সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সুনামগঞ্জ-৪ আসনে বিএনপির প্রার্থী হব –জয়নুল জাকেরীন  » «   ৫৫ বছরের শিক্ষিকার পিছু ধাওয়া করায় ৬২ বছরের বৃদ্ধের কারাদণ্ড!  » «   রোহিঙ্গা ইস্যু ‘জাতির জন্য বড় চ্যা‌লেঞ্জ’  » «   স্পর্শিয়া-রাফসানের সংসারে বিচ্ছেদ  » «   বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানি সোমবার  » «   জেহাদুলের মুখে মা বাবা ভাই হারানোর লোমহর্ষক বর্ণনা  » «   আবারও মের্কেলের জয়  » «   রোহিঙ্গা নিধনযজ্ঞের ১ মাস  » «   শ্রীমঙ্গলে রোহিঙ্গা শিশু উদ্ধার  » «   যুক্তরাষ্ট্র থেকে জরুরি ফাইলে স্বাক্ষর প্রধানমন্ত্রীর  » «   প্রধান শিক্ষকের বদলি ঠেকাতে কানাইঘাটে শিক্ষার্থীদের ক্লাস বর্জন  » «   মেডিকেল ছাত্রীর সতীত্ব বিক্রির বিজ্ঞাপন!  » «   ঢামেক হাসপাতাল‘মর্গের ভিতরে যেতে পারি না’  » «   বোরকা পরেও নিজেকে লুকাতে পারলেন না এই অভিনেত্রী  » «   ‘যুক্তরাষ্ট্র শয়তানের হেডকোয়ার্টার’  » «  

সম্পর্ক ভালো রাখতে এড়িয়ে চলুন যেসব কাজ



1554লাইফ স্টাইল ডেস্ক :: সম্পর্ক এমন একটি জিনিস যেখানে খুব অল্পতেই টানাপোড়েন শুরু হয়ে যায়। সামান্য কিছু ঘটনাতেই মনোমালিন্য শুরু হয়ে যায়। কিছু কাজ রয়েছে যা শুধুমাত্র সম্পর্কের মধুরতাই নষ্ট করে দিয়ে থাকে। তাই এমন কাজগুলো এড়িয়ে চলাই সম্পর্কের জন্য অনেক ভালো।
চলুন তবে দেখে নেয়া যাক সম্পর্কে সুখী থাকতে চাইলে যে কাজগুলো না করাই ভালো।

নিজের ইচ্ছা সঙ্গীর ওপর চাপিয়ে দেয়া
আপনি যদি সবসময় নিজের ইচ্ছা আপনার সঙ্গীর ওপর চাপিয়ে দিয়ে থাকেন তাহলে আপনার সম্পর্কে আপনি কখনোই সুখ খুঁজে পাবেন না। কারণ একজন মানুষ সব সময় অন্যের ইচ্ছের ওপর ভর করে চলতে পারেন না। আপনি নিজেকে তার স্থানে নিয়ে দেখুন। তাহলে বুঝতে পারবেন আপনি ভুল করছেন।

আমি এবং তুমি বলার অভ্যাস
অনেকেই সম্পর্কে কিছুটা সমস্যা শুরু হলে রেগে গিয়ে একতরফাভাবে দোষ দেয়ার সময় তোমার দোষ, তুমি করেছ, তোমার ভুল এই ধরনের কথা বলে থাকেন। আবার অন্য ধরনের কোনো সমস্যা হলে আমার সমস্যা হচ্ছে, আমি পারছি না, আমার ইচ্ছা এই ধরনের কথাও বলেন। কিন্তু আপনি যখন একটি সম্পর্কে থাকেন তখন কিন্তু আপনার সঙ্গীও আপনার সাথে রয়েছেন। তাই শুধু তাকে উল্লেখ করে এবং নিজের সমস্যা ফলাও করে বলার অভ্যাসটা দূর করার চেষ্টা করুন।

কথা ধরে বসে থাকা
আপনার সঙ্গী হয়তো রেগে গিয়েই আপনাকে কিছু কথা বলেছেন কিন্তু তা আপনি ধরে নিয়ে বসে থাকলে শুধু সম্পর্কের মধুরতাই নষ্ট হবে। আপনাকে সঙ্গীর মানসিক পরিস্থিতিও বুঝতে হবে। তিনি যদি রেগে গিয়ে বলেন তবে আপনি এই ব্যাপারে রাগ না করে পরে তা নিয়ে কথা বলতে পারেন। তিনি হেসে কিছু বললেও তা নিয়ে ধরে বসে না থেকে তাকে বলুন তার কোনো কথায় আপনি কষ্ট পেয়েছেন। নিজে কষ্ট পেয়ে কথা ধরে বসে থাকা কোনো সমাধান নয়।

সমস্যা নিয়ে কথা না বলে তা এড়িয়ে যাওয়া
কথা বলে সমস্যা সমাধান করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আপনি যদি সমস্যা সমাধান না করে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনাদের মধ্যে ভুল বোঝাবুঝির মাত্রা আরো বেড়ে যাবে। তাই সমস্যা নিয়ে কথা বলে তা সমাধান করার চেষ্টা করুন। কখনোই তা এড়িয়ে যাবেন না।

সঙ্গীকে বোঝার চেষ্টা না করা
আমাদের সমাজে এমন অনেক সম্পর্কই রয়েছে যা শুধুমাত্র সামাজিকতার জন্য টিকে রয়েছে। একে অপরের মধ্যে ভালোবাসা নেই একেবারেই। এর মূল কারণ হচ্ছে সঙ্গী আসলে কী চাচ্ছেন তা বুঝতে না পারা। আপনার সঙ্গীকে আপনি বুঝতে না পারলে তাকে আপনি মন থেকে ভালবাসতে পারবেন না। এবং সম্পর্কও সুখের হবে না। তাই সঙ্গীকে বোঝার চেষ্টা করে দেখুন। দেখবেন অনেক সমস্যা আপনা আপনিই দূর হয়ে যাবে। সম্পর্ক হবে মধূর এবং সুখের।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: