রবিবার, ১৯ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

লাইফ জ্যাকেট ছাড়াই পাঁচদিন বঙ্গোপসাগরে ভারতীয় জেলে! উদ্ধার চট্রগ্রামে



নিউজ ডেস্ক:: সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছিল। সেখানে দেখা যাচ্ছে, ডুবন্ত ট্রলারের মাঝিরা বাঁচার জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। আজ বৃহস্পতিবার শিরোনাম হলো সেই ট্রলারেরই আরেকটি ঘটনা। শনিবার এফ বি নয়ন নামের ট্রলার ডুবে গিয়েছিল বঙ্গোপসাগরে। সেই ট্রলারের জেলে ছিলেন রবীন্দ্রনাথ দাস। রবীন্দ্রনাথ পশ্চিমবঙ্গে কাকদ্বীপ নারায়ণপুরের বাসিন্দা। আজ বৃহস্পতিবার তাকে বাংলাদেশের চট্টগ্রামে বঙ্গোপসাগর থেকে উদ্ধার করা হয়েছে। এই ভারতীয় জেলেকে যেভাবে উদ্ধার করা হয়েছে তা যেন রূপকথারই মতো।

শনিবার দুর্ঘটনায় পড়ার পর থেকেই চারটি ট্রলারের প্রায় ২৪ জন মৎস্যজীবী নিখোঁজ ছিলেন। উদ্ধারকাজ চলছিল। তবে প্রায় আশাই ছেড়ে দিয়েছিলেন সকলে। কিন্তু আজ সকালে জীবিত অবস্থায় উদ্ধার করা হলো রবীন্দ্রনাথকে। এই পাঁচদিন পানিই ভেসেছিলেন তিনি। তার সঙ্গে ছিল না লাইফ জ্যাকেট কিংবা অন্য কোনো আধুনিক সরঞ্জাম।দুর্ঘটনার পর তিনি স্রোতের টানে ভাসতে ভাসতে ঢুকে গিয়েছিলেন বাংলাদেশের জলসীমায় ।

আজ সকালে হঠাৎই ‘কিছু’ নজরে আসে চট্টগ্রাম উপকূলে কর্মরত নাবিকদের । দ্রুত সেদিকে নজর দেন বাকিরা । বোঝা যায় পানিতে ভাসতে থাকা ‘কিছু’ আসলে একজন মানুষ । তাঁকে উদ্ধার করার জন্য শুরু হয় তোড়জোড় । জাল ফেলে যথাসাধ্য দ্রুত উদ্ধার করা হয় তাঁকে। তখনও কিছুটা অচৈতন্য ছিলেন তিনি । ধীরে-ধীরে জ্ঞান ফেরে তার। এরপর জানা যায় আসল তথ্য।

জানা গেছে, শনিবার দুর্ঘটনার কবলিত এফ বি নয়নেই ছিলেন রবীন্দ্রনাথ। সেদিন থেকে ক্রমাগত পানিতে ভেসেছেন তিনি। ভাসতে ভাসতেই চলে এসেছেন বাংলাদেশের চট্টগ্রামে। রবীন্দ্রনাথকে উদ্ধার করার পর স্বভাবতই খুশি উদ্ধারকারীরা। তাকে উদ্ধার করেছে এস আর শিপিংয়ের একটি জাহাজ।

ওই জাহাজের ক্যাপ্টেন এস এম নাসিরুদ্দিন বলছেন, সকাল ১১ টা নাগাদ একজনকে ভাসতে দেখা যায়। কাছে যেতেই বোঝা গেল তিনি বেঁচে আছেন । এরপরই দ্রুত তাকে উদ্ধারের চেষ্টা করি আমরা। এদিকে রবীন্দ্রনাথকে ভারতে তার বাড়িতে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে । প্রশাসনিক স্তরে আলোচনা চলছে।

সূত্র : ইটিভি ভারত, আনন্দবাজার

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: