মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «   আজ বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, গুরুত্ব পাবে তিস্তা চুক্তি  » «   হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কনস্টেবলের মৃত্যু  » «  

রাগ কমাতে যা করবেন



Dampotto-Kolohu-4লাইফস্টাইল ডেস্ক :: এই যে আপনাকে বলছি, আপনি কি খুব বেশি রাগী? আপনি কি অল্পতেই রেগে যান? সমস্যা নেই রাগ যেমন আছে তেমনি এর সংবরণের পথও আছে। কথাই বলে, রেগে গেলেন তো হেরে গেলেন। তাই রেগে গিয়ে কেন শুধু শুধু হেরে যাবেন। তাই রাগ ওঠার সঙ্গে সঙ্গে তাকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। আর এ জন্য নিচের উপায়গুলো অনুসরণ করলে কাজে দিবে।

• দীর্ঘনিঃশ্বাস নিন: খুব বেশি রেগে গেলে মানুষের হৃৎস্পন্দন বেড়ে যায়। এসময় দীর্ঘনিঃশ্বাস নিন, তাহলে রাগ কমে যাবে।

• ব্যায়াম করুন: রাগের সময় ধীরে ধীরে ব্যায়াম করার চেষ্টা করুন। যোগব্যায়াম রাগ কমাতে কার্যকর ভূমিকা পালন করে। দেখবেন মেজাজটা কেমন শান্ত হয়ে এসেছে।

• উল্টো গুনুন: রেগে গেলে ১০০, ৯৯, ৯৮… এভাবে উল্টো দিক থেকে গণনা করুন। উল্টো দিক থেকে গণনা করলে রাগের কারণ ভুলে যাবেন।

• অন্যের সঙ্গে কথা বলুন: যার ওপর রেগে যাচ্ছেন, তাকে কিছু না বলে কাছের মানুষের কাছে ঘটনাটি নিয়ে কথা বলুন। এতে মানসিক শান্তি পাবেন।

• ইতিবাচক চিন্তা: যে কারণে রেগে যাচ্ছেন সেই বিষয়ে ইতিবাচক চিন্তা করুন। চিত্রাবলী ব্যবহার করুন আপনার কল্পনা শক্তিকে কাজে লাগান। জীবনের আনন্দের দৃশ্যগুলো কল্পনা করুন।

• বিবিধ কাজে ব্যস্ত করুন নিজেকে: রেগে গেলে গান গাইতে পারেন, কবিতা আবৃত্তি করতে পারেন কিংবা অন্য কোনো সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। এ ছাড়া নিজের পছন্দের কাজ করার চেষ্টা করুন, দেখবেন রাগ হালকা হয়ে গেছে।

• রাগ ঝেড়ে ফেলুন: অনেক সময় আমরা আমাদের রাগ নিয়ন্ত্রণ করতে সক্ষম হই কিছু সময়ের জন্য। কিন্তু সেটা ভেতরে চাপা থেকেই যায়। এবং এই অবদমিত রাগ দেহ ও মনের ওপর প্রভাব ফেলে। তাই আপনি যখন উত্তেজিত অবস্থা পেরিয়ে কিছুটা শান্ত বোধ করছেন, তখন রাগটা ঝেরে ফেলুন শান্তভাবে। যার ওপর, যে বিষয় নিয়ে রাগ করেছেন তাকে বুঝিয়ে বলুন। তবে খেয়াল রাখবেন সেই ব্যক্তির ওপর নিয়ন্ত্রন আরোপ বা তাকে কোনভাবে মানসিক আঘাত করে নয়।

• নিজের সঙ্গে কথা বলুন: যখন খুব রেগে আছেন নিজেকে কয়েকবার নিজেই বলুন, ‘শান্ত হও’, ‘সব ঠিক হয়ে যাবে’, ‘এগুলো জীবনের অংশ’… নিজেকে নিজেই নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এই অটো সাজেশন আপনার রাগ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে অনেকটাই।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: