রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

রোহিঙ্গাদের জন্য ৭ কোটি ৭০ লাখ ডলার ত্রাণ সহায়তা প্রয়োজন



মিয়ানমারে নির্যাতন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জরুরি ত্রাণ সহায়তার জন্য ৭ কোটি ৭০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের হিসাব মতে, বাংলাদেশে অনুপ্রবেশ করেছে ২ লাখ ৯০ হাজার রোহিঙ্গা। আর এদের সহায়তা দেয়ার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজন ৭ কোটি ৭০ লাখ ডলার। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে জাতিসংঘ।
রোহিঙ্গা শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থাগুলো এবং আন্তর্জাতিক এনজিও’গুলোর সমন্বিত নতুন এই পরিকল্পনায় ২০১৭ সালের শেষ পর্যন্ত আনুমানিক ৩ লাখ মানুষকে জীবন ধারণের প্রয়োজনীয় সেবা দেয়া যাবে বলে আশা করা হচ্ছে।
ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিনস বলেন, সাম্প্রতিক এই সংকটের আগেই সংস্থাগুলো কাজ করছিল। কিন্তু শরণার্থীদের ঢলে সেবা দেয়ার বিদ্যমান ব্যবস্থা তাল মেলাতে পারছে না।  তিনি আরো বলেন, নতুন আসা রোহিঙ্গাদের সহায়তা দেয়ার জন্য জরুরিভাবে ৬০ হাজার নতুন আশ্রয়কেন্দ্র স্থাপন প্রয়োজন। এ ছাড়া প্রয়োজন খাবার, বিশুদ্ধ পানিসহ বিশেষায়িত মানসিক স্বাস্থ্য সেবা এবং যৌন সহিংসতা থেকে বেঁচে আসাদের জন্য সহায়তা।
রবার্ট ওয়াটকিনস আরো জানিয়েছেন, জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) ইতিমধ্যে ৭০ লাখ ডলার বরাদ্দ করেছে। এই অর্থ দিয়ে আনুমানিক ৭৫ হাজার মানুষের জরুরি সেবা দেয়া সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: