বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «   ৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «  

রেস্টুরেন্টে গিয়ে যে ভুলগুলো করবেন না



লাইফ স্টাইল ডেস্ক:: বাঙালিরা অনেক ভোজনবিলাসী হয়ে থাকে। তবে রেস্টুরেন্টে খেতে গিয়ে অনেক সময়েই আমরা ভদ্র আচরণ করতে গিয়ে ভুল কাজ করে ফেলি। কিছু সাধারণ জিনিস না জানার কারণে রেস্টুরেন্টে গিয়ে অনেক সময়ে লজ্জায় পড়তে হয়। তাই আজ থেকে কিছু অভ্যাস পরিবর্তন করতে হবে এবং রেস্টুরেন্ট ম্যানার্স জানতে হবে।

বসার সাথে সাথে অর্ডারের জন্য অস্থির হওয়াঃ অধিকাংশ মানুষ রেস্টুরেন্টে ঢুকেই বসার সাথে সাথে খাবার অর্ডার দেয়ার জন্য অস্থির হয়ে যায়। আপনি ঢুকেই ওয়েটারকে ডাকাডাকি না করে দুই মিনিট বসুন। অপেক্ষা করুন। আপনি যেহেতু রেস্টুরেন্টে গিয়েছেন ওয়েটার নিশ্চয়ই আপনাকে তাদের নিজস্ব গতিতে আপ্যায়ন করবে।

অন্য একজন সার্ভারের কাছে নতুন অর্ডার করাঃ খাবার খাওয়ার মধ্যে ড্রিঙ্কস, পানি কিংবা ডেজার্ট লাগতে পারে। এমন সময় হঠাৎ করে অন্য একজন ওয়েটারকে ডেকে অর্ডার দেয়া ভাল দেখায় না। কারণ রেস্টুরেন্টে একেক টেবিলের দায়িত্বে একেকজন থাকে। তাছাড়া বিল নেয়ার সময় যদি দুইজনে বিলের কাগজসহ আসে তখন ব্যাপারটা বিব্রতকর হয়ে যায়।

দুর্ঘটনার পর নিজে টেবিল পরিষ্কার করাঃ রেস্টুরেন্টে খেতে গিয়ে অনেক সময় পানির গ্লাস কিংবা ড্রিংসের গ্লাস পড়ে যেতে পারে। এতে চিন্তিত হওয়ার কিছু নেই। বিষয়টিকে ঢাকার জন্য টিস্যু দিয়ে নিজে পরিষ্কার করবেন না। রেস্টুরেন্টে কর্মরত কর্মী পরিষ্কার করবে।

খাবার পরিবেশনকারীদের সাথে অতিরিক্ত গল্প না করাঃ রেস্টুরেন্টে গিয়ে খাবার পরিবেশনকারীর সাথে গল্প জুড়ে দিবেন, তার ব্যক্তিগত জীবন নিয়ে নানা প্রশ্ন করবেন না। এই ধরনের প্রশ্নের উত্তর দিতে সে বিব্রত হয়।

ধারণা না থাকলে সে খাবার অর্ডার করবেন নাঃ মেন্যুতে উল্লেখ থাকা এমন কোনো বিদেশি খাবারের অর্ডার দেবেন না, যার নাম আপনি জানেন না। রেস্টুরেন্টের মেন্যুতে যেসব খাবারের উল্লেখ আছে সেগুলোর মধ্যে থেকে একটি খাবার অর্ডার দিন। অযথা এটা আছে কিনা, ওটা আছে কিনা এমন প্রশ্ন করে সময় দীর্ঘায়িত করবেন না।

খাবার পরিবেশনকারীকে বিরক্ত করবেন নাঃ রেস্টুরেন্টে খেতে গিয়ে ওয়েটারকে ডাকা ও খাবার পরিবেশনের জন্য বলা স্বাভাবিক। তবে খাবার খেতে বসে অতিরিক্ত ডাকবেন না। আপনার কথাগুলো উচ্চস্বরে না বলে ভাল করে বলুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: