বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

সুদ ও মুনাফা সম্পর্কে ইসলাম কী বলে?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : সুদ ও মুনাফার পার্থক্য কিছু উদাহরণ দিয়ে বোঝালে একটু ভালো হয়।

উত্তর : কোরআনে কারিমে আল্লাহতায়ালা বেচাকেনাকে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম। যে লেনদেনে বেচাকেনার সম্পৃক্ততা আছে, লেনদেনের মধ্যে লাভ-লোকসান উভয়েরই সম্পৃক্ততা আছে, সেটা দ্বারা যে উপকার অর্জিত হয়, সেটাই মুনাফা। ‘মুনাফা’ শব্দটি একটি ব্যাপক শব্দ। যেকোনো উপকারকে মুনাফা বলা হয়। আপনার কোনো ভালো কাজের বিপরীতে অন্য একটি কাজ কেউ করে দিলে সেটাও মুনাফা।

কিন্তু সুদ একটা সুনির্দিষ্ট অঙ্কের সঙ্গে জড়িত। সেটা হচ্ছে, আপনি টাকা জমা দিলেন পাঁচ লাখ, মাসের শেষে পাঁচ লাখ ২০ হাজার টাকা নিলেন, সেটাই হচ্ছে সুদ। টাকার বিনিময়ে বেশি টাকা নেওয়া।

যে জিনিসটা মুনাফা, যেটা শরিয়তে অনুমোদিত, সেটা হচ্ছে একজনের টাকা। যেমন : আপনার টাকা আমি নিয়ে ব্যবসা করব, সেখানে লাভ-লোকসানের ভিত্তিতে আপনাকে কিছু লাভ দেবো এবং লোকসান হলে সেটার ভাগও আপনাকে নিতে হবে। সেটা চুক্তি হতে হবে, লিখিত হতে হবে, প্রত্যেকের জানাশোনা হতে হবে, অন্ধকারে রাখা যাবে না এবং লিখিত হতে হবে এইভাবে যে, লাভ-লোকসানের ভিত্তিতে আপনাকে নিতে হবে। আমি টাকা দিলাম আপনি ব্যবসা করবেন, লাভ হলে দুজনে একটা নির্দিষ্ট অংশ নেব এবং লোকসান হলেও দুজনকেই তা বহন করতে হবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: