মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পর্নোগ্রাফির মামলা নিয়ে ভাবছেন না কুসুম শিকদার  » «   ডেঙ্গু জ্বরে আক্রান্ত আশরাফুল  » «   ভুয়া মুক্তিযোদ্ধা সন্তান পরিচয় দিয়ে পুলিশ কনস্টেবল পদে চাকুরী  » «   মানববন্ধনে রিজভীচাল নেই: সরকারি গোডাউনে ইঁদুর খেলা করছে  » «   নতুন বিয়ে নিয়ে মুখ খুললেন ময়ূরী  » «   ‘যৌন নিপীড়ন বন্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতি নিয়েছে’  » «   মৌলভীবাজারে অং সান সুচির কুশপুত্তলিকা দাহ  » «   ইংলিশ মিডিয়ামে পড়ুয়াদের অভিভাবকের নাম অন্তর্ভুক্তি চেয়ে রিট  » «   পদ্মায় নিখোঁজ কনস্টেবলের মরদেহ ২৪ ঘন্টায় উদ্ধার হয়নি  » «   রাজধানীর পানিতে ঝুঁকিপূর্ণ জীবন  » «   উপজেলা পর্যায়ে চালু হচ্ছে ওএমএস  » «   ‘মধ্যরাতে আমাকে ঘিরে ধরে মাতালেরা, এরপর শুরু করে…’  » «   ভদ্র চালকদের জন্য পুরস্কার  » «   শাহজালালে সিগারেটসহ ৬ ভারতীয় নাগরিক আটক  » «   ৮ সন্তানকে আনতে পেরেছি আরেকজন জেলে  » «  

সাহিত্যিক ফাহমিদা আমিনের চির বিদায়



নিজস্ব প্রতিবেদক :: চির বিদায় নিয়েছেন খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহমিদা আমিন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিনগত রাত সোয়া তিনটার দিকে আমেরিকার ওহাইও স্টেটের টলেডো শহরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শুক্রবার (১৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে ফাহমিদা আমিনের নাতি ওয়াসিফ বিন মামুন বিষয়টি  নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমেরিকায় ছোট চাচা রেফায়েত ইবনে আমিনের বাসায় লাইফ সাপোর্টে ছিলেন। গত শুক্রবার থেকে তার অবস্থার অবনতি ঘটছিল। শুক্রবার বাদ জুমা আমেরিকায় তার জানাজা হবে। এখনো সিদ্ধান্ত হয়নি মরদেহ দেশে আনার ব্যাপারে।

রতœগর্ভা ফাহমিদা আমিনের জন্ম ১৯৩৬ সালের ১৬ জানুয়ারি খুলনায়। বিশিষ্ট বিজ্ঞানী মরহুম ড. এমআর আমিনের স্ত্রী তিনি। তার ছয় ছেলের মধ্যে দ্বিতীয় ছেলে লে. কর্নেল এনশাদ ইবনে আমিন বিডিআর বিদ্রোহের সময় মারা যান। এরপর থেকে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।

‘নিমমধু’, ‘অনিবার্যকারণবশত’, ‘মনের আঙ্গিনায়’, ‘মৌ ঝুর ঝুর’, ‘বার্মিংহাম থেকে লিখছি’, ‘করাচি প্রবাসে’, ‘রঙে রঙে বোনা’, ‘প্রজাপতি রং ছড়ায়’, ‘ঝালে ঝোলে অম্বলে’ জনপ্রিয় এইসব বই লিখেছেন ফাহমিদা আমিন।

এদিকে ফাহমিদা আমিনের ইন্তেকালে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, চট্টগ্রাম লেডিস ক্লাব সভাপতি, চট্টগ্রাম একাডেমি পরিচালক, লাইফ স্টাইল ফ্যাশন ম্যাগাজিনের সম্পাদক জালালউদ্দিন সাগর সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: