বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «   ৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «  

সৌরজগতে রহস্যময় এই বস্তুটি কী?



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষে নেই।এ নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে গবেষণা।তারই জের ধরে জানা গেছে, মহাকাশের অনন্ত পথ পেরিয়ে এসে সৌরজগতে হাজির হয়েছিল আশ্চর্য এক বস্তু, যার নাম ‘ওউমুয়ামুয়া’।সেই থেকেই তাকে নিয়ে কৌতূহল বিজ্ঞানী মহলে।কী এটি, কোথা থেকে এসেছে?

এ ব্যাপারে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সম্ভবত চারটি নক্ষত্রের কোন একটি থেকেই জন্ম এই মহাজাগতিক বস্তুর।

জানা গেছে, ‘ওউমুয়ামুয়া’ আসলে ধুমকেতুর মতোই এক বস্তু।তবে ঠিক ধুমকেতুও নয় এটি। আশ্চর্য মহাজাগতিক বস্তুটি প্রথম বার দেখা গিয়েছিল ২০১৭ সালের ১৯ অক্টোবরে।হাওয়াই দ্বীপপুঞ্জের জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ওয়েরিক প্রথম টেলিস্কোপের সাহায্যে এটিকে দেখতে পান।সেই সময় এটি পৃথিবী থেকে ৩৩ কোটি কিলোমিটার দূরে ছিল। সূর্যের থেকে ক্রমে দূরে চলে যাচ্ছিল সে।

‘ওউমুয়ামুয়া’ আকারে খুব বড় নয়।কৃষ্ণ লাল রঙের ওই বস্তুটির জন্মস্থল হিসেবে চারটি নক্ষত্রকে বেছে নিয়েছেন বিজ্ঞানীরা।যার মধ্যে দু’টি লাল বামন অবস্থায় রয়েছে।লাল বামন অবস্থা হল নক্ষত্রের শেষে দিকের দশা।বিজ্ঞানীরা চেষ্টা চালাচ্ছেন এর সম্পর্কে আরও বিশদে জানতে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: