মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বুধবার সিলেটে সংস্কারকৃত শিশু আদালতের উদ্বোধন  » «   আজ হবিগঞ্জের লাখাই কৃষ্ণপুর গণহত্যা দিবস  » «   বুধবার মৌলভীবাজারে অর্ধদিবস হরতালের ডাক, প্রতিহতের ঘোষণা আ. লীগের  » «   গোলাপগঞ্জ পৌরসভা মেয়র উপ-নির্বাচন: প্রতীক বরাদ্দ আজ  » «   কারগারে মালির কাজ করছেন রাগীব আলী, ডিভিশনের আবেদন  » «   ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর  » «   কোটা ইস্যুতে আন্দোলনকারী ও ছাত্রলীগের পাল্টাপাল্টি মিছিল  » «   আশুরা উপলক্ষে সুনির্দিষ্ট হুমকি নেই: ডিএমপি কমিশনার  » «   একনেকে অনুমোদন পেলো ইভিএম কেনা প্রকল্প  » «   জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা বন্ধের নির্দেশনা চেয়ে রিট  » «   ৫৬৮ কেজির লাড্ডু দিয়ে পালিত হল মোদির জন্মদিন  » «   দেশের সব নাগরিককে অধিকার রক্ষায় সক্রিয় হতে হবে-ড. কামাল  » «   ঐতিহাসিক পিয়ংইয়ং সফরে সস্ত্রীক প্রেসিডেন্ট মুন  » «   ২০১৭-১৮ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.৮৬%  » «   মাদরাসা শিক্ষকের স্ত্রী ও ছাত্রকে গলাকেটে হত্যা  » «  

শত বছরেও অতিক্রম করা যাবে না যে গাছের ছায়া!



ইসলাম ডেস্ক::আল্লাহপাক রব্বুল আলামিন এই সারা বিশ্ব নভোমন্ডল ভূ-মন্ডল মাত্র ছয় দিনে সৃষ্টি করেছেন। মানুষের জন্যে সৃষ্টি করেছেন, বিভিন্ন প্রজাতির গাছ-পালা, পশুপাখি, পাহাড়-পর্বত, নদী নালা, সমুদ্র, খাল বিল সহ আরো কত কিছু। গাছ হচ্ছে আল্লাহর আসীম সৃষ্টির বিশেষ নিদর্শনের একটি। আল্লাহর সেই নিদের্শনাবলি গুনে শেষ করা যাবে না। ‘যদি কবির ভাষায় বলা যায়, সাগরের জলকে কালি করে, গাছের পাতাকে খাতা করে, তোমার মহিমা লিখা শেষ হবে না, লিখি কভু যদি জীবন ভরে।’

আল্লাহপাক রব্বুল আলামিন দুনিয়াতেই অনেক বড় বড় গাছ সৃষ্টি করেছেন। তবে সেগুলোর সীমা পরিসীমা নির্ণয় করা যায়। তবে তিনি জান্নাতে এমন কিছু গাছ। সৃষ্টি করেছেন যার পরিধি কখনো কল্পনাও করা যায় না। জান্নাতে এমন একটি গাছ আছে যার শুধু ছায়াটি অতিক্রম করতে সময় লাগবে ১০০ বছরেরও বেশি। তাহলে একবার চিন্তা করেন সেই গাছটি কতো বড় হতে পারে!

হাদীসে এসেছে, সাহল ইবনু সা’দ (রাযি.) থেকে বর্ণিত, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জান্নাতের মাঝে এমন একটি গাছ রয়েছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর ভ্রমণ করেও তা শেষ করতে পারবে না। মুসলিম হাদীস নং (৭০৩০-(৮/২৮২৭)

অন্য আরেক বর্ণনায় এসেছে,আবু হুরাইরাহ (রাযি.) রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করে বলেন, জান্নাতে এমন একটি বৃক্ষ আছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর পর্যন্ত সফর করতে থাকবে। মুসলিম হাদীস নং ৭০২৮-(৬/২৮২৬) সুবহানআল্লাহ।

তাহলে একবার চিন্তা করার দরকার, জান্নাতে একটি গাছ যদি এত বিশাল হয়, তবে জান্নাতে পরিধি কত বড় হবে! আর যেই আল্লাহপাক রব্বুল আলামিন এত বিশাল জান্নাত সৃষ্টি করেছেন, তিনি কত মহান। আল্লাহু আকবার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: