মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাতে দেশ ছাড়ছেন মাহমুদউল্লাহ-মুস্তাফিজ  » «   পারিবারিক অশান্তির মূলে পরকীয়া  » «   ‘এই সুমি সেই সুমি’  » «   সুপ্রিম কোর্টের দারস্থ প্রিয়া প্রকাশ  » «   খালেদার শহীদ মিনারে শ্রদ্ধার বিষয়ে যা বললেন আ’লীগ নেতারা  » «   পাবনায় সরকারি এডওয়ার্ড কলেজে বই পড়া ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   পাবনা জেলা বিড়ি শিল্প মালিক সমিতির কমিটি গঠন শাহাদত সভাপতি রাসেল সম্পাদক  » «   কানাডায় বাংলাদেশি তরুণীর কৃতিত্ব  » «   মাথা না ধুলে ফরজ গোসল হবে?  » «   হোটেলে রুম ফাঁকা নেই, ফিরিয়ে দেয়া হলো মোদিকে  » «   ‘বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না’  » «   হবিগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি,আহত ৩০  » «   পোশাক নিয়ে আলোচনায় সোহানা সাবা  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার  » «   চুনারুঘাটে অগ্নিকান্ডে ২টি দোকান পুড়ে ছাই  » «  

সুন্দরবনের তেল অপসারণে আসছে লন্ডনের বিশেষজ্ঞ দল



12. daily sylhetনিউজ ডেস্ক ::
বাংলাদেশের সুন্দরবনে ছড়িয়ে পড়া তেল অপসারণে লন্ডন ভিত্তিক একটি বিশেষজ্ঞ দল সাহায্যের প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ সরকারের নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, রোববারের মধ্যে এই দল ঢাকায় এসে পৌঁছবে। এরপর সরকারের সঙ্গে তাদের বৈঠক হবে। সেখানে সুন্দরবনে ছড়িয়ে পড়া তেলের আস্তরণ কীভাবে সরানো যায়, তারা সে বিষয়ে পরামর্শ এবং প্রস্তাব দেবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভোরে শ্যালা নদীর মৃগামারী (মংলা) এলাকায় তলা ফেটে একটি তেলবাহী ট্যাংকার ডুবে যায়। সেখান থেকে সাড়ে তিন লাখ লিটার তেল পানিতে ছড়িয়ে পড়ে। এতে বিলুপ্ত প্রায় ইরাবতী ডলফিনসহ ছয় প্রজাতির ডলফিন ও সুন্দরবনের জীববৈচিত্র চরম হুমকির মুখে পড়ে।

সুন্দরবনের শ্যালা নদীসহ আশপাশের বিস্তৃীর্ণ এলাকাজুড়ে এখন কালো তেলের আস্তরণ। সুন্দরবনকে বাঁচাতে ভাসমান এসব তেল অপসারণের কাজ চলছে।

শনিবার ভোর থেকে অর্ধশতাধিক ট্রলার ও নৌকা যোগে স্থানীয়দের নিয়ে বন ও পরিবেশ বিভাগ ও মংলা বন্দর কর্মকর্তা-কর্মচারীরা তেল অপসারণের কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত অপসারণ করা হয়েছে পাঁচ হাজার দুইশ লিটার তেল। এর আগে শুক্রবার সকাল থেকেই অসংখ্য নারী-পুরুষ ও শিশুরা নেট জাল এবং ফোম দিয়ে তেল সংগ্রহের এ প্রতিযোগিতায় নামে।

তবে নদীর পানি থেকে তেল অপসারণের জন্য রাসায়নিক পদার্থ ছিটানোর কর্মসূচি স্থগিত রাখা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ডুবে যাওয়া ট্যাংকারের তেল ছড়িয়ে পড়ায় চারদিনে ক্ষতি যা হওয়ার হয়েছে, সেখানে রাসায়নিক দ্রব্য ছিটানো হলে আরও ক্ষতির সম্ভাবনা থাকে কি না সেটা ক্ষতিয়ে দেখা হচ্ছে। যদিও সাধারণ মানুষের মাধ্যমে নদী থেকে তেল সংগ্রহের অভিযান অব্যাহত থাকবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: