মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সৎ পথে থাকলে আল্লাহ সহায় হবেন: ব্যারিস্টার সুমন  » «   জিএম কাদের জাপার চেয়ারম্যান নন: রওশন  » «   মক্কা-মদিনায় হাজিদের ‘হজ অ্যাপ’ সুবিধা দিচ্ছে ভারত!  » «   হজরত শাহজালালের (রহ.) মাজারে ভক্ত-আশেকানদের ঢল  » «   পশ্চিমবঙ্গেও ছেলেধরা গুজব, একজনকে পিটিয়ে হত্যা  » «   হবিগঞ্জে ছেলেধরা সন্দেহে তিনজনকে গণপিটুনি  » «   গণপিটুনিতে রেনু নিহতের ঘটনায় আটক ৩ জন রিমান্ডে  » «   ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা  » «   ফের জাতীয় সংলাপের আহ্বান ড. কামালের  » «   জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির পক্ষে দুই আবেদনই নামঞ্জুর  » «   উ. কোরিয়ায় নির্বাচন: ভোট পড়েছে ৯৯.৯৮ শতাংশ  » «   এইডস ঝুঁকিতে সিলেট ও মৌলভীবাজার  » «   ঈদের আগেই সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার ফল  » «   বিমানের ৪৫ হাজার টিকিট কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে হরিলুট  » «   মিন্নি নয়, রিফাত হত্যার নেপথ্যে চেয়ারম্যানের স্ত্রী?  » «  

রমজানে মস্তিষ্কের সুস্থতায় যা খাবেন



লাইফ স্টাইল ডেস্ক:: চলছে পবিত্র রমজান মাস। এই সময় সারা দিন আমরা কোনো রকম পানাহার না করেই রোজা পালন করে থাকি। কিন্তু সুস্থ থাকতে আমাদের খাওয়া-দাওয়াও করতে হবে। আর নিজেকে সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি।

এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। রোজায় সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মাইন্ড ডায়েট।

মাইন্ড ডায়েট ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো মারাত্নক স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার-এর পুষ্টিবিদ মার্থ ক্লেয়ার মরিস এই মাইন্ড ডায়েট-এর প্রবক্তা। জেনে নিন মাইন্ড ডায়েট-এ কী কী খাবার থাকা জরুরি।

মাইন্ড ডায়েট-এ কী কী খাবার খেতে হয়?
পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, দেশি মুরগীর ডিম, মাছ আর মুরগীর মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মাইন্ড ডায়েট-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজা খাবারের মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: