রবিবার, ১৫ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাশিয়া বিশ্বকাপরেকর্ড গড়া হলো না ক্রোয়েশিয়ার, চ্যাম্পিয়ন ফ্রান্স  » «   ভাতিজিকে ঘরে ডেকে নিয়ে চাচার কাণ্ড!  » «   যৌনরোগের ভয়ঙ্কর উপসর্গগুলি এক নজরে দেখে নিন  » «   রাশিয়া বিশ্বকাপবিশ্বজয়ের লক্ষ্যে মুখোমুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া  » «   মাদার তেরেসা ভণ্ড, শয়তান, জালিয়াতঃ তসলিমা  » «   যে কারণে অল্প বয়সে বিয়ে করেছেন শাহরুখ  » «   গ্রামে গ্রামে নগর সুবিধা দেয়া হবে -পাবনায় প্রধানমন্ত্রী  » «   হরিদাসের উপর হামলাকারীদেরকে ক্ষমা করা হবে না —-মোমিন মেহেদী  » «   বিয়ের পর বেশ হাসি খুশি মিঠুন পুত্র  » «   জাতীয় পরিচয়পত্র হারানোদের জন্য সুখবর  » «   ‘আমি ডিজির লোক, আমাকে ভয় দেখিয়ে লাভ নেই’  » «   কুবিতে ‘বরিশাল ডিভিশনাল স্টুডেন্টস এসোসিয়েশন’র নবীনবরণ  » «   মুক্তিযোদ্ধাদের বয়স কেন সাড়ে ১২ : হাইকোর্টের প্রশ্ন  » «   ধোঁয়ায় আচ্ছন্ন পুরো টার্মিনাল : শাহজালাল বিমানবন্দরে আগুন  » «   স্কুল ছাত্রীর স্পর্শকাতর জায়গায় বৃদ্ধের হাত, অতঃপর  » «  

সেলফি তোলায় সরানো হলো হিটলারের মূর্তি



জার্মান নাৎসি নেতা হিটলারের প্রমাণ সাইজের মূর্তি সরিয়ে নিয়েছে ইন্দোনেশিয়ার একটি জাদুঘর কর্তৃপক্ষ। কারণ হিসেবে বলা হয়, দর্শণার্থীরা এটির সামনে দাঁড়িয়ে সেলফি তুলে তা ছড়িয়ে দিতেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

জাদুঘরে নাৎসি ক্যাম্পের একটি মডেলের সামনে রাখা ছিল অ্যাডলফ হিটলারের ওই মূর্তি। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ওই মূর্তির সঙ্গে তোলা সেলফি ছড়িয়ে পড়ায় কর্তৃপক্ষ আশঙ্কা করছে, তা হিংসার ঘটনা ছড়াতে পারে।
তবে মূর্তি স্থাপনের বিষয়ে জাভার ওই জাদুঘর কর্তৃপক্ষ বলছে, মানুষকে ইতিহাসের শিক্ষা দিতেই তারা এটি স্থাপন করেছিলেন। ওই জাদুঘরের অপারেশর ম্যানেজার বার্তা সংস্থা এএফপি-কে বলেছেন, ‘আমরা হিংসাকে আকৃষ্ট করার জন্য এটা করিনি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা যায়, ফাইবার গ্লাসের ওই মূর্তির সামনে ছবি পোস্ট করেছেন অনেকে। তাদের মধ্যে ছিল কমলা রঙয়ের পোশাক পরিহিত একদল তরুণ। তারা ওই মূর্তিকে নাৎসি কায়দায় স্যালুট দিয়ে ছবি তুলেছে।

ইহুদিদের মানবাধিকার রক্ষা নিয়ে কাজ করা রাব্বি আব্রাহাম কুপার এএফপি-কে বলেন, এ সম্পর্কিত সবকিছুই ভুল। এটা কতটা নীচ কাজ তা প্রকাশের ভাষা নেই। ওই মূর্তির পারিপার্শ্বিক অবস্থা ক্যাম্পে নির্যাতিতদের ব্যঙ্গ করে।

ধারণা করা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১.১ মিলিয়ন মানুষ নাৎসি ক্যাম্পে হিটলারের অনুগত বাহিনীর হাতে প্রাণ হারিয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: