শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

স্ট্রোকের ঝুঁকি কমাবে ৬ খাবার



লাইফস্টাইল ডেস্ক: উচ্চ রক্তচাপই মূলত স্ট্রোকের সম্ভাবনা জাগায়। রক্তচাপ কমানো ছাড়াও প্রতিদিনের খাবারের তালিকা গঠনের মাধ্যমে স্ট্রোকের ঝুঁকি কমানো সম্ভব। এমন অনেক খাবার আছে যা খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমিয়ে ফেলা যায়।

চলুন দেখে নেয়া যাক তেমনই কিছু পরিচিত খাবার যা আপনার স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করবে-
# দুধ
যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকান পুরুষের ওপর একটি গবেষণায় দেখা যায়, যারা প্রতিদিন দুধ খান তাদের স্ট্রোকের ঝুঁকির মাত্রা তুলনামূলক কম, যারা প্রতিদিন দুধ খান না তাদের থেকে। তাই বলে ফ্যাটযুক্ত দুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে করে শরীরের অন্য সমস্যা বেড়ে যেতে পারে। তাই চেষ্টা করুন প্রতিদিনের খাদ্য তালিকায় লো ফ্যাট দুধ রাখার।

# কলা
একটি গবেষণায় দেখানো হয়, প্রতিদিন ১.৮ গ্রাম পটাশিয়াম খেলে তা ২৮ শতাংশ স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়। আর পটাশিয়ামের ভালো উৎস হল পাকা কলা। তাই স্ট্রোকের ঝুঁকি কমাতে চাইলে প্রতিদিনের খাবারের সঙ্গে কলা রাখুন ফল হিসেবে।

# মাছ
হার্ভার্ড মেডিকেল স্কুল প্রায় ১২ বছর ধরে ৫০০০ পূর্ণ বয়স্কদের নিয়ে একটি গবেষণা করে যাদের বয়স ৬৫ বছর অথবা তার বেশি। এই গবেষণায় দেখানো হয় যে, যারা সপ্তাহে অন্তত ৪ দিন মাছ খান তাদের স্ট্রোকের ঝুঁকি প্রায় ২৭ শতাংশ কম। যেসব মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ রয়েছে সেসব মাছ রক্তের প্রবাহ বাড়ায় এবং রক্তচাপ কমায়। আর খাদ্য তালিকায় বেশি পরিমাণে মাছ রাখা মানে লাল মাংসের জায়গা কমে যায়। যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

# পুঁইশাক
পুঁইশাকে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম ভিটামিন বি (ফলেট) এবং ফলিক এসিড রয়েছে, যা ২০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া প্রায় দশ হাজার পূর্ণ বয়স্ক মানুষের ওপর করা ২০ বছরের একটি গবেষণা থেকে বলা হয়, প্রতিদিন প্রায় ২০০ মাইক্রোগ্রাম ফলেট ভিটামিন অনেকাংশে স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।

# মিষ্টি আলু
মিষ্টি আলু প্রচুর পরিমাণে ফাইবারে ভর্তি একটি সবজি। রাতের খাবারে মিষ্টি আলু রাখাটা ভালো খাদ্য তালিকার প্রমাণ। এটি শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রতি আধা কাপ মিষ্টি আলুতে ১.৮ গ্রাম দ্রাব্য আঁশ থাকে।

# বাদাম
বলা হয় প্রতিদিন এক মুষ্টি বাদাম আপনাকে কোলেস্টেরল থেকে দূরে সরিয়ে রাখে। তাই কয়েক ধরনের বাদাম মিলিয়ে প্রতিদিন অন্তত এক মুঠ বাদাম খাওয়ার চেষ্টা করুন। কারণ আপনার কোলেস্টেরল যত কম থাকবে, রক্তচাপও ততটাই কম থাকবে। আর রক্তচাপ কম থাকলে স্ট্রোকের ঝুঁকির পরিমাণও কম থাকবে। সূত্র: রিডার্স ডাইজেস্ট

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: