সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

সাহিত্যিক ফাহমিদা আমিনের চির বিদায়



নিজস্ব প্রতিবেদক :: চির বিদায় নিয়েছেন খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহমিদা আমিন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিনগত রাত সোয়া তিনটার দিকে আমেরিকার ওহাইও স্টেটের টলেডো শহরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শুক্রবার (১৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে ফাহমিদা আমিনের নাতি ওয়াসিফ বিন মামুন বিষয়টি  নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমেরিকায় ছোট চাচা রেফায়েত ইবনে আমিনের বাসায় লাইফ সাপোর্টে ছিলেন। গত শুক্রবার থেকে তার অবস্থার অবনতি ঘটছিল। শুক্রবার বাদ জুমা আমেরিকায় তার জানাজা হবে। এখনো সিদ্ধান্ত হয়নি মরদেহ দেশে আনার ব্যাপারে।

রতœগর্ভা ফাহমিদা আমিনের জন্ম ১৯৩৬ সালের ১৬ জানুয়ারি খুলনায়। বিশিষ্ট বিজ্ঞানী মরহুম ড. এমআর আমিনের স্ত্রী তিনি। তার ছয় ছেলের মধ্যে দ্বিতীয় ছেলে লে. কর্নেল এনশাদ ইবনে আমিন বিডিআর বিদ্রোহের সময় মারা যান। এরপর থেকে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।

‘নিমমধু’, ‘অনিবার্যকারণবশত’, ‘মনের আঙ্গিনায়’, ‘মৌ ঝুর ঝুর’, ‘বার্মিংহাম থেকে লিখছি’, ‘করাচি প্রবাসে’, ‘রঙে রঙে বোনা’, ‘প্রজাপতি রং ছড়ায়’, ‘ঝালে ঝোলে অম্বলে’ জনপ্রিয় এইসব বই লিখেছেন ফাহমিদা আমিন।

এদিকে ফাহমিদা আমিনের ইন্তেকালে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, চট্টগ্রাম লেডিস ক্লাব সভাপতি, চট্টগ্রাম একাডেমি পরিচালক, লাইফ স্টাইল ফ্যাশন ম্যাগাজিনের সম্পাদক জালালউদ্দিন সাগর সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: