মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
এমপি না হয়েও ল্যান্ড ক্রুজারে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত  » «   খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ল এক বছর  » «   নবজাতককে মুখে নিয়ে কুকুরের টানাটনি, উদ্ধার করলেন এসআই  » «   নতুন শ্রমবাজার অনুসন্ধানে উদ্যোগী হতে হবে: প্রবাসীকল্যাণমন্ত্রী  » «   জনগণের সংকট উত্তরণে নতুন নির্বাচনের বিকল্প নেই: ফখরুল  » «   পানি বণ্টনের নতুন ফর্মুলা খুঁজছে বাংলাদেশ-ভারত: জয়শঙ্কর  » «   শেখ হাসিনার ছাত্রলীগে জামায়াতি আঁচড়!  » «   অবশেষে ক্ষমা চাইলেন জাকির নায়েক  » «   অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট  » «   সিলেট-ঢাকা মহাসড়কে ‘স্পিড গান’  » «   কমলাপুর রেলওভার ব্রিজের ত্রুটির চিত্র তুলে ধরলেন ব্যারিস্টার সুমন  » «   জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «  

সৌদিতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, যুদ্ধের উসকানি



আন্তর্জাতিক ডেস্ক:: মধ্যপ্রাচ্যে ঘনিষ্ঠ মিত্র সৌদির আরবের সঙ্গে বিতর্কিত সামরিক সম্পর্ক জোরদার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানের সঙ্গে ক্রমাগত বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই সৌদিতে নতুন করে কয়েকশ সেনা পাঠানোর প্রস্তুতি নিয়েছে ট্রাম্প প্রশাসন।

সৌদি আরবের রাজধানী রিয়াদের পূর্বাঞ্চলের মরুভূমিতে অবস্থিত প্রিন্স সুলতান বিমানঘাঁটিতে ৫০০ সেনা যাবে বলে দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে। প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন, রানওয়ে ও বিমান ওঠানামার স্থানের উন্নয়নে সেখানে ছোট্ট একটি মার্কিন সেনাদল ও তাদের সহযোগিরা আগে থেকেই অবস্থান করে আছে।

ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্র স্বল্প সময়ের জন্য সেনা রাখতে চাচ্ছে। কারণ দেশটির নিরাপত্তা বিশ্লেষণে দেখা গেছে, কঠিন সময়ে ইরান ওই বিচ্ছিন্ন এলাকাকে তাদের ক্ষেপণাস্ত্রের নিশানা বানাতে পারে।

তবে এমন এক সময় এই সিদ্ধান্ত এসেছে, যখন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সম্পর্ক চরম স্পর্শকাতর অবস্থায় পৌঁছে গেছে। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড প্রশাসন কীভাবে সামলাচ্ছে, তা নিয়ে কংগ্রেসে দ্বিদলীয় ক্ষোভ রয়েছে। কিন্তু ট্রাম্প প্রশাসন বলছে, ইরানি আগ্রাসন থেকে সৌদি আরবকে সুরক্ষা দিতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

গত মাসে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। কিন্তু তারা কোন দেশে যাবে, সুনির্দিষ্ট করে তখন তা উল্লেখ করেনি। সেনা সদস্যরা সৌদি আরবেও যাচ্ছে। গত জুনে উচ্চ-মাত্রার উপগ্রহ দিয়ে ওই বিমান ঘাঁটির ছবি নিয়েছে ইস্টএশিয়া ননপ্রলিফারেশন প্রজেক্ট। প্রতিষ্ঠানটির পরিচালক জেফরি লুইস বলেন, গত ২৭ জুন রানওয়ের শেষপ্রান্তে একটি ছোট ক্যাম্প ও অবকাঠামোর প্রস্তুতি দেখা গেছে। এতে বোঝা যাচ্ছে, উন্নয়ন কাজ চলছে।

তিনি বলেন, রানওয়ের পূর্বে এই ক্যাম্প বিদেশে মোতায়েন করা বিমান বাহিনী প্রকৌশল ইউনিটের মতো দেখতে। সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েন নিয়ে আলোচনার ব্যাপারে রিয়াদ সবসময়ই স্পর্শকাতর। কাজেই এ নিয়ে সৌদি কিংবা যুক্তরাষ্ট্র কেউ কথা বলতে রাজি হয়নি।২০১৬ সালে রিয়াদে শিয়া ধর্মীয় নেতা নিমর আল-নিমরের ফাঁসি কার্যকর ও তেহরানে সৌদি দূতাবাসে সাধারণ মানুষের হামলার পর দুই দেশের মধ্যের কূটনৈতিক সম্পর্ক ভেঙে যায়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: