শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

শত বছরেও অতিক্রম করা যাবে না যে গাছের ছায়া!



ইসলাম ডেস্ক::আল্লাহপাক রব্বুল আলামিন এই সারা বিশ্ব নভোমন্ডল ভূ-মন্ডল মাত্র ছয় দিনে সৃষ্টি করেছেন। মানুষের জন্যে সৃষ্টি করেছেন, বিভিন্ন প্রজাতির গাছ-পালা, পশুপাখি, পাহাড়-পর্বত, নদী নালা, সমুদ্র, খাল বিল সহ আরো কত কিছু। গাছ হচ্ছে আল্লাহর আসীম সৃষ্টির বিশেষ নিদর্শনের একটি। আল্লাহর সেই নিদের্শনাবলি গুনে শেষ করা যাবে না। ‘যদি কবির ভাষায় বলা যায়, সাগরের জলকে কালি করে, গাছের পাতাকে খাতা করে, তোমার মহিমা লিখা শেষ হবে না, লিখি কভু যদি জীবন ভরে।’

আল্লাহপাক রব্বুল আলামিন দুনিয়াতেই অনেক বড় বড় গাছ সৃষ্টি করেছেন। তবে সেগুলোর সীমা পরিসীমা নির্ণয় করা যায়। তবে তিনি জান্নাতে এমন কিছু গাছ। সৃষ্টি করেছেন যার পরিধি কখনো কল্পনাও করা যায় না। জান্নাতে এমন একটি গাছ আছে যার শুধু ছায়াটি অতিক্রম করতে সময় লাগবে ১০০ বছরেরও বেশি। তাহলে একবার চিন্তা করেন সেই গাছটি কতো বড় হতে পারে!

হাদীসে এসেছে, সাহল ইবনু সা’দ (রাযি.) থেকে বর্ণিত, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জান্নাতের মাঝে এমন একটি গাছ রয়েছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর ভ্রমণ করেও তা শেষ করতে পারবে না। মুসলিম হাদীস নং (৭০৩০-(৮/২৮২৭)

অন্য আরেক বর্ণনায় এসেছে,আবু হুরাইরাহ (রাযি.) রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করে বলেন, জান্নাতে এমন একটি বৃক্ষ আছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর পর্যন্ত সফর করতে থাকবে। মুসলিম হাদীস নং ৭০২৮-(৬/২৮২৬) সুবহানআল্লাহ।

তাহলে একবার চিন্তা করার দরকার, জান্নাতে একটি গাছ যদি এত বিশাল হয়, তবে জান্নাতে পরিধি কত বড় হবে! আর যেই আল্লাহপাক রব্বুল আলামিন এত বিশাল জান্নাত সৃষ্টি করেছেন, তিনি কত মহান। আল্লাহু আকবার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: