরুষ নির্বিশেষে এই কাজ করতে পারেন। যদিও এই আইনে অনেকেই মনে করছেন নারীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। কারণ অনেক ক্ষেত্রেই মুসলিম দেশগুলিতে বিবাহ বিচ্ছেদের মামলায় স্বামীদের মোবাইল ফোনের একাধিক তথ্যই প্রমাণ হিসেবে জমা দিয়ে থাকেন তারা।

স্বামীর মোবাইল ফোনেই বিবাহবহির্ভুত সম্পর্কের একাধিক প্রমাণ থাকে। এই আইন জারি হওয়ার ফলে আর সেসব প্রমাণ হিসেবে জমা দিতে পারবেন না তারা। স্ত্রী এবং স্বামী একে অপরের ফোনে উঁকি দিলে জেল তো বটেই হতে পারে মোটা টাকা জরিমানাও।

এই আইন জারির সপক্ষে যুক্তি দিয়ে সৌদির সংস্কৃতি মন্ত্রালয় জানিয়েছে, দেশে বেড়ে চলা সাইবার ক্রাইম রুখতেই এটা করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: