শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

রফতানি ট্রফি পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপের তিনটিসহ ৬৬ প্রতিষ্ঠান



রফতানি ট্রফি পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপের তিনটিসহ ৬৬ প্রতিষ্ঠান

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রাণ-আরএফএল গ্রুপের তিনটিসহ ৬৬ প্রতিষ্ঠানকে ‘সেরা রফতানিকারক ট্রফি’ দিতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০১৩-১৪ অর্থবছরের রফতানিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এ ট্রফি দেয়া হবে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে ২০১১-১২ ও ২০১২-১৩ অর্থবছরেও প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচটি প্রতিষ্ঠান এ ট্রফি পেয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় রফতানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবছরে সর্বোচ্চ রফতানিকারক ৬৬ প্রতিষ্ঠানকে এ ট্রফি দেয়া হবে। সম্মিলিতভাবে ২০১৩-১৪ অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। এর আগের দুই অর্থবছরও এই পদক পায় প্রতিষ্ঠানটি।

জাতীয় রফতানি ট্রফি নীতিমালা অনুসারে এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, হালকা প্রকৌশল পণ্য, অন্যান্য শিল্প পণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেয়া হবে।

২০১৩-১৪ অর্থবছরের সেরা রফতানিকারক ট্রফি পাচ্ছে যেসব প্রতিষ্ঠান : এ বছর এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য চূড়ান্ত হওয়া তিনটি প্রতিষ্ঠানের মধ্যে দুটিই প্রাণ-আরএফএল গ্রুপের। এর মধ্যে প্রাণ এগ্রো লিমিটেড স্বর্ণপদক এবং প্রাণ ফুডস লিমিটেড ব্রোঞ্জ পদক পাচ্ছে। এছাড়া প্লাস্টিক পণ্য রফতানিতে ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপের ডিউরেবল প্লাস্টিকস লিমিটেড।

তৈরি পোশাক খাতের ওভেন উপখাত থেকে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার  লিমিটেড, রৌপ্য অ্যাপারেল গ্যালারি লিমিটেড এবং ব্রোঞ্জ মেসার্স ইন্টারফ্যাব শার্ট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

নিটওয়্যার উপখাতে শীর্ষ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য স্কয়ার ফ্যাশনস লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাবে ফকির নিটওয়্যার্স লিমিটেড।

সব ধরনের সুতা রফতানিকারকদের মধ্য থেকে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক কামাল ইয়ার্ন লিমিটেড, রৌপ্য বাদশা টেক্সটাইল লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে মোশারফ কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিক্স খাতে স্বর্ণপদক প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, রৌপ্য এনভয় টেক্সটাইল ও ব্রোঞ্জ পদক পাবে নোমান উইভিং মিলস লিমিটেড। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে স্বর্ণপদক পাবে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স ও রৌপ্য পাদক পাচ্ছে ইউনিলায়েন্স টেক্সটাইল লিমিটেড। এছাড়া টেরিটাওয়াল খাতে স্বর্ণপদক নোমান টেরিটাওয়েল লিমিটেড এবং রৌপ্য পদক পাচ্ছে হোসেন ডাইং অ্যান্ড প্রিটিং মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ফুডস লিমিটেড, সীমার্ক (বিডি) লিমিটেড রৌপ্য এবং জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড ব্রোঞ্জ।

কাঁচা পাট রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড। পাটজাত দ্রব্য রফতানিতে স্বর্ণপদক আকিজ জুট মিলস, রৌপ্য জনতা জুট মিলস ও ব্রোঞ্জ করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড এবং রৌপ্য আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ফুটওয়্যার রফতানিতে স্বর্ণপদক মেসার্স ফুটবেড ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য বে ফুটওয়্যার লিমিডেট এবং ব্রোঞ্জ আকিজ ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) রফতানিতে স্বর্ণপদক মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড, রৌপ্য এগ্রি কনসার্ন এবং ব্রোঞ্জ হেরিটেজ এন্টারপ্রাইজ।

এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে এগ্রো লিমিটেড, রৌপ্য সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিডেট এবং প্রাণ ফুডস লিমেটেড পাচ্ছে ব্রোঞ্জ পদক।

ফুল ও ফলিয়েজ রফতানিতে স্বর্ণপদক রাজধানী এন্টারপ্রাইজ, আর ক্যাপিটাল এন্টারপ্রাইজ পাবে রোপ্য।

হস্তশিল্পজাত পণ্য রফতানি করে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্য বিডি ক্রিয়েশন আর ব্রোঞ্জ পাচ্ছে মেসার্স হেলাল অ্যান্ড ব্রাদার্স।

প্লাস্টিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-৩, রৌপ্য বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জ ডিউরেবল প্লাস্টিকস লিমিডেট।

সিরামিক সামগ্রী রফতানিতে স্বর্ণপদক পাবে ফার সিরামিকস লিমিটেড, রৌপ্য প্রতীক সিরামিকস এবং ব্রোঞ্জ মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্য রফতানিতে স্বর্ণপদক বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অন্যান্য শিল্পজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স মেরিন সেক্টি সিস্টেম, রৌপ্য বিএসআরএম স্টিলস লিমিটেড এবং ব্রোঞ্জ এম আই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড।

ফার্মাসিউটিক্যাল পণ্যে স্বর্ণ পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্য ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিডেট এবং ব্রোঞ্জ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কম্পিউটার সফটওয়ারে স্বর্ণ সভিস ইঞ্জিন লিমিটেড।

ইপিজেডভুক্ত ১০০ ভাগ বাংলাদেশি মালিকানাধীন (সি ক্যাটাগরি) তৈরি পোশাক শিল্প (ওভেন ও নিট) খাত থেকে ইউনিভার্সেল জিন্স লিমিটেড স্বর্ণপদক, জিন্স ২০০০ লিমিটেড রৌপ্য ও প্যাসিফিক জিন্স লিমিটেড ব্রোঞ্জ পদক। অন্যান্য পণ্য ও সেবা রফতানিতে স্বর্ণপদক পাবে শাশা ডেনিমস লিমিটেড।

এছাড়া প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মন ট্রিমস লিমিটেড এবং রৌপ্য মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। অন্যান্য প্রাথমিক পণ্য রফতানি কর স্বর্ণপদক পাচ্ছে গাজী এন্টারপ্রাইজ এবং অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

এবারই প্রথম নারী উদ্যোক্তা খাতে ট্রফি দেয়া হবে। এ খাতে স্বর্ণপদক পাচ্ছে আর আর ট্রেড সিন্ডিকেট এবং রৌপ্য ফার্ম ফ্রেশ এন্টারপ্রাইজ।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: