শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে উদ্যোগ নিচ্ছে গুগল



নিউজ ডেস্ক:: সাংবাদিকদের হাত দিয়ে যাতে কোনো ভুল খবর বেরিয়ে না যায় তার জন্য গুগল প্রশিক্ষণের ব্যবস্থা করছে। আগামী ১ বছরে ইংরেজিসহ–৬টি ভারতীয় ভাষায় সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে গুগল ইন্ডিয়া। প্রায় ৮ হাজার সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়া হবে। মঙ্গলবার গুগলের পক্ষ থেকে তা জানানো হয়।

ভারতের বিভিন্ন শহর থেকে দুশ’ জন করে সাংবাদিককে নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। পাঁচদিনের এই প্রশিক্ষণ শিবিরে সাংবাদিকরা শিখবেন নিজেদের খবর নিরাপদ কি-না। অর্থাৎ ক্রস চেকিংয়ের একটা পাঠ থাকছে এই প্রশিক্ষণে। যা খবরকে নিরাপদ রাখবে। ভুল বা ভুয়া খবর বেরিয়ে যাবে না।

গুগল নেটওয়ার্ক সূত্রের খবর, সাংবাদিকরা এই প্রশিক্ষণ নেওয়ার পর তা অন্যান্য সাংবাদিকদেরও শেখাবেন। দু’দিন, একদিন এবং অর্ধদিবস সেই প্রশিক্ষণ দেবেন সাংবাদিকরা। ফলে তারা কতটা শিখেছেন তাও ঝালিয়ে নেয়া যাবে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, বাংলা, মারাঠী এবং কন্নড় ভাষায় প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মূল ফোকাস হবে ফ্যাক্ট চেকিং, অনলাইন ভেরিফিকেশন এবং সাংবাদিকদের জন্য ডিজিটাল হাইজিন। এই প্রশিক্ষণ দেয়ার জন্য বিশেষজ্ঞরা থাকবেন। যারা সাংবাদিকদের ফার্স্ট ড্রাফট, স্টোরিফুল, অল্ট নিউজ, বুম লাইভ, ফ্যাক্ট চেকার এবং ডাটা লিডস সম্পর্কে প্রশিক্ষণ দেবেন।

গুগল নিউজ ল্যাবের প্রধান এরিনে জায় লিউ বলেন, ‘ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। তার জন্য ইন্টারনিউজ, ডাটা লিডস এবং বুম লাইভের সঙ্গে গাঁটছড়া বাঁধা হয়েছে। আমাদের লক্ষ্য ২০০ জন প্রশিক্ষক তৈরি করা। যারা ৮ হাজার সাংবাদিকদের প্রশিক্ষণ দেবেন।’

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: