শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

যে তিন খাবার প্রতিদিন খাওয়া উচিত



লাইফ স্টাইল ডেস্ক:: উজ্জ্বল ত্বক, ওজন কমাতে কিংবা হজমের জন্য আমরা কতকিছুই না করি। যাই করি না কেন- প্রথমেই দরকার স্বাস্থ্যকর ও সুষম খাবার। নিচের খাবারগুলো দিনে অন্তত একবার খেলে আপনার উল্লিখিত লক্ষ্যগুলো পূরণ হবে।

১। সবুজ শাকসবজি
পালং শাক, পাতা কপি, তাজা লেটুস পাতার মতো শাকসবজিগুলো খাবার তালিকায় চমৎকার। এগুলো আপনার ক্যালোরি না বাড়িয়ে স্বাস্থ্য রক্ষায় কার্যকর ভূমিকা রাখবে। এগুলোতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ। যা শরীরে স্বাস্থ্যকর প্রতিরক্ষা ব্যবস্থা ছাড়াও স্বাস্থ্যোজ্জ্বল চুল এবং ত্বকের জন্য অপরিহার্য।

২। ডিম
ডিমে প্রোটিনের পাশাপাশি রয়েছে স্বাস্থ্যকর চর্বি। নিয়মিত ডিম খেলে এইচডিএল লেভেল কিংবা ‘ভালো’ কোলেস্টেরলের যোগান দেবে যা আপনাকে অনেক রোগের ঝুঁকি থেকে রক্ষা করবে। এক গবেষণায় দেখা গেছে, সকালের খাবার তালিকায় ডিম রাখলে তা বাড়তি ওজনকে গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে আসবে।

৩। বাদাম
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি অক্সিডেন্ট বেশি থাকে বাদামে। এ দুটি উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতাকে নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়। চিনা বাদাম, কাজু বাদাম, হিজলি বাদাম, পেস্তা বাদাম- এগুলো প্রচুর পুষ্টির উৎস।

সূত্র: এনডিটিভি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: