শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «   ছেলেকে নকল দিতে গিয়ে বাবা আটক  » «   সড়কের বিপজ্জনক খুঁটি সরাতে হবে ৬০ দিনের মধ্যে  » «   মুক্তি ভবন: যে হোটেলে শুধু মরার জন্য যায় মানুষ  » «   ইজতেমায় দায়িত্বশীলদের ব্যর্থতা বরদাশত করা হবে না: র‍্যাব ডিজি  » «   সিরিয়া ইস্যুতে বৈঠকে বসছে রাশিয়া, তুরস্ক ও ইরান  » «   হাসপাতালে গিয়ে সিরিয়ালের জন্য অপেক্ষা করলেন অর্থমন্ত্রী লোটাস কামাল!  » «   তুরাগ তীরে আগামীকাল ইজতেমা শুরু, প্রস্তুত লাখো মুসল্লি  » «   বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে: জাপানের রাষ্ট্রদূত  » «   আবারো মিয়ানমারের মানচিত্রে সেন্ট মার্টিন্স, রাষ্ট্রদূতকে তলব  » «   ১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’, কী ঘটেছিল সেদিন ঢাকায়?  » «   সৌদি নারীদের নিয়ন্ত্রণে অ্যাপ, তদন্ত করবে অ্যাপল  » «   কোনো আপস করার প্রয়োজন নেই, রিটার্নিং কর্মকর্তাদের সিইসি  » «   জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী  » «   আজ থেকে শুরু হজের নিবন্ধন, চলবে ১০ মার্চ পর্যন্ত  » «  

সৌরজগতে রহস্যময় এই বস্তুটি কী?



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষে নেই।এ নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে গবেষণা।তারই জের ধরে জানা গেছে, মহাকাশের অনন্ত পথ পেরিয়ে এসে সৌরজগতে হাজির হয়েছিল আশ্চর্য এক বস্তু, যার নাম ‘ওউমুয়ামুয়া’।সেই থেকেই তাকে নিয়ে কৌতূহল বিজ্ঞানী মহলে।কী এটি, কোথা থেকে এসেছে?

এ ব্যাপারে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সম্ভবত চারটি নক্ষত্রের কোন একটি থেকেই জন্ম এই মহাজাগতিক বস্তুর।

জানা গেছে, ‘ওউমুয়ামুয়া’ আসলে ধুমকেতুর মতোই এক বস্তু।তবে ঠিক ধুমকেতুও নয় এটি। আশ্চর্য মহাজাগতিক বস্তুটি প্রথম বার দেখা গিয়েছিল ২০১৭ সালের ১৯ অক্টোবরে।হাওয়াই দ্বীপপুঞ্জের জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ওয়েরিক প্রথম টেলিস্কোপের সাহায্যে এটিকে দেখতে পান।সেই সময় এটি পৃথিবী থেকে ৩৩ কোটি কিলোমিটার দূরে ছিল। সূর্যের থেকে ক্রমে দূরে চলে যাচ্ছিল সে।

‘ওউমুয়ামুয়া’ আকারে খুব বড় নয়।কৃষ্ণ লাল রঙের ওই বস্তুটির জন্মস্থল হিসেবে চারটি নক্ষত্রকে বেছে নিয়েছেন বিজ্ঞানীরা।যার মধ্যে দু’টি লাল বামন অবস্থায় রয়েছে।লাল বামন অবস্থা হল নক্ষত্রের শেষে দিকের দশা।বিজ্ঞানীরা চেষ্টা চালাচ্ছেন এর সম্পর্কে আরও বিশদে জানতে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: