শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

সিঙ্গাপুরের জনক লি কুয়ান আর নেই



150323033954_lee_kuan_yew_640x360_reuters_nocreditআন্তর্জাতিক ডেস্ক :: সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ (৯১) আর নেই। সোমবার স্থানীয় সময় ৩টা ১৮ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।৯১ বছর বয়সী বর্ষীয়ান এই রাষ্ট্রনায়ক মারাত্মক নিউমোনিয়ায় ভুগছিলেন। তিনি গত ৫ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন।
লি কুয়ানের ছেলে সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রী লি হেসিয়েন এক লিখিত বার্তায় আধুনিক সিঙ্গাপুরের এ জনকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
লি হেসিয়েন বাবা লি কুয়ান ইউয়ের মৃত্যুর খবর তার ফেসবুকে দিয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক বার্তা সংস্থা বলা হয়েছে। ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে এ খবর দ্রুত ছড়িয়ে পড়ে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন লি কুয়ান ইউয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও দেশটিতে এক সপ্তাহরে শোক ঘোষণা করা হয়েছে। ২৯ মার্চ তার অসে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।
ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর ১৯৫৯ সালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করা লি কুয়ান টানা ৩০ বছর স্বপদে আসীন থাকেন। এই তিন দশকে সিঙ্গাপুরকে ভগ্ন অর্থনৈতিক অবস্থা থেকে তুলে এশিয়ার অন্যতম ধনী দেশে পরিণত করেন তিনি। এ কারণে সিঙ্গাপুরে তিনি গভীর শ্রদ্ধার পাত্র।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: