শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে উদ্যোগ নিচ্ছে গুগল



নিউজ ডেস্ক:: সাংবাদিকদের হাত দিয়ে যাতে কোনো ভুল খবর বেরিয়ে না যায় তার জন্য গুগল প্রশিক্ষণের ব্যবস্থা করছে। আগামী ১ বছরে ইংরেজিসহ–৬টি ভারতীয় ভাষায় সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে গুগল ইন্ডিয়া। প্রায় ৮ হাজার সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়া হবে। মঙ্গলবার গুগলের পক্ষ থেকে তা জানানো হয়।

ভারতের বিভিন্ন শহর থেকে দুশ’ জন করে সাংবাদিককে নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। পাঁচদিনের এই প্রশিক্ষণ শিবিরে সাংবাদিকরা শিখবেন নিজেদের খবর নিরাপদ কি-না। অর্থাৎ ক্রস চেকিংয়ের একটা পাঠ থাকছে এই প্রশিক্ষণে। যা খবরকে নিরাপদ রাখবে। ভুল বা ভুয়া খবর বেরিয়ে যাবে না।

গুগল নেটওয়ার্ক সূত্রের খবর, সাংবাদিকরা এই প্রশিক্ষণ নেওয়ার পর তা অন্যান্য সাংবাদিকদেরও শেখাবেন। দু’দিন, একদিন এবং অর্ধদিবস সেই প্রশিক্ষণ দেবেন সাংবাদিকরা। ফলে তারা কতটা শিখেছেন তাও ঝালিয়ে নেয়া যাবে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, বাংলা, মারাঠী এবং কন্নড় ভাষায় প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মূল ফোকাস হবে ফ্যাক্ট চেকিং, অনলাইন ভেরিফিকেশন এবং সাংবাদিকদের জন্য ডিজিটাল হাইজিন। এই প্রশিক্ষণ দেয়ার জন্য বিশেষজ্ঞরা থাকবেন। যারা সাংবাদিকদের ফার্স্ট ড্রাফট, স্টোরিফুল, অল্ট নিউজ, বুম লাইভ, ফ্যাক্ট চেকার এবং ডাটা লিডস সম্পর্কে প্রশিক্ষণ দেবেন।

গুগল নিউজ ল্যাবের প্রধান এরিনে জায় লিউ বলেন, ‘ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। তার জন্য ইন্টারনিউজ, ডাটা লিডস এবং বুম লাইভের সঙ্গে গাঁটছড়া বাঁধা হয়েছে। আমাদের লক্ষ্য ২০০ জন প্রশিক্ষক তৈরি করা। যারা ৮ হাজার সাংবাদিকদের প্রশিক্ষণ দেবেন।’

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: