সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

রমজানে মস্তিষ্কের সুস্থতায় যা খাবেন



লাইফ স্টাইল ডেস্ক:: চলছে পবিত্র রমজান মাস। এই সময় সারা দিন আমরা কোনো রকম পানাহার না করেই রোজা পালন করে থাকি। কিন্তু সুস্থ থাকতে আমাদের খাওয়া-দাওয়াও করতে হবে। আর নিজেকে সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি।

এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। রোজায় সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মাইন্ড ডায়েট।

মাইন্ড ডায়েট ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো মারাত্নক স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার-এর পুষ্টিবিদ মার্থ ক্লেয়ার মরিস এই মাইন্ড ডায়েট-এর প্রবক্তা। জেনে নিন মাইন্ড ডায়েট-এ কী কী খাবার থাকা জরুরি।

মাইন্ড ডায়েট-এ কী কী খাবার খেতে হয়?
পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, দেশি মুরগীর ডিম, মাছ আর মুরগীর মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মাইন্ড ডায়েট-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজা খাবারের মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: