বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ত্রিশ লাখ শহীদকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যাকাণ্ডে সালমানের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে  » «   পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রম শুরু হয়েছে: প্রধানমন্ত্রী  » «   অসুস্থ আ.ন.ম. শফিককে প্রধানমন্ত্রীর ৫ লক্ষ টাকা অনুদান  » «   কৃষকের ছেলে মুরসি যেভাবে হন মিসরের প্রেসিডেন্ট  » «   বিশ্বজুড়ে অনীহা বাড়লেও টিকায় আস্থার শীর্ষে বাংলাদেশ  » «   একাদশে ভর্তিতে দ্বিতীয় দফায় আবেদন শুরু  » «   ঢাকা-সিলেট মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ  » «   নতুন ও হারানো সিমকার্ডে ট্যাক্স ২০০ টাকা  » «   উত্তাল বুয়েট, ভেতরে তালা রাজপথে শিক্ষার্থীরা  » «   রোগী সেজে চেম্বারে ম্যাজিস্ট্রেট, হাতেনাতে ধরা এইচএসসি পাস ডাক্তার  » «   ইমাম বুখারীর মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ  » «   বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯  » «   সিলেট-জগন্নাথপুর সড়কে বন্ধ হয়ে যেতে পারে গাড়ি চলাচল  » «   প্রেমের টানে স্বামী-সংসার ফেলে খুলনায় জার্মান নারী  » «  

সর্বোচ্চ উইকেট শিকারি কে, তা নিয়ে ধূম্রজাল



সর্বোচ্চ উইকেট শিকারি কে, তা নিয়ে ধূম্রজাল

কেউ বলছে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন মাশরাফি বিন মর্তুজা। তার নামের পাশে লিখে দিচ্ছেন ২১৬টি ওয়ানডে উইকেট। আবার কেউ বলছেন, না সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারি এখন সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মর্তুজা- দুজনই। প্রমাণ হিসেবে দু’জনেরই নামের পাশে পাওয়া যাচ্ছে ২১৫টি করে উইকেট।

আসলে কে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটশিকারি? সাকিব না মাশরাফি, না দুজনই। আবার ক্রিকেটের পরিসংখ্যান নিয়ে সবচেয়ে বেশি তথ্য ও সেবাদানাকারী ওয়েবসাইট ক্রিকইনফোর হিসাবে সাকিব-মাশরাফি দুজনই হলেন যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে শেষে এ নিয়ে আসলে দারুণ এক ধূম্রজাল তৈরি হয়েছে। ক্রিকইনফোর হিসাবে যে ২১৫টি ওয়ানডে উইকেট দুজনের নামের পাশেই দেখানো হচ্ছে- সেটাই মূলত সঠিক তথ্য।

বিষয়টা হলো- মূলত বাংলাদেশের হয়ে। দেশের হয়ে উইকেট শিকারের হিসাব করলে সাকিব এবং মাশরাফি দুজনই যৌথভাবে শীর্ষে। আর যদি বলা হয় যে না, বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি কে? তাহলে উত্তরটা এককভাবে মাশরাফির দিকেই যাবে। তখন তার নামের পাশে লেখা হবে ২১৬টি উইকেট।

বিষয়টা আরেকটু পরিষ্কার করা যাক। মূল বিষয় হলো, মাশরাফি ওয়ানডে খেলেছেন মোট ১৬৪টি। এর সঙ্গে বাড়তি আরও দুটি যোগ করতে হবে। এশিয়া একাদশের হয়ে দুটি ম্যাচ খেলেছেন তিনি। ওই দুই ম্যাচে উইকেট নিয়েছেন একটি। আন্তর্জাতিক ম্যাচের হিসেব ধরলে মাশরাফির উইকেট শিকার মোট ২১৬টি। আর শুধু বাংলাদেশের হয়ে হিসেবে ধরলে তার নামের পাশে যোগ হবে ২১৫টি উইকেট।

ইংল্যান্ড সিরিজেই মূলতঃ এগিয়ে গেছেন মাশরাফি। ইংলিশদের বিপক্ষে সিরিজ শুরুর আগে মাশরাফির নামের পাশে ছিল ২০৭টি উইকেট। সাকিবের ছিল ২১২টি। সিরিজে দুর্দান্ত বোলিং করে মাশরাফি নিয়েছেন ৮ উইকেট আর সাকিব নিয়েছেন মাত্র ৩ উইকেট। ফলে দু’জনেরই উইকেট সমান হয়ে যায়।

সুতরাং, দেশের হয়ে মাশরাফি এবং সাকিব দু’জনই ২১৫টি করে উইকেট নিয়ে রয়েছেন সমান অবস্থানে। আর আন্তর্জাতিক ক্রিকেট হিসেব করলেন একটি উইকেট বেশি নিয়ে সবার ওপরেই রয়েছেন মাশরাফি।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: