শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

সৌদি আরবে ১৪ জনের মৃত্যুদণ্ড



52আন্তর্জাতিক ডেস্ক :: সৌদি আরবের পূর্বাঞ্চলের কাতিফ প্রদেশে শিয়া মুসলিম অধ্যুষিত এলাকায় পুলিশের ওপর হামলায় অভিযুক্ত ১৪ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ২০১১ সালে দেশটিতে সরকারবিরোধী আন্দোলনের সময় হামলা চালিয়ে পুলিশ হত্যা ও সন্ত্রাসের অভিযোগে ওই দণ্ড দেওয়া হয়েছে।

অভিযুক্তদের একজন আইনজীবী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, আরো ৯ জনকে ৩ থেকে ১৫ বছরের কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত।

ওই আইনজীবী বলেন, অস্ত্র রাখা ও পুলিশকে লক্ষ্য করে গুলি নিক্ষেপের দায়ে ২৪ আসামিকে তিন বছর আগে আটক করা হয়েছিল। ২০১১ থেকে ২০১৪ সালে সৌদি আরবে সরকারবিরোধী বিক্ষোভে কয়েকজন পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২০ শিয়া মুসলিমের প্রাণহানি ঘটে।

দুবাইভিত্তিক আল আরাবিয়া টেলিভিশনে এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে সৌদি বিচার মন্ত্রণালয় এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

শিয়া মুসলিমদের অভিযোগ, সুন্নিপন্থী সৌদি আরবে তারা বৈষম্যের শিকার হচ্ছেন। তবে সরকার এ অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে, সৌদি আরবে সন্ত্রাসের দায়ে গত ২ জানুয়ারি ৪৩ সুন্নি মুসলিমের সঙ্গে ৪ শিয়া মুসলিমের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সে সময় এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে সৌদি আরবের আঞ্চলিক চিরপ্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো সৌদি আরবের বিচার ব্যবস্থার সমালোচনা করে আসছে। তারা বলছে, সন্ত্রাসের দায়ে অনেক সময় শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিতর্কিত আদালতে সাজা দেওয়া হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: