সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

সিরিয়ায় রমজানের প্রথম সপ্তাহে ২০০ জন নিহত



full_1218737225_1465880066আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় রমজানের প্রথম সপ্তাহে চলমান গৃহযুদ্ধে অন্তত ২২৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সিরীয় এবং রুশ বাহিনীর বিমান হামলায় সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছেন। সিরিয়ায় এখন পর্যন্ত অন্তত ২ লাখ ৮০ হাজার মানুষ নিহত হয়েছেন।

সিরিয়ান অবজারভেটরি জানায়, ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত, রমজান মাসের প্রথম সপ্তাহে হেলিকপ্টার থেকে ফেলা ব্যারেল বোমায় অন্তত ১৪৮ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। তার মধ্যে ৫০ জন শিশু এবং ১৫ জন নারীও রয়েছেন। আইএস এবং বিদ্রোহীদের ছোড়া গোলার আঘাতে অন্তত ১২ জন নিহত হয়েছেন।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, ‘সিরীয় জনগণের বিরুদ্ধে এমন অপরাধ সংঘটিত হওয়ার পরেও আন্তর্জাতিক মহল নিশ্চুপ থাকায় আমরা আবারও এর নিন্দা জানাচ্ছি।’

রোববার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের ইদলিবে এক বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইদলিবে হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে তুর্কি কর্তৃপক্ষ। তবে রুশ কর্তৃপক্ষ ওই দাবি নাকচ করেছেন। ওই এলাকাটি আল-নুসরা ফ্রন্টসহ কয়েকটি জঙ্গি গোষ্ঠীর জোটের দখলে রয়েছে। ওই জোট আর্মি অব কনকুয়েস্ট নামে পরিচিত। জোটটি সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে শান্তি আলোচনার অংশ নয়।

সিরিয়ায় এখন পর্যন্ত অন্তত ২ লাখ ৮০ হাজার মানুষ নিহত হয়েছেন। দেশটির প্রায় অর্ধেক মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন বলে জাতিসংঘ জানিয়েছে।

সূত্র: আলজাজিরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: