শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

সৃজনশীল প্রশ্ন নমুনা বন্ধে প্রথম আলোকে লিগ্যাল নোটিশ



Prothom-Aloনিউজ ডেস্ক: দৈনিক প্রথম আলোর প্রতিদিনকার শিক্ষা বিষয়ক পাতায় প্রাথমিক শিক্ষা সমাপনী ও জেএসসি পরীক্ষার্থীদের জন্য প্রতিদিন বিশেষ প্রস্তুতি, প্রিয় শিক্ষার্থী, প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

একই সঙ্গে দৈনিক প্রথম আলোকে আগামী ২ সপ্তাহের মধ্যে উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে। রোববার মানবাধিকার সংগঠন আইন অধিকার ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির এ লিগ্যাল নোটিশটি প্রেরণ করেন।

নোটিশে শিক্ষা মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব এবং কোতোয়ালী থানার ডেপুটি কমিশনারকে এ বিষয়ে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

পরে এ বিষয়ে নোটিশ প্রেরণকারী আইনজীবী সৈয়দ মহিদুল কবির বলেন, ‘বাংলাদেশে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইন রয়েছে। এই আইন ভঙ্গ করে প্রথম আলো পত্রিকা তাদের শিক্ষা পাতায় ‘প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ধারবাহিকভাবে ছাপা শুরু হবে, নিজে সংগ্রহ করে পড়বে এবং অন্যদেরকেও বলবে’ বলে উল্লেখ করা হয়েছে। যার ফলানুসারে ১৬ আগস্ট পত্রিকাটি সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ছাপা হয়েছে, যা কি না সৃজনশীল পদ্ধতির সঙ্গে পুরোপুরি বিপরীত। তাই প্রথম আলোর বিরুদ্ধে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইনের ১২ ধারা অনুসারে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।’

এছাড়াও নোটিশের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বাজার থেকে সব সৃজনশীল গাইড প্রত্যাহার এবং আইন মন্ত্রণালয়কে শিক্ষা ব্যবস্থা রক্ষার্থে দ্রুত আইনী পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: