বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

রাগ কমাতে যা করবেন



Dampotto-Kolohu-4লাইফস্টাইল ডেস্ক :: এই যে আপনাকে বলছি, আপনি কি খুব বেশি রাগী? আপনি কি অল্পতেই রেগে যান? সমস্যা নেই রাগ যেমন আছে তেমনি এর সংবরণের পথও আছে। কথাই বলে, রেগে গেলেন তো হেরে গেলেন। তাই রেগে গিয়ে কেন শুধু শুধু হেরে যাবেন। তাই রাগ ওঠার সঙ্গে সঙ্গে তাকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। আর এ জন্য নিচের উপায়গুলো অনুসরণ করলে কাজে দিবে।

• দীর্ঘনিঃশ্বাস নিন: খুব বেশি রেগে গেলে মানুষের হৃৎস্পন্দন বেড়ে যায়। এসময় দীর্ঘনিঃশ্বাস নিন, তাহলে রাগ কমে যাবে।

• ব্যায়াম করুন: রাগের সময় ধীরে ধীরে ব্যায়াম করার চেষ্টা করুন। যোগব্যায়াম রাগ কমাতে কার্যকর ভূমিকা পালন করে। দেখবেন মেজাজটা কেমন শান্ত হয়ে এসেছে।

• উল্টো গুনুন: রেগে গেলে ১০০, ৯৯, ৯৮… এভাবে উল্টো দিক থেকে গণনা করুন। উল্টো দিক থেকে গণনা করলে রাগের কারণ ভুলে যাবেন।

• অন্যের সঙ্গে কথা বলুন: যার ওপর রেগে যাচ্ছেন, তাকে কিছু না বলে কাছের মানুষের কাছে ঘটনাটি নিয়ে কথা বলুন। এতে মানসিক শান্তি পাবেন।

• ইতিবাচক চিন্তা: যে কারণে রেগে যাচ্ছেন সেই বিষয়ে ইতিবাচক চিন্তা করুন। চিত্রাবলী ব্যবহার করুন আপনার কল্পনা শক্তিকে কাজে লাগান। জীবনের আনন্দের দৃশ্যগুলো কল্পনা করুন।

• বিবিধ কাজে ব্যস্ত করুন নিজেকে: রেগে গেলে গান গাইতে পারেন, কবিতা আবৃত্তি করতে পারেন কিংবা অন্য কোনো সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। এ ছাড়া নিজের পছন্দের কাজ করার চেষ্টা করুন, দেখবেন রাগ হালকা হয়ে গেছে।

• রাগ ঝেড়ে ফেলুন: অনেক সময় আমরা আমাদের রাগ নিয়ন্ত্রণ করতে সক্ষম হই কিছু সময়ের জন্য। কিন্তু সেটা ভেতরে চাপা থেকেই যায়। এবং এই অবদমিত রাগ দেহ ও মনের ওপর প্রভাব ফেলে। তাই আপনি যখন উত্তেজিত অবস্থা পেরিয়ে কিছুটা শান্ত বোধ করছেন, তখন রাগটা ঝেরে ফেলুন শান্তভাবে। যার ওপর, যে বিষয় নিয়ে রাগ করেছেন তাকে বুঝিয়ে বলুন। তবে খেয়াল রাখবেন সেই ব্যক্তির ওপর নিয়ন্ত্রন আরোপ বা তাকে কোনভাবে মানসিক আঘাত করে নয়।

• নিজের সঙ্গে কথা বলুন: যখন খুব রেগে আছেন নিজেকে কয়েকবার নিজেই বলুন, ‘শান্ত হও’, ‘সব ঠিক হয়ে যাবে’, ‘এগুলো জীবনের অংশ’… নিজেকে নিজেই নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এই অটো সাজেশন আপনার রাগ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে অনেকটাই।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: