সোমবার, ২৪ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রথমবার সিলেট-চট্টগ্রাম-কক্সবাজার রুটে উড়বে ইউএস-বাংলা  » «   ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ায়-জাপান-অস্ট্রেলিয়া  » «   ভোটকেন্দ্রেই ঘুমিয়ে পড়লেন কর্মকর্তা  » «   ‘জয় শ্রীরাম’ না বলায় পিটিয়ে মুসলিম যুবককে হত্যা  » «   নয়াপল্টনে একের পর এক ককটেল বিস্ফোরণ  » «   অফিসে বসে বসে শুধু কি চা খাইলে হবে? দেশপ্রেম থাকতে হবে: হাইকোর্ট  » «   বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ হবে: রেলসচিব  » «   বাংলাদেশের নামে সড়কের নামকরন যুক্তরাষ্ট্রে  » «   সরকারি চাকরিজীবীদের বেতন বাড়লেও দুর্নীতি কমছে না : টিআইবি  » «   দেশসেরা প্রধান শিক্ষক হবিগঞ্জের শাহনাজ কবীর  » «   বাঘের খাবারও চুরি হয় ঢাকা চিড়িয়াখানায়, ফেসবুকে ভাইরাল  » «   দুই মাস ওমরাহ ভিসা স্থগিত করল সৌদি  » «   বীমার আওতায় যেসব সুবিধা পাচ্ছে সরকারি চাকরিজীবীরা  » «   কারাগারে সুনামগঞ্জের আ. লীগ নেতা শামীম আহমদ  » «   মুক্তি পেয়ে নতুন যে বাড়িতে থাকবেন খালেদা  » «  

রোজায় মুখে দুর্গন্ধ? জেনে নিন সহজ ৫ সমাধান



লাইফ স্টাইল ডেস্ক:: মুখের ভিতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারণে ঘা (ক্যানডিজিস), দাঁতের ফাঁকে মুখের ভিতরে জমে থাকা খাদ্যকণা বা তার থেকে সৃষ্টি হওয়া ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস, লিভারের সমস্যা, কিডনির সমস্যা বা এই রকম একাধিক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

রোজায় দিনের বেলা ব্রাশ করা যায় না এবং সারাদিন পেট খালি থাকে বলে মুখে দুর্গন্ধ বাড়তে পারে। মুখের দুর্গন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন-

১. জিহ্বা সবসময় পরিষ্কার রাখুন।

২. ইফতারে আপেল, গাজর নিয়মিত খেতে পারলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না। ফলে মুখের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

৩. ইফতার এবং সাহরির পরে দাঁত ব্রাশ করুন। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না।

৪. এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করে দেখতে পারেন। এতে মুখের দুর্গন্ধ কমে যায়। অথবা এলাচির কয়েকটি দানা মুখে নিয়ে কিছুক্ষণ চিবোতে পারেন। তাতেও সমাধান হবে।

৫. মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোনো ব্ল্যাক টি অত্যন্ত কার্যকরী। গ্রিন টি বা ব্ল্যাক টি মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলোকে মেরে ফেলে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: