বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

স্ট্রোকের ঝুঁকি কমাবে ৬ খাবার



লাইফস্টাইল ডেস্ক: উচ্চ রক্তচাপই মূলত স্ট্রোকের সম্ভাবনা জাগায়। রক্তচাপ কমানো ছাড়াও প্রতিদিনের খাবারের তালিকা গঠনের মাধ্যমে স্ট্রোকের ঝুঁকি কমানো সম্ভব। এমন অনেক খাবার আছে যা খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমিয়ে ফেলা যায়।

চলুন দেখে নেয়া যাক তেমনই কিছু পরিচিত খাবার যা আপনার স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করবে-
# দুধ
যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকান পুরুষের ওপর একটি গবেষণায় দেখা যায়, যারা প্রতিদিন দুধ খান তাদের স্ট্রোকের ঝুঁকির মাত্রা তুলনামূলক কম, যারা প্রতিদিন দুধ খান না তাদের থেকে। তাই বলে ফ্যাটযুক্ত দুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে করে শরীরের অন্য সমস্যা বেড়ে যেতে পারে। তাই চেষ্টা করুন প্রতিদিনের খাদ্য তালিকায় লো ফ্যাট দুধ রাখার।

# কলা
একটি গবেষণায় দেখানো হয়, প্রতিদিন ১.৮ গ্রাম পটাশিয়াম খেলে তা ২৮ শতাংশ স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়। আর পটাশিয়ামের ভালো উৎস হল পাকা কলা। তাই স্ট্রোকের ঝুঁকি কমাতে চাইলে প্রতিদিনের খাবারের সঙ্গে কলা রাখুন ফল হিসেবে।

# মাছ
হার্ভার্ড মেডিকেল স্কুল প্রায় ১২ বছর ধরে ৫০০০ পূর্ণ বয়স্কদের নিয়ে একটি গবেষণা করে যাদের বয়স ৬৫ বছর অথবা তার বেশি। এই গবেষণায় দেখানো হয় যে, যারা সপ্তাহে অন্তত ৪ দিন মাছ খান তাদের স্ট্রোকের ঝুঁকি প্রায় ২৭ শতাংশ কম। যেসব মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ রয়েছে সেসব মাছ রক্তের প্রবাহ বাড়ায় এবং রক্তচাপ কমায়। আর খাদ্য তালিকায় বেশি পরিমাণে মাছ রাখা মানে লাল মাংসের জায়গা কমে যায়। যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

# পুঁইশাক
পুঁইশাকে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম ভিটামিন বি (ফলেট) এবং ফলিক এসিড রয়েছে, যা ২০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া প্রায় দশ হাজার পূর্ণ বয়স্ক মানুষের ওপর করা ২০ বছরের একটি গবেষণা থেকে বলা হয়, প্রতিদিন প্রায় ২০০ মাইক্রোগ্রাম ফলেট ভিটামিন অনেকাংশে স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।

# মিষ্টি আলু
মিষ্টি আলু প্রচুর পরিমাণে ফাইবারে ভর্তি একটি সবজি। রাতের খাবারে মিষ্টি আলু রাখাটা ভালো খাদ্য তালিকার প্রমাণ। এটি শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রতি আধা কাপ মিষ্টি আলুতে ১.৮ গ্রাম দ্রাব্য আঁশ থাকে।

# বাদাম
বলা হয় প্রতিদিন এক মুষ্টি বাদাম আপনাকে কোলেস্টেরল থেকে দূরে সরিয়ে রাখে। তাই কয়েক ধরনের বাদাম মিলিয়ে প্রতিদিন অন্তত এক মুঠ বাদাম খাওয়ার চেষ্টা করুন। কারণ আপনার কোলেস্টেরল যত কম থাকবে, রক্তচাপও ততটাই কম থাকবে। আর রক্তচাপ কম থাকলে স্ট্রোকের ঝুঁকির পরিমাণও কম থাকবে। সূত্র: রিডার্স ডাইজেস্ট

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: