শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

সৌদি-ইসরায়েলের গোপন তথ্য ফাঁস



আন্তর্জাতিক ডেস্ক::আনুষ্ঠানিকভাবে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে কোনো সম্পর্ক না থাকলেও গোপন সহযোগিতা সম্পর্ক রয়েছে বলে দাবি করেছে সুইজারল্যান্ডের একটি দৈনিক পত্রিকা। উভয় দেশের মধ্যে সামরিক সহযোগিতা চলছে বলেও পত্রিকাটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাসলার জেইটুং নামের পত্রিকাটি জানিয়েছে, উভয় দেশের মধ্যে কোনো ধরনের আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও অঞ্চলটিতে ইরানের প্রভাব ঠেকাতে সৌদি আরব ও ইসরায়েল গোপন সম্পর্ক গড়ে তুলেছে।

পত্রিকাটির প্রতিবেদক পিয়েরে হিউমান লিখেছেন, কয়েক বছর ধরেই ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক স্বাভাবিক সম্পর্ক গড়ে তুলতে রাজি নয় সৌদি আরব। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সমাধান ও আরব দেশগুলো তা ঘোষণার আগ পর্যন্ত সৌদি আরব ইসরায়েলের সঙ্গে রাষ্ট্রদূত বিনিময় করবে না।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে ঘনিষ্ঠ গোপন সহযোগিতার সম্পর্ক রয়েছে। এ সম্পর্কের লক্ষ্য হচ্ছে ইরানের প্রভাব বৃদ্ধি ঠেকানো এবং এ অঞ্চলে দেশটির আঞ্চলিক উচ্চাকাক্সক্ষা রোধ করা।

সৌদি আরবের একটি অজ্ঞাত সূত্রের বরাত দেওয়া হয়েছে। সূত্র জানায়, ইসরায়েলের কাছ থেকে অস্ত্র কেনার সম্ভাবনা বিবেচনা করছে সৌদি আরব। এর মধ্যেই রিয়াদ ট্যাঙ্কসহ বিভিন্ন প্রতিরক্ষা ব্যবস্থা কেনার আগ্রহ দেখিয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: