বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «   ফের গ্রেপ্তার নাজিব রাজাক; দায়ের হবে ২১ মামলা  » «   প্রাথমিকে শিক্ষক নিয়োগ আবেদনেই প্রতিষ্ঠানের ৪০ কোটিরও বেশি আয় !  » «   ইউএনওদের জন্য উচ্চমূল্যে ১০০ জিপ গাড়ি, আপত্তি অর্থ মন্ত্রণালয়ের  » «   ডিজিটাল হলো জাতীয় পরিচয়পত্রের সেবা ব্যবস্থাপনা  » «   লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «  

সিরিয়ায় ১০৩ ক্ষেপণাস্ত্রের ৭১টি ভূপাতিত করার দাবি রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক:: প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে শায়েস্তা করতে একযোগে সিরিয়ায় হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন। সিরিয়ায় বেসামরিক নাগরকিদের ওপর রাসায়নিক হামলার অভিযোগ এনে পশ্চিমা বিশ্বের হামলায় এখন পর্যন্ত শতাধিক ক্ষেপণাস্ত্র সিরীয় ভূখণ্ড লক্ষ্য করে ছোঁড়ার দাবি করা হয়েছে।

তবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অন্যতম মিত্র রাশিয়ার সেনাবাহিনী বলছে, পশ্চিমাদের ছোঁড়া ১০৩ টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের ৭১টিই ভূপাতিত করেছে সিরিয়ায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

এদিকে, রাশিয়ার জেনারেল স্টাফের কর্মকর্তারা বলেছেন, সিরিয়ার দামেস্ক এবং অন্যান্য শহরের পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, পশ্চিমা হামলায় কোনো সিরীয় বেসামরিকের প্রাণহানি ঘটেনি।
যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের একযোগে সিরিয়া আগ্রাসনের ব্যাপারে আলোচনা করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডেকেছে রাশিয়া।

বার্তা সংস্থা এপি বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় পশ্চিমা মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের হামলা মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে।
মাত্র ১০ দিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা সহযোগীরা বলেছিলেন, সিরিয়া থেকে মার্কিন সামরিকবাহিনী প্রত্যাহার করে নেয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। তারা বলেন, আগামী ছয় মাস অথবা তার বেশি সময়ের মধ্যে সিরিয়া থেকে সামরিক বাহিনী ডেকে পাঠাতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিন্তু হঠাৎ সিরিয়ায় মার্কিন সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন ট্রাম্প। সিরিয়ায় বেসামরিকদের ওপর রাসায়নিক হামলার অভিযোগে ফ্রান্স ও ব্রিটেনকে নিয়ে অভিযানে নেতৃত্ব দিচ্ছে ওয়াশিংটন। গত সপ্তাহে সিরিয়ার পূর্বাঞ্চলের দৌমায় রাসায়নিক হামলার অভিযোগ উঠে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে। ওই হামলায় এক ডজনের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: