বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «   মৌলভীবাজার থেকে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার  » «   হবিগঞ্জে বিজিবির অভিযানে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   উপজেলা নির্বাচন: হবিগঞ্জ আ.লীগের ১০ বিদ্রোহী প্রার্থীকে শোকজের চিঠি  » «   রোমে যে কারণে আলোচিত প্রবাসী বাংলাদেশি তরুণ  » «   বিকেলে ‘রাজহংস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «  

সৌদির কাছে অস্ত্র বিক্রি কমাবে যুক্তরাষ্ট্র



সৌদির কাছে অস্ত্র বিক্রি কমাবে যুক্তরাষ্ট্র

সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির পরিমাণ কমিয়ে দেবে যুক্তরাষ্ট্র। ইয়েমেনে সৌদি আরবের বিমান হামলায় বেসামরিক হতাহতের ঘটনায় যে উদ্বেগ তৈরি হয়েছে সেই প্রেক্ষাপট থেকেই অস্ত্র বিক্রির পরিমাণ কমিয়ে দেবার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

পেন্টাগনের এক কর্মকর্তা জানিয়েছেন, সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম এমন অস্ত্র সৌদি আরবের কাছে আর বিক্রি করবে না তারা।

প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন জানিয়েছে, সৌদি আরব যেভাবে ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে তাতে অনেক ভুল রয়েছে এবং এতে তারা যথেষ্ট উদ্বিগ্ন।

গত অক্টোবরে ইয়েমেনে একটি শেষকৃত্য অনুষ্ঠানে বিমান হামলার ঘটনায় ১৪০ জন নিহত হয়। ওই হামলার জন্য সৌদি আরবকেই দায়ী করা হয়েছে।

ওই ঘটনার পর হোয়াইট হাউজের নিরাপত্তা বিষয়ক মুখপাত্র সতর্ক করে বলেছেন, দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে সৌদি আরবকে যা খুশি তাই করার স্বাধীনতা দেয়া হয়নি।

যুক্তরাষ্ট্র বলছে, সৌদি আরব সীমান্তে নিরাপত্তার জন্য যে ধরনের সামরিক সরঞ্জামের প্রয়োজন সেগুলো বিক্রি করা হবে। এছাড়া বোমা হামলার সময় যেন বেসামরিক মানুষ নিহত না হয় সেজন্য সৌদি আরবের পাইলটদের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র।

এছাড়া সৌদি আরবের কাছে সামরিক হেলিকপ্টার বিক্রির জন্য তিন বিলিয়ন ডলারের যে চুক্তি হয়েছে সেটি এগিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরব ২০১৪ সাল থেকে অভিযান শুরু করেছে। সৌদি আরবের নেতৃত্বে বিমান হামলা শুরুর পর ইয়েমেনে হাজার হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে এবং ৩০ লাখের বেশি মানুষ তাদের বাসস্থান হারিয়েছে।

তবে ব্যাপক সংখ্যায় বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করে সৌদি আরব বলছে, বেসামরিক মানুষ যেন হতাহত না হয় সেজন্য তারা সব ধরনের চেষ্টা করছে।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: