সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

লবণ খেতে গিয়ে প্লাস্টিক খাচ্ছেন না তো?



লাইফ স্টাইল ডেস্ক:: সারা পৃথিবীর ৯০ শতাংশ টেবিল সল্টেই থাকতে পারে মাইক্রোপ্লাস্টিক,জানা গেছে এক গবেষণায়।গবেষণাটি প্রকাশিত হয় এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে।একজন প্রাপ্তবয়স্ক মানুষ বছরে গড়ে ২০০০টি মাইক্রোপ্লাস্টিক খেয়ে থাকতে পারেন শুধু লবণের কারণেই।

প্লাস্টিকের এসব টুকরো ৫ মিলিমিটারের চেয়েও ছোট,অনেকটা তিলের বীজের মতো।প্লাস্টিকের বড় টুকরো ভেঙ্গে এসব মাইক্রোপ্লাস্টিক তৈরি হয়।শুধু লবণ নয়,প্রসাধনী,ক্লিনার এমনকি টুথপেস্টেও রয়েছে এসব প্লাস্টিক।বাথরুমের পানির সাথে এসব মাইক্রোপ্লাস্টিক সাগরে যায় এবং একটা সময়ে লবণের সাথে আপনার প্লেটে চলে আসে।

লবণে কী পরিমাণে মাইক্রোপ্লাস্টিক থাকে তা জানার জন্য দক্ষিণ কোরিয়ার গবেষকরা গ্রিনপিস ইস্ট এশিয়ার সাথে সংঘবদ্ধ হন। ইউরোপ, আফ্রিকা, এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের ২১টি দেশের ৩৯টি ব্র্যান্ডের লবণ নিয়ে তারা গবেশনা করেন। একেক ব্র্যান্ডে প্লাস্টিকের পরিমাণ একেক রকম দেখা যায়। ব্র্যান্ডের নাম যদিও তারা প্রকাশ করেননি, তবে জানিয়েছেন যে এশিয়ার ব্র্যান্ডের লবণে প্লাস্টিকের পরিমাণ সবচেয়ে বেশি, বিশেষ করে ইন্দোনেশিয়ায়।

সাগরের পানি থেকে তৈরি লবণে বেশি প্লাস্টিক থাকে। অন্যদিকে বিভিন্ন লেকের পানি ও খনিজ লবণেও প্লাস্টিক থাকে, তবে এত বেশি নয়। শুধুমাত্র তাইওয়ান, চীন, ও ফ্রান্সের তিনটি ব্র্যান্ডের লবণে কোনো প্লাস্টিক ছিল না।

গবেষকদের মতে,কোনো একটি এলাকায় প্লাস্টিক কত বেশি ব্যবহার হচ্ছে তার ওপর নির্ভর করে ওই এলাকায় তৈরি লবণে প্লাস্টিকের পরিমাণ বেশি হয়। লবণে প্লাস্টিক কমাতে প্লাস্টিকের ব্যবহার কমানো এবং প্লাস্টিক বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার বিকল্প নেই।

সুত্র: আইএফএলসায়েন্স

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: