মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
কমলগঞ্জে সংখ্যালঘুর বাড়িতে হামলা: পিইসি পরীক্ষার্থী সহ আহত ৩  » «   নাতির সঙ্গে পিএসপি পরীক্ষা দিচ্ছেন নানি  » «   তবু চলছে সৌদি হামলা; আরো ১২ ইয়েমেনি নিহত  » «   হাইকোর্টের রুল জারি মুক্তি বার্তায় নাম থেকেও, তালিকায় অন্তর্ভুক্তি নয় কেন?  » «   ২০ কোটি টাকায় ‘ভার্জিনিটি’ নিলামে বেচলেন যে মডেল  » «   ওসমানীনগর উপজেলা স্বেচ্চাসেবক দলের মত বিনিময়  » «   ‘সংবিধান অনুসারেই জাতীয় নির্বাচন করতে হবে’  » «   টিকল না ১০ নম্বর সম্পর্কও? সুস্মিতার বয়ফ্রেন্ডের তালিকা…  » «   জাতীয় পতাকা উত্তোলন ছাড়াই চলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়  » «   বিয়ের রাতে পালালেন সাবিলা নূর!  » «   নিজেকে আরো সুন্দর করে তুলতে ব্যবহার করুন এই ৭ তেল  » «   ‘দু:শাসনের জন্য আ’লীগকে জবাবদিহি করতে হবে’  » «   হাসপাতাল ও হোটেলে র‌্যাবের অভিযান : জরিমানা ২২ লাখ টাকা  » «   জঙ্গি সংগঠনের কার্যক্রম ঠেকাতে ইজতেমায় পুলিশের কড়া নজরদারি থাকবে  » «   ঢাকা সেনানিবাসে প্রধানন্ত্রী‘বাঙালি জাতিকে ধ্বংস করতেই জাতির পিতাকে হত্যা’  » «  

সিঙ্গাপুরে প্রথম মুসলিম নারী প্রেসিডেন্ট হচ্ছেন হালিমা ইয়াকুব



অনলাইন ডেস্ক:: ভারতীয় বংশোদ্ভূত মুসলিম সাবেক স্পিকার হালিমা ইয়াকুবকে প্রেসিডেন্ট পদে একমাত্র যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করেছে সিঙ্গাপুরের নির্বাচন বিভাগ। অন্য দুই সম্ভাব্য প্রার্থীকে অযোগ্য ঘোষণা করায় নগররাষ্ট্রটির পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার অপেক্ষায় রয়েছেন এই নারী।

১১ বুধবার সেপ্টেম্বর সিঙ্গাপুরের নির্বাচন বিভাগ (ইএলডি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে অন্য দুই প্রার্থীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অযোগ্য ঘোষণা করায় প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন হালিমা। ভারতীয় মুসলমান বাবা মালয়েশিয়ান মায়ের ঘরে জন্ম নেওয়া এই নারী মালয় জাতিভুক্ত হিসেবে এক সংরক্ষণ নীতির আওতায় প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন।

শপথ নিলে মালয় জাতিভুক্ত দ্বিতীয় ব্যক্তি হিসেবে সিঙ্গাপুরের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদে আসীন হবেন তিনি। এর আগে ১৯৬৫-৭০ মেয়াদকালে দেশটির মালয় প্রেসিডেন্ট ছিলেন ইউসুফ ইসহাক।
বহুজাতিক সাংস্কৃতিক বৈচিত্র্য প্রশাসনে প্রতিফলিত করতে সিঙ্গাপুরে প্রেসিডেন্ট নির্বাচনে সংরক্ষণ প্রথা চালু হয়েছে। সংসদীয় কমিশনের সুপারিশে গত বছর থেকে এই সংরক্ষণ প্রথা চালু হয়। প্রথা অনুযায়ী যদি কোনো জনগোষ্ঠীর প্রতিনিধি লাগাতার পাঁচ বার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হন, তবে পরের নির্বাচন ওই জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত হবে। এই প্রথা অনুযায়ী ‘মালয় মুসলিম’ প্রার্থীদের জন্য সংরক্ষিত হয়। আর সেই সুযোগে প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন হালিমা ইয়াকুব।

সিঙ্গাপুরের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সংসদের স্পিকারের দায়িত্ব সামলেছেন হালিমা। চলতি বছরের ৩১ আগস্ট টনি তানেরের মেয়াদ শেষের পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালনরত জে ওয়াই পিল্লাইয়ের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন তিনি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: