মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

সকালের নাস্তা না খেলে উল্টো ফল



লাইফ স্টাইল ডেস্ক::  নাগরিক এই কর্মব্যস্ত জীবনে একটুখানি সময় বাঁচাতে কিংবা অবহেলা বশত অনেকেই সকালের নাস্তা না করে কিংবা অল্প করে বেরিয়ে পড়েন ঘর থেকে। বলা হয়ে থাকে, সকালের নাস্তা দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। যারা বিভিন্ন কারণে সকালের নাস্তা এড়িয়ে যান, তাদের নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। আর তাই এটি মোটেও এড়িয়ে যাওয়া উচিত নয়।

অনেকে ওজন ঝরাতে কিংবা ফিট থাকতে ডায়েট করে থাকেন। আর তাই খাওয়ার তালিকা থেকে সকালের নাস্তাকে কমিয়ে ফেলেন। এই প্রবণতা থেকে তৈরি হয়ে থাকে বিভিন্ন মারাত্মক শারীরিক ক্ষতি। যেমন: ওজন বৃদ্ধি: ওজন কমাতে সকালের নাস্তা বাদ দিলে উল্টো ওজন বেড়ে যাবে। কারণ সকালে নাস্তা না করলে খিদে বেড়ে যায়। আর তাতে দুপুরের খাবারে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা থাকে। তাই এতে ওজন উল্টো বেড়ে যায়।

হৃদরোগ: সকালের স্বাস্থ্যসম্মত নাস্তা বাদ দিলে উচ্চরক্তচাপ, স্থূলতা, রক্তে অতিরিক্ত সুগার, অতিরিক্ত কোলেস্টেরল ইত্যাদির প্রবণতা বেড়ে যায়। আর এগুলোর সম্মিলিত প্রতিক্রিয়ায় বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি।

ডায়াবেটিস: সকালের নাস্তা এড়িয়ে চললে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় অনেকাংশে। কারণ এতে শরীরে ইনসুলিনের ভারসাম্য নষ্ট হয় এবং হাই-ব্লাড সুগার বা ডায়াবেটিসে আক্রান্ত হন অনেকেই।

অবসাদ: নাস্তা বাদ দেওয়ার ফলে মানুষ অবসাদগ্রস্ত বা ক্লান্ত হয়ে পড়ে। মেজাজ হয়ে যায় খিটখিটে। কমে আসে স্মৃতিশক্তি। তাই প্রতিদিন সকালে একটি স্বাস্থ্যসম্মত নাস্তা সকলের জন্য অত্যন্ত প্রয়োজন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: