মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
হবিগঞ্জে ছেলেধরা সন্দেহে তিনজনকে গণপিটুনি  » «   গণপিটুনিতে রেনু নিহতের ঘটনায় আটক ৩ জন রিমান্ডে  » «   ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা  » «   ফের জাতীয় সংলাপের আহ্বান ড. কামালের  » «   জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির পক্ষে দুই আবেদনই নামঞ্জুর  » «   উ. কোরিয়ায় নির্বাচন: ভোট পড়েছে ৯৯.৯৮ শতাংশ  » «   এইডস ঝুঁকিতে সিলেট ও মৌলভীবাজার  » «   ঈদের আগেই সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার ফল  » «   বিমানের ৪৫ হাজার টিকিট কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে হরিলুট  » «   মিন্নি নয়, রিফাত হত্যার নেপথ্যে চেয়ারম্যানের স্ত্রী?  » «   পাকিস্তানে নারী আত্মঘাতীর বিস্ফোরণে ছয় পুলিশসহ নিহত ৯  » «   সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন ৮ ব্রিটিশ মুসলিম  » «   প্রিয়া সাহার মিথ্যা বক্তব্য মার্কিন আধিপত্য বিস্তারের ষড়যন্ত্র : জয়  » «   বাংলাদেশের পোশাক খাতে রপ্তানি বেড়েছে ২২ শতাংশ  » «   ব্যাটারি চালিত অটোরিকশার শোরুম সিলগালা করলো সিসিক  » «  

লিবিয়ায় গৃহযুদ্ধ: নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে



প্রবাস ডেস্ক:: লিবিয়ায় গৃহযুদ্ধ পরিস্থিতির চরম অবনতি হওয়ায় গত চার দিনে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এতে সহযোগিতা করেছে লিবিয়ার রেড ক্রিসেন্ট ও নিয়োগকর্তারা। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের সরিয়ে নেয়ার ব্যাপারে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বলেন, প্রায় ৩০০ বাংলাদেশিকে লিবিয়ার যুদ্ধ এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে, যারা দেশে ফিরতে চাইবেন তাদের ফেরতও পাঠানো হবে।

তিনি বলেন, লিবিয়ায় মোট ২০ হাজারের মতো বাংলাদেশি আছেন। যাদের মধ্যে রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত ৪ হাজার বাংলাদেশি থাকতে পারেন বলে।বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে গত ১৩ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে অনুরোধ জানানো হয়।

সেখানে বলা হয়, ত্রিপলির সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেন গাশির, ওয়াদি রাবিয়া, সোয়ানি এবং আজিজিয়াসহ ত্রিপলির আশপাশের এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সাহায্য পাওয়ার জন্য দূতাবাসে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

যেভাবে নিবন্ধন করা যাবে
ক) অনলাইন নিবন্ধন
১। দূতাবাসের ওয়েবসাইটে সরাসরি নিবন্ধন করা যাবে।
২। দূতাবাসের ওয়েবসাইটের এ ঠিকানা হতে রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করে পূরণ করে তা দূতাবাসের ফেসবুক পেজে ম্যাসেজের মাধ্যমে অথবা bdlibya24@gmail.com ই-মেইলে পাঠিয়ে দিতে হবে।

খ) সরাসরি নিবন্ধন : দূতাবাসে আগমনপূর্বক রেজিস্ট্রেশন ফরম পূরণ করে সরাসরি জমা দিয়ে নিবন্ধন করা যাবে।এ ছাড়াও রেজিস্ট্রেশন সংক্রান্ত যেকোনো সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল জাতিসংঘ সমর্থিত লিবিয়ার ক্ষমতাসীন সরকার দাবি করে, রাজধানী ত্রিপোলির কাছে সংঘর্ষে অন্তত ২১ জন নিহত ও ২৭ জন আহত হন। এর আগে ৫ এপ্রিল লিবিয়ার রাজধানী ত্রিপলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাবধানতা অবলম্বন এবং সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয় দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: