রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «   শাবিপ্রবিতে ছাত্রী হলের পানিতে মিলছে কেঁচো-জোঁক!  » «   সিলেটের ওসমানীনগরে বাস চাপায় নিহত ২, আহত ৩  » «   বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু  » «   তাবলিগের সংকট নিরসনে সরকারের পাঁচ নির্দেশনা  » «   গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ  » «   শূন্যপদের সঠিক তথ্য দিচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানগুলো  » «   আজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট  » «   এবার ক্ষুধার্ত পদ্মার পেটে যাচ্ছে শিবচর  » «   আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব  » «   নাইজেরিয়ায় কলেরা সংক্রমণ; ৯৭ জনের মৃত্যু  » «   ধানের শিষ এখন পেটের বিষ: ওবায়দুল কাদের  » «   যুদ্ধের জন্য প্রস্তুত, তবে শান্তির পথও খোলা: পাকিস্তান আর্মি  » «  

সোনার দাম বাড়ার নেপথ্যে



full_483169226_1466229096নিউজ ডেস্ক : মাত্র ১৬ দিনের মাথায় সবমানের স্বর্ণের দাম বেড়েছে। সবেচেয়ে ভালো মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে এক হাজার ২২৫ টাকা। আর রূপার দাম বেড়েছে ভরিতে ৫৮ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতিও (বাজুস) আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে দেশের বাজারে সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন এই দর আজ শনিবার থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে এক আউন্স (‌২৮.‌৩৫ গ্রাম প্রায়)‌‌ সোনার দাম পৌঁছেছে ১,৩০০ ডলারে। এই দাম আরো বাড়বে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

প্রতিবেশী ভারতের বাজারেও সোনার দাম বেড়েছে। ১০ গ্রাম সোনার দাম এক ধাক্কায় ৬০০ রুপি বেড়ে ৩১ হাজার ছাড়িয়েছে। আগস্ট মাসে বিক্রির জন্য মাল্টি কমডিটি এক্সচেঞ্জে যে সোনার বুকিং করা হচ্ছে, তাতে ১০ গ্রাম সোনার এখনকার থেকে ৬১৫ রুপি বেশি দাম দেয়া শুরু হয়েছে। এর ফলে ২.‌০২ শতাংশ বেড়ে ১০ গ্রাম সোনার দাম দাঁড়াতে পারে ৩১,০৫৯ রুপি।

সোনার দাম বৃদ্ধির পেছনে মার্কিন যুক্তরাষ্ট্রের সুদ না বাড়ানোকেই দায়ী করা হয়েছে। বৃহস্পতিবার সুদের হার নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিল মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ। সুদ না বাড়ানোর কথা ঘোষণা করেছেন ফেড চেয়ারম্যান জেনেট ইয়েলেন। ভবিষ্যতে সুদ আরো কমতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

মার্কিন বাজারে বিনিয়োগ করে থাকেন বিনিয়োগকারীরা। নিরাপত্তার দিক দিয়ে এই বিনিয়োগকে আদর্শ বলে মনে করা হয়। কিন্তু সুদের হার কম হলে বিনিয়োগকারীর নিশ্চিত বিনিয়োগের উদ্দেশে সোনা কিনতে শুরু করেন। এখন সেই কারণেই সোনার দাম বাড়ছে।‌

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: