বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «   প্রাথমিকে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য সুখবর  » «   স্বাস্থ্যসনদ পেলেন সাড়ে ৬২ হাজার হজ গমনেচ্ছু  » «   হবিগঞ্জে পিস্তল ঠেকিয়ে মোটরসাইকেল ছিনতাই  » «   সাংবাদিকদের বিক্ষোভ কর্মসূচি, ক্ষমা চাইতে হবে দুদককে  » «   যুক্তরাষ্ট্রে যাবার সময় নদীতে ডুবলো শরণার্থী বাবা-মেয়ে  » «   দেশে ফিরছেন সাগরে ভাসা আরও ২৪ বাংলাদেশি  » «   অস্ট্রেলিয়ায় আগুনে পুড়ে ৩ ভাই-বোন নিহত  » «   অবশেষে বরখাস্ত ডিআইজি মিজান  » «   সরকারি চাকরিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   ঘুষ নেয়ার ভিডিও করায় সাংবাদিককে পেটাল পুলিশ, ৪ পুলিশ সদস্য ক্লোজড  » «  

সিঙ্গাপুরের জনক লি কুয়ান আর নেই



150323033954_lee_kuan_yew_640x360_reuters_nocreditআন্তর্জাতিক ডেস্ক :: সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ (৯১) আর নেই। সোমবার স্থানীয় সময় ৩টা ১৮ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।৯১ বছর বয়সী বর্ষীয়ান এই রাষ্ট্রনায়ক মারাত্মক নিউমোনিয়ায় ভুগছিলেন। তিনি গত ৫ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন।
লি কুয়ানের ছেলে সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রী লি হেসিয়েন এক লিখিত বার্তায় আধুনিক সিঙ্গাপুরের এ জনকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
লি হেসিয়েন বাবা লি কুয়ান ইউয়ের মৃত্যুর খবর তার ফেসবুকে দিয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক বার্তা সংস্থা বলা হয়েছে। ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে এ খবর দ্রুত ছড়িয়ে পড়ে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন লি কুয়ান ইউয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও দেশটিতে এক সপ্তাহরে শোক ঘোষণা করা হয়েছে। ২৯ মার্চ তার অসে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।
ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর ১৯৫৯ সালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করা লি কুয়ান টানা ৩০ বছর স্বপদে আসীন থাকেন। এই তিন দশকে সিঙ্গাপুরকে ভগ্ন অর্থনৈতিক অবস্থা থেকে তুলে এশিয়ার অন্যতম ধনী দেশে পরিণত করেন তিনি। এ কারণে সিঙ্গাপুরে তিনি গভীর শ্রদ্ধার পাত্র।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: