সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «   দু’দিনের মধ্যেই খাশোগি হত্যার পরিপূর্ণ তদন্ত রিপোর্ট : ট্রাম্প  » «   বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক  » «   বাড়িতে বাবার লাশ, পিএসসি পরীক্ষা দিতে গেল মেয়ে  » «   প্রবাসী স্ত্রীকে লাইভে রেখে সিলেটের স্বামীর আত্মহত্যা!  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্র-সৌদির নীল নকশা ও তুরস্কের উদ্দেশ্য  » «   দুই নম্বরি কেন ১০ নম্বরি হলেও ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকবে: ড. কামাল  » «   বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ  » «   আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা  » «   সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!  » «  

সিঙ্গাপুরের জনক লি কুয়ান আর নেই



150323033954_lee_kuan_yew_640x360_reuters_nocreditআন্তর্জাতিক ডেস্ক :: সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ (৯১) আর নেই। সোমবার স্থানীয় সময় ৩টা ১৮ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।৯১ বছর বয়সী বর্ষীয়ান এই রাষ্ট্রনায়ক মারাত্মক নিউমোনিয়ায় ভুগছিলেন। তিনি গত ৫ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন।
লি কুয়ানের ছেলে সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রী লি হেসিয়েন এক লিখিত বার্তায় আধুনিক সিঙ্গাপুরের এ জনকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
লি হেসিয়েন বাবা লি কুয়ান ইউয়ের মৃত্যুর খবর তার ফেসবুকে দিয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক বার্তা সংস্থা বলা হয়েছে। ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে এ খবর দ্রুত ছড়িয়ে পড়ে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন লি কুয়ান ইউয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও দেশটিতে এক সপ্তাহরে শোক ঘোষণা করা হয়েছে। ২৯ মার্চ তার অসে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।
ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর ১৯৫৯ সালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করা লি কুয়ান টানা ৩০ বছর স্বপদে আসীন থাকেন। এই তিন দশকে সিঙ্গাপুরকে ভগ্ন অর্থনৈতিক অবস্থা থেকে তুলে এশিয়ার অন্যতম ধনী দেশে পরিণত করেন তিনি। এ কারণে সিঙ্গাপুরে তিনি গভীর শ্রদ্ধার পাত্র।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: