মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হিউম্যান রাইটসের আহ্বান



আন্তর্জাতিক ডেস্ক::সৌদি আরবের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। সংস্থার নির্বাহী পরিচালক কেনেথ রস এক টুইটার বার্তায় এ আহ্বান জানিয়েছেন।

ওই বার্তায় তিনি লিখেছেন, সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের সমরাস্ত্র বিক্রি বন্ধ করার সময় এসেছে। কারণ, ইয়েমেনে আগ্রাসন চালানো এবং দেশটির বেসামরিক নাগরিকদের অভুক্ত রাখার কাজে এসব অস্ত্র ব্যবহার করা হচ্ছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে সৌদি আরবের যে নৃশংস আগ্রাসন চলছে তাতে রিয়াদকে সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।

সম্প্রতি বিশ্বের প্রখ্যাত ২৫০ জন রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ এক যৌথ চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে উদ্দেশ করে বলেছেন, ইয়েমেনের জনগণ এক হাজার দিনেরও বেশি সময় ধরে সৌদি আরবের আগ্রাসন সহ্য করছে এবং দেশটিকে ‘সমসাময়িক যুগের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয়ের’ মুখে ঠেলে দিয়েছে।

বিশ্বের ২৫০ বিশিষ্ট ব্যক্তির এ খোলা চিঠি ফ্রান্সের লা মন্ড পত্রিকায় প্রকাশিত হয়। চিঠিতে তিন পশ্চিমা দেশকে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানানো হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: