শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

লাল শাপলার বিলকে আকর্ষণীয় করতে বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগ



নিউজ ডেস্ক:: বরিশালের আগৈলঝাড়া ও উজিরপুরের লাল শাপলার বিলের প্রকৃতি উজার করা নয়নাভিরাম দৃশ্য দেখে মনে হবে সবুজে ঘেরা জমিনে লাল গালিচা বিছানো রয়েছে। লাল শাপলার বিলে বর্ষা মৌসুমের শুরুতে ফুল ফোটা শুরু হয়ে স্থায়ী হয় হেমন্তের শেষ পর্যন্ত। তবে বর্ষার শুরুতে শাপলার জন্ম হলেও হেমন্তের শিশির ভেজা রোদমাখা সকালের জলাশয়ে চোখ পড়লে রঙ-বেরঙয়ের শাপলার বাহারি রূপ দেখে চোখ জুড়িয়ে যায়।

বরিশালের লাল শাপলার বিল এখন সর্বত্র জনপ্রিয় হয়ে উঠেছে। আর এখন এই বিলকে রক্ষা করা ও দর্শনার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে ইতোমধ্যে বরিশালের জেলা প্রশাসন নানামুখী উদ্যোগ হাতে নিয়েছে।

২৩ অক্টোবর সোমবার বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানিয়েছেন, বরিশালের উজিরপুরের লাল শাপলার বিল গণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। সেখানে প্রতিদিনই হাজারো দর্শনার্থী চোখ জুড়ানো শাপলার বিল দেখতে ভিড় করছে। তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানটিকে আরও দর্শনীয় করার লক্ষে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে। দর্শনার্থীদের নিরাপত্তার জন্য সেখানে আনসার অথবা পুলিশের একটি স্থায়ী ক্যাম্প বসানো হবে।

জেলা প্রশাসক বলেন, পর্যটকেরা দূর থেকে নয় বিলের ভেতরে একদম মাঝখানে গিয়ে সৌন্দর্য উপভোগ করতে পারে এ লক্ষে নৌকার ব্যবস্থা করা হবে। স্থানটিকে আরও যেভাবে সৌন্দর্যবর্ধণ করা যায় তার ব্যবস্থা করা হবে বলেও তিনি জানান।

বরিশাল জেলার আগৈলঝাড়া, উজিরপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল নিয়ে শাপলার বিল গঠিত। বিলজুড়ে প্রাকৃতিকভাবে ফুটে রয়েছে চোখ জুড়ানো লাল শাপলা ফুল। অপরূপ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন অসংখ্য প্রকৃতিপ্রেমী ছুটে আসেন এখানে। এই দৃশ্য যিনি একবার দেখেছেন বারংবার তাকে আকর্ষণ করবে লাল শাপলা ফুল।

উপজেলার দক্ষিণ পশ্চিম বারপাইকা, আস্কর, নাঘিরপাড়, চাঁদত্রিশিরা, কড়াইবাড়ি বিল, কদমবাড়ি, চৌদ্দমেধা বিল, আমবৌলা, কুড়লিয়া, রামশীল, শুয়াগ্রামসহ বিভিন্ন বিলাঞ্চলের জলাশয়ে ফোটে বিভিন্ন প্রজাতির হরেক রঙয়ের শাপলা ফুল। নান্দনিক দৃশ্য শুধু আগৈলঝাড়ার বিলগুলোতে নয় উজিরপুরের হারতা, সাতলা, বাগধার বিলেও উপভোগ করা যাবে এই অপূর্ব চিত্র। বিল থেকে বিলে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে নয়নাভিরাম লাল শাপলা। বিলের এই শাপলা শুধু সৌন্দর্যবর্ধক নয়, বছরের অর্ধেক সময় জলমগ্ন থাকা অসহায় গরীব মানুষের জীবন জীবিকার একটি উৎসও হয়ে উঠেছে।

বিলাঞ্চলের স্বল্প আয়ের মানুষের অভাবী সংসারে খাবার জোগানোর অন্যতম উপকরণ হয়ে ওঠেছে শাপলা। আবার তাদের আয়ের অন্যতম উৎস শাপলা বিক্রি। লাল শাপলা যেমন ঔষধি গুণে সমৃদ্ধ তেমনি শিশুদের কাছে শাপলা ফুল একটি প্রিয় খেলানার পাশাপাশি মুগ্ধকর সৌন্দর্যের আকর্ষণও বটে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: