শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

সমুদ্রের গর্ভে হারিয়ে যাবে পৃথিবী!



Waves_lajollaনিউজ ডেস্ক ::
দিন দিন বাড়ছে বিশ্ব উষ্ণায়ন যার ফলশ্রুতিতে প্রত্যক দিন ক্রমশ গলে যাচ্ছে বরফ স্তর। একদিকে যেমন উষ্ণায়নের প্রভাবে গলে যাচ্ছে বরফ, তেমনই ক্রমশ জলস্তর বেড়ে যাচ্ছে সমুদ্রে। যার ফলে বিশ্বের নিচু জায়গাগুলি সবার অজান্তেই ডুবে যাচ্ছে ক্রমশ।
এক গবেষণায় সম্প্রতি উঠে এসেছে, আগামী ৭০ বছরের মধ্যে সমুদ্রের জলস্তর বেড়ে যাবে প্রায় ২ ফুট। আর আগামী ২২০০ সালের মধ্যে সমুদ্র জলস্ত্র বেড়ে হবে প্রায় ৮ ফুট! রীতিমত এই তথ্যে চমকে উঠছেন খোদ বিজ্ঞানীরা।
গবেষণায় জানা গেছে, গ্রীন হাউস গ্যাস সহ বিভিন্ন কারণে বিশ্বে ক্রমশ বাড়ছে উষ্ণায়ন। যার জেরে প্রতিনিয়ত গলে যাচ্ছে বরফ। বরফ গলা জল চলে যাচ্ছে সমুদ্রে। ফলে, ক্রমশ সবার অজান্তেই সমুদ্রের জল বেড়ে যাচ্ছে। বিশ্বে উষ্ণায়ন না রোধ করা গেলে আগামীদিনে বিষয়টি ভয়াবহ আকার ধারন করবে বলেই মনে করছে গবেষকরা।
এই গবেষণায় গবেষকরা দেখেছেন, বর্তমান সময়ে বিশ্বে বরফ গলনের হার অন্য যে কোনও সময়ের চেয়ে অনেক বেশি। ফলে, সমুদ্রের উচ্চতাও বেড়ে চলেছে দ্বিগুণ হারে। গবেষকরা মনে করছে, একটা সময়ে আসবে যখন সমুদ্রের জল প্রায় ২০ থেকে ২৫ ফুট বেড়ে যাবে। এমনকি, বিশ্বের বেশ কয়েকটি শহর সমুদ্রের তলায় চলে যাবে। এমনকি সম্ভবত সমুদ্রের গর্ভেই এই পৃথিবী ধ্বংস হয়ে যাবে বলে মনে করছেন অনেকেই !

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: