রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মোহামেডানসহ মতিঝিলে চার ক্লাবে অভিযান  » «   তাহিরপুরে ১০টি গাঁজার বালিশ উদ্ধার  » «   ফ্রান্সে মসজিদে গাড়ি হামলা  » «   সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি-সম্পাদক  » «   মুসলিম যাত্রী থাকায় ফ্লাইট বাতিল করল আমেরিকান এয়ারলাইনস  » «   মধ্যরাতে বনানীতে শাবি ভিসিপুত্রের কাণ্ড!  » «   সিলেট বিএনপিতে শোডাউনের প্রস্তুতি  » «   ‘ভূতের আড্ডায়’ অভিযান, বাতি জ্বালাতেই তরুণ-তরুণীর অপ্রীতিকর দৃশ্য  » «   মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, প্রধান শিক্ষকসহ গ্রেপ্তার ৩  » «   টেকনাফে ‘গোলাগুলিতে’ রোহিঙ্গা স্বামী-স্ত্রী নিহত  » «   প্রাথমিকের শিক্ষকদের সুখবর দিলেন গণশিক্ষা সচিব  » «   সাত বডিগার্ডসহ জি কে শামীমকে গুলশান থানায় হস্তান্তর  » «   মালদ্বীপে স্থায়ী জমি পেলো বাংলাদেশ  » «   শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে পদত্যাগ করলেন সহকারী প্রক্টর  » «   তাহরির স্কয়ারসহ মিসরজুড়ে একনায়ক সিসির বিরুদ্ধে বিক্ষোভ  » «  

রমজানে মস্তিষ্কের সুস্থতায় যা খাবেন



লাইফ স্টাইল ডেস্ক:: চলছে পবিত্র রমজান মাস। এই সময় সারা দিন আমরা কোনো রকম পানাহার না করেই রোজা পালন করে থাকি। কিন্তু সুস্থ থাকতে আমাদের খাওয়া-দাওয়াও করতে হবে। আর নিজেকে সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি।

এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। রোজায় সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মাইন্ড ডায়েট।

মাইন্ড ডায়েট ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো মারাত্নক স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার-এর পুষ্টিবিদ মার্থ ক্লেয়ার মরিস এই মাইন্ড ডায়েট-এর প্রবক্তা। জেনে নিন মাইন্ড ডায়েট-এ কী কী খাবার থাকা জরুরি।

মাইন্ড ডায়েট-এ কী কী খাবার খেতে হয়?
পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, দেশি মুরগীর ডিম, মাছ আর মুরগীর মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মাইন্ড ডায়েট-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজা খাবারের মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: