সোমবার, ২০ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

রোজায় ডায়বেটিসের রোগীরা মেনে চলুন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো



bloodsugarলাইফ স্টাইল ডেস্ক :: প্রায় প্রতিটি ঘরেই কেউ না কেউ ডায়বেটিসে আক্রান্ত। এই রোগটি আপাত দৃষ্টিতে তেমন ক্ষতিকর না হলেও, নিয়ন্ত্রণ বিহীন ডায়বেটিসের সমস্যা মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই ডায়বেটিসের রোগীদের সব সময় সতর্ক হয়ে চলতে হয়। রমজান মাসের এই সময়টাতেও নিয়মের ব্যতিক্রম করা উচিত নয়। তাই যারা রোজা রাখেন তারা বিশেষ কিছু সতর্কতা পালন করুন। মেনে চলুন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

১) যারা রোজা রাখেন তারা প্রয়োজনে প্রত্যেকদিন রক্তের সুগারের মাত্রা পরীক্ষা করুন। কোনো ভাবেই বাদ দেবেন না। কারণ আপনার অসতর্কতা আপনার বিপদ ডেকে আনতে পারে।

২) রোজার সব চাইতে বড় সমস্যা হচ্ছে একসাথে অনেক খাবার খেয়ে ফেলা। সেহরির পর অনেকটা সময় না খেয়ে থেকে অনেকেই ইফতারের সময় খাবার হিসেব করে খান না, কিন্তু ডায়বেটিসের রোগীরা এই ভুল করবেন না।

৩) ইফতারের সময় শরবত পান করেন প্রায় সকলেই। কিন্তু ডায়বেটিসের রোগীরা ইফতারের সময় একেবারেই চিনি ছাড়া এবং ক্যাফেইন ছাড়া পানীয় পান করবেন। তবে পানীয় পান করুন দেহের পানিশূন্যতা দূর করতে।

৪) চিনি সমৃদ্ধ খাবার এবং মিষ্টি জাতীয় যাবতীয় খাবার ও ফলমূলের ব্যাপারে সর্তক থাকুন। খেজুর খেলে সমস্যা নেই তবে অবশ্যই বেশি খাবেন না।

৫) যেসকল ফলমূল ডায়বেটিসের রোগীদের জন্য ক্ষতিকর নয় সে ধরণের ফলমূল, শাক-সবজি ও ডাল রাখুন খাদ্যতালিকায়।

৬) রাতের খাবার খেয়েই ঘুমাতে চলে যাবেন না ডায়বেটিসের রোগীরা। ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খান। এবং অবশ্যই গুরুপাক খাবার থেকে দূরে থাকবেন রাতে।

৭) সেহরির সময় নিয়ম মেনে সঠিক খাবার গ্রহন করুন। পরিমিত খাবারই খান। এতেই সুস্থ থাকতে পারবেন।

৮) ডুবো তেলে ভাজা খাবার একেবারেই খাবেন না ডায়বেটিসের রোগীরা। সুস্থ থাকতে চাইলে স্বাস্থ্যকর খাবারের দিকে নজর দিন।

সূত্রঃ indiatimes

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: