সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
৩০০ আসনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির  » «   পাকিস্তানি স্নাইপারের গুলিতে ৩ ভারতীয় সেনা নিহত  » «   সংসদ নির্বাচনে মাশরাফি : কী বলছে ক্রিকেটীয় আইন?  » «   তরুণদের সঙ্গে সরাসরি কথা বলবেন প্রধানমন্ত্রী  » «   একাদশ সংসদ নির্বাচনে পুনঃতফসিল: ৩০ ডিসেম্বর ভোট  » «   আজ সেই ভয়াল ১২ নভেম্বর  » «   রামমন্দির নিয়ে শান্তিপূর্ণ সমাধান চান মুসলিমরা: আব্বাস নাকভি  » «   জ্বলছে ক্যালিফোর্নিয়া! আতঙ্কে বাড়ি ছাড়ছেন হলিউড তারকারা  » «   বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু, খালেদার জন্য ৩ আসনের ফরম  » «   গাজায় ইসরাইলি সেনাদের কমান্ডো হামলায় ৭ ফিলিস্তিনি নিহত  » «   খালেদা জিয়ার সঙ্গে আজ দেখা করবেন বিএনপি নেতারা  » «   বিএনপির কাছে যেসব আসন দাবি করেছে শরিকরা  » «   নির্বাচনে সব দলের অংশগ্রহণে গণতন্ত্র আরও শক্তিশালী হবে- প্রধানমন্ত্রী  » «   রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ট্রানজিট ক্যাম্প প্রস্তুত  » «   সিলেট-১ আসনে মনোনয়ন কিনলেন কামরান  » «  

সীমান্তে গুলি, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব



নিউজ ডেস্ক:: বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে গত ৪ নভেম্বর মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ৪১ রাউন্ড গুলি ছোড়ায় দেশটির রাষ্ট্রদূত উ লুইন ও’কে বুধবার (৭ নভেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

বিজিপি কেন এমন ঘটনা ঘটালো তার ব্যাখ্যা চেয়ে রাষ্ট্রদূত উ লুইন ও’কে কূটনৈতিক চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। একাধিক কূটনৈতিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, মিয়ানমার ইনফরমেশন মেনেজমেন্ট ইউনিট (এমআইএমইউ) নামের দেশটির সরকারি একটি ওয়েব সাইটে মানচিত্রে বাংলাদেশের সেন্ট মার্টিনকেও মিয়ানমারের মধ্যে চিহ্নিত করার ঘটনায় গত ৬ নভেম্বর রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, রাষ্ট্রদূত উ লুইন ও’কে বুধবার (৭ নভেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে জানতে চাওয়া হয় যে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) এমন এক সময়ে (৪ নভেম্বর) সীমান্তে গুলি করার ঘটনা ঘটিয়েছে যখন দুই দেশ রোহিঙ্গা সঙ্কট সমাধানে প্রত্যাবাসন শুরু করতে যাচ্ছে। এই ঘটনা অনাকাঙ্ক্ষিত এবং এই ঘটনার মাধ্যমে মিয়ানমার কি বার্তা দিতে চায় তা পরিষ্কার হওয়া প্রয়োজন।

রাষ্ট্রদূত উ লুইন ও’র হাতে দেওয়া কূটনৈতিক চিঠিতে বলা হয়েছে, ‘গত ৪ নভেম্বর মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সীমান্তের রায়মঙখালি নিরাপত্তা চৌকি নম্বর ১ থেকে ৪১ রাউন্ড গুলি ছোড়া হয়। ওইদিন সকাল ১১টা ২০ মিনিটে ১৭ রাউন্ড গুলি, দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত ২১ রাউন্ড গুলি এবং দুপুর ২টা ৩০ মিনিটে ৩ রাউন্ড গুলি, এভাবে ৩ দফায় মোট ৪১ রাউন্ড গুলি ছোড়া হয়।’

‘দুইদেশ ১৯৮০ সালের সীমান্ত ব্যবস্থাপনা এবং সমন্বয় শীর্ষক আইনের মাধ্যমে শান্তি, প্রগতি এবং স্থিতিশীলতা বজায় রাখতে সম্মত হয়েছে’, কূটনৈতিক চিঠিতে এই তথ্য উল্লেখ করে বলা হয়, ‘তারপরও বিজিপি কেন এমন ঘটনা ঘটাল তা জানতে চায় ঢাকা।’

উল্লেখ্য,গত ৪ নভেম্বর মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) গুলি ছোড়ার ঘটনায় নুরুল ইসলাম নামের একজন ১৮ বছর বয়সী রোহিঙ্গা নাগরিক আহত হলে তাকে রেডক্রসের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: