শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «   কমলগঞ্জে ট্রাক চাপায় তরুণী নিহত,চালক পালাতক  » «   বি. চৌধুরীর চায়ের দাওয়াতে যাচ্ছে ন্যাপ–এনডিপি  » «   নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল: ইসি সচিব  » «   ঈশ্বর, মৃত্যু-পরবর্তী জীবন ও স্বর্গ নিয়ে যা ভাবতেন স্টিফেন হকিং  » «   আইয়ুব বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক  » «   সাম্প্রদায়িক সম্প্রতির দৃষ্টান্ত: এক উঠোনে মসজিদ-মন্দির  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্রকে সাড়ে ৭ হাজার কোটি টাকা দিল সৌদি  » «   দুর্গাপূজা যেভাবে হলো হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব  » «   সিলেটে ফোনে কথা বলা অবস্থায় যুবকের হঠাৎ মৃত্যু  » «   ইরান কখনো পরমাণু বোমা বানাবে না: রুহানি  » «   সিলেটে সমাবেশের অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «  

সকালের নাস্তা না খেলে উল্টো ফল



লাইফ স্টাইল ডেস্ক::  নাগরিক এই কর্মব্যস্ত জীবনে একটুখানি সময় বাঁচাতে কিংবা অবহেলা বশত অনেকেই সকালের নাস্তা না করে কিংবা অল্প করে বেরিয়ে পড়েন ঘর থেকে। বলা হয়ে থাকে, সকালের নাস্তা দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। যারা বিভিন্ন কারণে সকালের নাস্তা এড়িয়ে যান, তাদের নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। আর তাই এটি মোটেও এড়িয়ে যাওয়া উচিত নয়।

অনেকে ওজন ঝরাতে কিংবা ফিট থাকতে ডায়েট করে থাকেন। আর তাই খাওয়ার তালিকা থেকে সকালের নাস্তাকে কমিয়ে ফেলেন। এই প্রবণতা থেকে তৈরি হয়ে থাকে বিভিন্ন মারাত্মক শারীরিক ক্ষতি। যেমন: ওজন বৃদ্ধি: ওজন কমাতে সকালের নাস্তা বাদ দিলে উল্টো ওজন বেড়ে যাবে। কারণ সকালে নাস্তা না করলে খিদে বেড়ে যায়। আর তাতে দুপুরের খাবারে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা থাকে। তাই এতে ওজন উল্টো বেড়ে যায়।

হৃদরোগ: সকালের স্বাস্থ্যসম্মত নাস্তা বাদ দিলে উচ্চরক্তচাপ, স্থূলতা, রক্তে অতিরিক্ত সুগার, অতিরিক্ত কোলেস্টেরল ইত্যাদির প্রবণতা বেড়ে যায়। আর এগুলোর সম্মিলিত প্রতিক্রিয়ায় বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি।

ডায়াবেটিস: সকালের নাস্তা এড়িয়ে চললে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় অনেকাংশে। কারণ এতে শরীরে ইনসুলিনের ভারসাম্য নষ্ট হয় এবং হাই-ব্লাড সুগার বা ডায়াবেটিসে আক্রান্ত হন অনেকেই।

অবসাদ: নাস্তা বাদ দেওয়ার ফলে মানুষ অবসাদগ্রস্ত বা ক্লান্ত হয়ে পড়ে। মেজাজ হয়ে যায় খিটখিটে। কমে আসে স্মৃতিশক্তি। তাই প্রতিদিন সকালে একটি স্বাস্থ্যসম্মত নাস্তা সকলের জন্য অত্যন্ত প্রয়োজন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: