বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘সৎ বাবার ধর্ষণে’ ১২ বছরের মেয়ে অন্তঃসত্ত্বা!  » «   ‘যুক্তরাষ্ট্রের সব ইলেকট্রনিক পণ্য বর্জন করবে তুরস্ক’  » «   রাইফার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল  » «   ভারতে হামলার প্রস্তুতি নিচ্ছে আল-কায়েদাঃ জাতিসংঘ  » «   সোশ্যাল মিডিয়ার আপত্তিকর কন্টেন্ট বিশ্লেষণে পৃথক ইউনিট  » «   যুক্তরাষ্ট্র থেকে আরো বেশি তুলা আমদানি করতে চায় বাংলাদেশ  » «   গজনিতে তালেবান সংঘর্ষ, নিহত বেড়ে ৩০০  » «   আবারও উত্তপ্ত ভারত-চীন, লাদাখ সীমান্তে মুখোমুখি সেনারা  » «   ঈদুল আজহার প্রধান জামাত জাতীয় ঈদগাহে সকাল ৮টায়  » «   ৩ হাজার ৮৮ কোটি ব্যয়ে ৯ প্রকল্পের অনুমোদন  » «   আরও এক মামলায় খালেদার জামিন  » «   ১৫ আগস্টে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই  » «   মোদির জন্য কনে দেখতে চেয়েছিলেন ট্রাম্প!  » «   রাজু হত্যাকান্ড: রকিব,দেলোয়ারসহ ২৩ জনকে আসামী করে মামলা  » «   ডিভোর্সের নোটিস পেয়ে শ্বশুরবাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ স্বামীর  » «  

শরীর সুস্থ রাখতে পাঁচ অভ্যাস!



লাইফস্টাইল ডেস্ক::সবাই সুস্থ সবল থাকতে চাই। এটা আমাদের সবারই কাম্য। কর্মজীবনের স্বাভাবিক কাজ কর্ম চালিয়ে যেতে সুস্থ থাকা অতি জরুরি।

কিন্তু আমরা চাইলেই কী সুস্থ থাকতে পারি? না পারিনা। আমাদের অসুস্থ হওয়ার কারণ মূলত খাদ্য অভ্যাস, অসময়ে ঘুম বা সময় মতো ঘুম না হওয়া এবং শরীর চর্চা না করা ইত্যাদি। এজন্য সুস্থ থাকতে হলে কতগুলা নিয়ম মেনে চলতে হবে।

শরীরকে আদ্র রাখুন: শরীর সুস্থ রাখতে হলে আমাদের সবাইকে পর্যাপ্ত পরিমাণ পানি পান করা উচিত। কারণ পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীর সুস্থ এবং আদ্র থাকে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বের হয়ে যায়। এতে শরীরে সহজে কোনো ব্যাধির আক্রমণ হয় না।

সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখুন: শরীর সুস্থ রাখতে আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। অতিরিক্ত ওজনের কারণে আমাদের বিভিন্ন ধরনের রোগ হতে পারে। আর ওজন নিয়ন্ত্রণে থাকলে আমাদের হার্ট ভাল থাকে।

নিরমিত যোগব্যায়াম করুন: শরীর সুস্থ রাখতে চাইলে নিয়মিত যোগব্যায়াম করুন। যারা নিয়মিত যোগ চর্চা করেন, তারা শরীর এবং মনের দিক থেকে ভীষণভাবেই সুস্থ থাকেন। এছাড়া নিয়মিত যোগব্যায়াম করলে শরীর সুস্থ এবং ফুরফুরে থাকে। অন্যদিকে শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে, মাংসপেশি সচল রাখতে এবং ওজন কমাতেও যোগ ব্যায়াম ভীষণভাবে সাহায্য করে।

প্রাতরাশ করুন: শরীর সুস্থ রাখতে প্রাতরাশ মিস করা কোনো ভাবেই উচিত নয়। কারণ এটি সারাদিনের জন্য শরীরের কাজকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। প্রাতরাশ না করলে পিত্ত সমস্যা হতে পারে, যা মন এবং শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

পর্যাপ্ত ঘুম: শরীর সুস্থ রাখতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো উচিত। প্রত্যেকদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা উচিত। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং হার্টের সমস্যা থেকেও রেহায় পাওয়া যায়। এছাড়া ভাল ঘুম হলে আমাদের চিন্তাশক্তির উন্নতি ঘটে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: