শুক্রবার, ২২ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «   গজারী বনে যুবতীর অর্ধগলিত লাশ  » «   ‘খালেদা চেয়েছিলেন আমি কারাগারেই মরি’: এরশাদ  » «   রাজনীতিতে ভালবাসার কোনো স্থান নেই : কাদের  » «   ফতুল্লার ব্রাজিল বাড়িতে নিজ দেশের খেলা দেখবেন রাষ্ট্রদূত  » «   সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে উদ্যোগ নিচ্ছে গুগল  » «   জামিনের ৭ দিন পরে ফের ইয়াবাসহ আটক  » «   প্রিয়জনের রাগ ভাঙাবেন যেভাবে!  » «   নদী ভাঙনে বড়লেখার ৫ গ্রামের মানুষের দুর্ভোগ চরমে  » «   আইসিআরসি প্রেসিডেন্ট আসছেন ৩০ জুন  » «   মা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!  » «   যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২  » «  

শত বছরেও অতিক্রম করা যাবে না যে গাছের ছায়া!



ইসলাম ডেস্ক::আল্লাহপাক রব্বুল আলামিন এই সারা বিশ্ব নভোমন্ডল ভূ-মন্ডল মাত্র ছয় দিনে সৃষ্টি করেছেন। মানুষের জন্যে সৃষ্টি করেছেন, বিভিন্ন প্রজাতির গাছ-পালা, পশুপাখি, পাহাড়-পর্বত, নদী নালা, সমুদ্র, খাল বিল সহ আরো কত কিছু। গাছ হচ্ছে আল্লাহর আসীম সৃষ্টির বিশেষ নিদর্শনের একটি। আল্লাহর সেই নিদের্শনাবলি গুনে শেষ করা যাবে না। ‘যদি কবির ভাষায় বলা যায়, সাগরের জলকে কালি করে, গাছের পাতাকে খাতা করে, তোমার মহিমা লিখা শেষ হবে না, লিখি কভু যদি জীবন ভরে।’

আল্লাহপাক রব্বুল আলামিন দুনিয়াতেই অনেক বড় বড় গাছ সৃষ্টি করেছেন। তবে সেগুলোর সীমা পরিসীমা নির্ণয় করা যায়। তবে তিনি জান্নাতে এমন কিছু গাছ। সৃষ্টি করেছেন যার পরিধি কখনো কল্পনাও করা যায় না। জান্নাতে এমন একটি গাছ আছে যার শুধু ছায়াটি অতিক্রম করতে সময় লাগবে ১০০ বছরেরও বেশি। তাহলে একবার চিন্তা করেন সেই গাছটি কতো বড় হতে পারে!

হাদীসে এসেছে, সাহল ইবনু সা’দ (রাযি.) থেকে বর্ণিত, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জান্নাতের মাঝে এমন একটি গাছ রয়েছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর ভ্রমণ করেও তা শেষ করতে পারবে না। মুসলিম হাদীস নং (৭০৩০-(৮/২৮২৭)

অন্য আরেক বর্ণনায় এসেছে,আবু হুরাইরাহ (রাযি.) রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করে বলেন, জান্নাতে এমন একটি বৃক্ষ আছে, যার ছায়ায় একজন আরোহী একশ’ বছর পর্যন্ত সফর করতে থাকবে। মুসলিম হাদীস নং ৭০২৮-(৬/২৮২৬) সুবহানআল্লাহ।

তাহলে একবার চিন্তা করার দরকার, জান্নাতে একটি গাছ যদি এত বিশাল হয়, তবে জান্নাতে পরিধি কত বড় হবে! আর যেই আল্লাহপাক রব্বুল আলামিন এত বিশাল জান্নাত সৃষ্টি করেছেন, তিনি কত মহান। আল্লাহু আকবার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: