মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে যারা হলেন ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান  » «   সালাম দিয়ে পার্লামেন্টে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «   ক্রাইস্টচার্চে নিহতদের শোকসভায় তোপের মুখে চেলসি ক্লিনটন  » «   রাজধানীতে বাসচাপায় বিইউপির ছাত্র নিহত, সড়ক অবরোধ  » «   সুনামগঞ্জে আ. লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা, আটক ৩  » «   বিয়ানীবাজারে পল্লবের অর্ধেক ভোটও পাননি নৌকার আতাউর  » «   উপজেলা নির্বাচন: গোলাপগঞ্জে কে পেলেন কত ভোট  » «   একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «  

সৌদি আরবে প্রবাসীদের আকামা পরিবর্তনের সুযোগ



প্রবাস ডেস্ক:: সৌদি আরব প্রবাসী কর্মীদের আকামা বা কাজের অনুমতিপত্র পরিবর্তনের ওপর গত বছর যে নিষেধাজ্ঞা দিয়েছিল- তা তুলে নিয়েছে দেশটির সরকার। ফলে সৌদিতে থাকা বাংলাদেশিদের আকামা পরিবর্তনের একটা বড় সুযোগ তৈরি হলো।

সৌদি গেজেট ও আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়, গত ২২ জুলাই প্রবাসীদের আকামা পরিবর্তনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিয়োগকারী কর্তৃপক্ষ ২২ জুলাই থেকে তাদের কর্মীদের পেশা পরিবর্তন করতে পারছেন। তবে আকামা পরিবর্তনের ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণের কথা বলা হয়েছে, যা আগামী হিজরি সালের শুরু (সেপ্টেম্বরের মাঝামাঝি) থেকে কার্যকর হবে।

আকামা পরিবর্তন করতে চাইলে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

এদিকে ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব অকুপেশন্সের মান অনুসরণ করে এই আকামা পরিবর্তন করতে হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আব আল খলিল।

যারা এই নিয়ম (ম্যাট্রিক্স সিস্টেম) ও শ্রমনীতি অনুসরণ করবে না, তারা আকামা পরিবর্তনের সুযোগ পাবে না বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে আকামা পরিবর্তনের সুযোগ বন্ধ হওয়ার আগের তিন বছরে ৮ লাখেরও বেশি প্রবাসী তাদের পেশা পরিবর্তনের সুযোগ নিয়েছিল। পরে সেই সুযোগ বন্ধ করে দেয়া হয়। এরপর থেকেই পেশা পরিবর্তনকারী প্রবাসীকে শনাক্ত করে তাদের ২৫ হাজার রিয়াল জরিমানা করা হয়।

এদিকে সৌদি সরকারের নতুন এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এটিকে বড় ধরনের সুযোগ হিসেবে দেখছেন তারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: