বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «   প্রশ্নফাঁস ও কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী  » «  

সৃজনশীল প্রশ্ন নমুনা বন্ধে প্রথম আলোকে লিগ্যাল নোটিশ



Prothom-Aloনিউজ ডেস্ক: দৈনিক প্রথম আলোর প্রতিদিনকার শিক্ষা বিষয়ক পাতায় প্রাথমিক শিক্ষা সমাপনী ও জেএসসি পরীক্ষার্থীদের জন্য প্রতিদিন বিশেষ প্রস্তুতি, প্রিয় শিক্ষার্থী, প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

একই সঙ্গে দৈনিক প্রথম আলোকে আগামী ২ সপ্তাহের মধ্যে উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে। রোববার মানবাধিকার সংগঠন আইন অধিকার ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির এ লিগ্যাল নোটিশটি প্রেরণ করেন।

নোটিশে শিক্ষা মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব এবং কোতোয়ালী থানার ডেপুটি কমিশনারকে এ বিষয়ে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

পরে এ বিষয়ে নোটিশ প্রেরণকারী আইনজীবী সৈয়দ মহিদুল কবির বলেন, ‘বাংলাদেশে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইন রয়েছে। এই আইন ভঙ্গ করে প্রথম আলো পত্রিকা তাদের শিক্ষা পাতায় ‘প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ধারবাহিকভাবে ছাপা শুরু হবে, নিজে সংগ্রহ করে পড়বে এবং অন্যদেরকেও বলবে’ বলে উল্লেখ করা হয়েছে। যার ফলানুসারে ১৬ আগস্ট পত্রিকাটি সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ছাপা হয়েছে, যা কি না সৃজনশীল পদ্ধতির সঙ্গে পুরোপুরি বিপরীত। তাই প্রথম আলোর বিরুদ্ধে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইনের ১২ ধারা অনুসারে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।’

এছাড়াও নোটিশের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বাজার থেকে সব সৃজনশীল গাইড প্রত্যাহার এবং আইন মন্ত্রণালয়কে শিক্ষা ব্যবস্থা রক্ষার্থে দ্রুত আইনী পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: