রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

সাপাহারে চলতি মৌসুমে আমন চাষে বাম্পার ফলনের সম্ভাবনা!



মনিরুল ইসলাম,সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ চলতি মৌসুমে আমন ধান কৃষকের ঘরে উঠতে এখনো বেশ কিছুদিন বাঁকী।
বর্তমান সময়ে নওগাঁ জেলার বরেন্দ্রভূমি সাপাহার উপজেলার সর্বত্রই মাঠের ধান ক্ষেতের অবস্থা আবহাওয়ার অনুকুলে থাকায় আমন চাষাবাদে বাম্পার ফলনের আশায় বুক বেধেছেন অনেক কৃষক।
আগের মৌসুমে ধানের আবাদে সুফল না পেয়ে কৃষকেরা ঝুঁকে পড়েছিল আম চাষে। কিন্তু চলতি সময়ে এবারের বর্ষা মৌসুমে তারা অবশিষ্ট জমিতে ধান চাষাবাদ করে কীটনাশক ছাড়াই এখন পর্যন্ত অনিষ্টকারী পোকা মাকড়ের অনিষ্ট থেকে মাঠের ধান রক্ষা করতে পেরে কৃষকের মন আনন্দে ভরে উঠেছে। সামনে আর কিছুদিন প্রাকৃতিক দুর্যোগ কিংবা পোকা মাকড়ের আক্রমণ থেকে তাদের মাঠের ধানগাছগুলি রক্ষা করতে পারলেই নবান্ন উৎসবের মাধ্যমে কষ্টের আবাদ তাদের ঘরে উঠবে। বর্তমানে বাজারে ধানের মূল্য অধিক থাকায় এবারে অতিতের ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে একাধীক কৃষক জানিয়েছেন। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করা হলে উপজেলা কৃষি কর্মকর্তা এএফএম গোলাম ফারুক হোসেন জানান যে, এবারে সাপাহার উপজেলায় সর্বমোট ১৬হাজার ৫শ’হেঃ জমিতে আমন চাষাবাদ করা হয়েছে। অতিতের যে কোন বছরের চেয়ে এবারে কৃষকের মাঠের ধান গাছের অবস্থা ভাল। কোন রকম আপদ বালাই না হলে এবারে সাপাহার উপজেলায় আমন চাষাবদের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে। এছাড়া কৃষকের মাঠের ধান বিভিন্ন পোকা মাকড়ের অনিষ্ট থেকে রক্ষা করতে কৃষিদপ্তর হতে প্রতিনিয়ত মাঠকর্মীগন কৃষকের সাথে মাঠে ময়দানে বিভিন্ন উদেশ পরামর্শ দিয়ে চলেছেন। বর্তমানে সাপাহার উপজেলায় অধিকাংশ ধানের জমিতে আমবাগান তৈরী হওয়ায় বাগান মালিকগন বাগান পরিচর্যায় শক্তিশালী কীটনাশক ব্যাবহার করায় মাঠে পোকামাকড়ের উপদ্রব অনেকাংশেই হ্রাস পেয়েছে। সব মিলিয়ে সাপাহারে এবারে আমন চাষাবাদে বাম্পার ফলনের আশা করা যাচ্ছে বলেও কৃষি কর্মকর্তা জানিয়েছে।

মনিরুল ইসলাম:০১৭৪৪৩১২৯৪৩
২৫/০৯/১৭

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: