রবিবার, ২৪ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নেতাদের শাসালেন শেখ হাসিনা  » «   যমুনা নদীতে বিলীন হচ্ছে বসত বাড়ি, দেখার কেউ নেই!  » «   নতুন চলচ্চিত্রের জন্য ইরানে অনন্ত  » «   নেইমারের জার্সি গায়ে অপু ও জয়  » «   সিসিক নির্বাচন: আ.লীগ মেয়র প্রার্থী হলেন কামরান  » «   বাসায় ঢুকে অভিনেত্রীকে শ্লীলতাহানি!  » «   আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!  » «   দুর্ঘটনা সড়কে মৃত্যুর মিছিল, নিহত ৩০, আহত ৪৭  » «   ‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’  » «   হাসপাতালে পরীমনি  » «   আর্জেন্টিনার হার, ‘সুইসাইড নোট’ লিখে নিখোঁজ মেসি ভক্ত  » «   সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «  

শরতে সুস্থ থাকতে করণীয়



লাইফস্টাইল ডেস্ক:: শরৎ সবে শুরু হলো। তবে বৃষ্টি তার মায়া এখনও কাটিয়ে উঠতে পারেনি। হুটহাটই চলে আসছে। এদিকে রোদও তার কড়া মেজাজ দেখিয়ে যাচ্ছে যখন তখন। আর এই রোদ-বৃষ্টির খেলায় আমরা হচ্ছি নাজেহাল। এসময়ের তালপাকা গরমে আমাদের প্রাণও যেন আঁইঢাঁই করে। আর তাইতো হঠাৎ অসুস্থ হয়ে পড়াটাও অস্বাভাবিক নয়। তাই চলুন জেনে নেই এই সময়ে সুস্থ থাকতে করণীয়।
এ সময় ডাবের পানি বা তাজা ফলের রস উপকারী। রোদ থেকে ফিরে ফ্রিজের ঠান্ডা পানি বা আইসক্রিম খাবেন না। বেশি পানিযুক্ত হাল্কা খাবার খান। প্রচণ্ড রোদে অপ্রয়োজনে ঘর হতে বের হবেন না। লবণ-চিনি-লেবু পানি ঘন ঘন খান। ঠান্ডা নয়, স্বাভাবিক তাপমাত্রার পানি খান। চা বা কফি বেশি খাবেন না। বেশি তেল, বেশি ঝাল ও বেশি মশলার খাবার খাবেন না।
ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। এসি রুম থেকে বারবার ঢোকা-বেরোনো ঠিক হবে না। অতিরিক্ত প্রসাধন ব্যবহার করবেন না। গরমে বেশি কেমিক্যালের ব্যবহার করলে ত্বকে প্রভাব পড়বে। চেষ্টা করুন অরগ্যানিক সাবান, অরগ্যানিক ফেস ওয়াশ ব্যবহার করতে।
গোসলের সময় আয়ুর্বেদিক সাবান ব্যবহার করুন। ঘামের ফলে শরীরে জমা ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে। দিনে ২বার ফল বা নিম জাতীয় ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। সতেজ থাকার সব থেকে বড় উপায় প্রচুর পানি খাওয়া। তাজা ফলের রস, ডাব খাওয়া দরকার। এর ফলে শরীরে পানির সমতা বজায় থেকে স্বাস্থ্য সতেজ লাগবে। চেহারাতেও যার প্রভাব পড়বে।
অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে পানি বেরিয়ে গিয়ে শরীর ক্লান্ত লাগে। অনেকে আবার অতিরিক্ত ঘামের দুর্গন্ধে ভোগেন। ঘাম ও দুর্গন্ধের হাত থেকে রেহাই পেতে প্রচুর শাকসবজি ও ফল খাদ্য তালিকায় রাখা দরকার। বিশেষ করে শসা। এই গরমে নিয়মিত ফল, শসা খাওয়ার ফলে ঘাম কমবে, তৃষ্ণাও কম লাগবে। ঘামের দুর্গন্ধও কম হবে।
রোজ ওয়াটার স্প্রে, অ্যালোভেরা জেল, ওয়েট টিস্যু জাতীয় জিনিস ব্যাগে রাখা দরকার। যখনই ক্লান্ত লাগবে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিয়ে রোজ ওয়াটার স্প্রে করে নিন বা অ্যলোভেরা জেল লাগিয়ে নিন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: