মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

সৌরজগতে রহস্যময় এই বস্তুটি কী?



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষে নেই।এ নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে গবেষণা।তারই জের ধরে জানা গেছে, মহাকাশের অনন্ত পথ পেরিয়ে এসে সৌরজগতে হাজির হয়েছিল আশ্চর্য এক বস্তু, যার নাম ‘ওউমুয়ামুয়া’।সেই থেকেই তাকে নিয়ে কৌতূহল বিজ্ঞানী মহলে।কী এটি, কোথা থেকে এসেছে?

এ ব্যাপারে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সম্ভবত চারটি নক্ষত্রের কোন একটি থেকেই জন্ম এই মহাজাগতিক বস্তুর।

জানা গেছে, ‘ওউমুয়ামুয়া’ আসলে ধুমকেতুর মতোই এক বস্তু।তবে ঠিক ধুমকেতুও নয় এটি। আশ্চর্য মহাজাগতিক বস্তুটি প্রথম বার দেখা গিয়েছিল ২০১৭ সালের ১৯ অক্টোবরে।হাওয়াই দ্বীপপুঞ্জের জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ওয়েরিক প্রথম টেলিস্কোপের সাহায্যে এটিকে দেখতে পান।সেই সময় এটি পৃথিবী থেকে ৩৩ কোটি কিলোমিটার দূরে ছিল। সূর্যের থেকে ক্রমে দূরে চলে যাচ্ছিল সে।

‘ওউমুয়ামুয়া’ আকারে খুব বড় নয়।কৃষ্ণ লাল রঙের ওই বস্তুটির জন্মস্থল হিসেবে চারটি নক্ষত্রকে বেছে নিয়েছেন বিজ্ঞানীরা।যার মধ্যে দু’টি লাল বামন অবস্থায় রয়েছে।লাল বামন অবস্থা হল নক্ষত্রের শেষে দিকের দশা।বিজ্ঞানীরা চেষ্টা চালাচ্ছেন এর সম্পর্কে আরও বিশদে জানতে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: