শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

রমজানে মস্তিষ্কের সুস্থতায় যা খাবেন



লাইফ স্টাইল ডেস্ক:: চলছে পবিত্র রমজান মাস। এই সময় সারা দিন আমরা কোনো রকম পানাহার না করেই রোজা পালন করে থাকি। কিন্তু সুস্থ থাকতে আমাদের খাওয়া-দাওয়াও করতে হবে। আর নিজেকে সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি।

এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। রোজায় সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মাইন্ড ডায়েট।

মাইন্ড ডায়েট ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো মারাত্নক স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার-এর পুষ্টিবিদ মার্থ ক্লেয়ার মরিস এই মাইন্ড ডায়েট-এর প্রবক্তা। জেনে নিন মাইন্ড ডায়েট-এ কী কী খাবার থাকা জরুরি।

মাইন্ড ডায়েট-এ কী কী খাবার খেতে হয়?
পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, দেশি মুরগীর ডিম, মাছ আর মুরগীর মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মাইন্ড ডায়েট-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজা খাবারের মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: