মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «   অনুমোদিত ৩টি ব্যাংক সম্পর্কে তেমন কিছু জানেন না অর্থমন্ত্রী  » «   ডাস্টবিনে নেমে ১৫০০ শিক্ষার্থীকে বাঁচানোর আহ্বান  » «   একাদশ সংসদের এমপিদের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   শামীমাকে যা বুঝিয়ে সিরিয়ায় নিয়ে গিয়েছিল আইএস  » «   নিজেই গাড়ি চালিয়ে যুবরাজকে বাসভবনে নিয়ে গেলেন ইমরান খান  » «   আরব আমিরাত ও বাংলাদেশর মধ্যে ৪টি সমঝোতা স্মারক সই  » «   সংঘর্ষ চলছে, পুলওয়ামা হামলার মূল হোতা নিহত  » «   এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের ইজতেমা, আখেরি মোনাজাত মঙ্গলবার  » «   শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «  

যে জেলের চাবি থাকে বন্দিদের হাতেই



আন্তর্জাতিক ডেস্ক:: জেল বলতেই বোঝা হয় কষ্ট, সংঘর্ষ আর সাজা। পৃথিবীতে অনেক কুখ্যাত জেলের ইতিহাস আছে। ব্রাজিলের প্রায় সবকয়টি জেলকে কুখ্যাত বললেও কম বলা হবে। প্রায়ই এসব জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষ হয়। অনেক আসামি মারাও গিয়েছেন।

বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে ব্রাজিলের জেলের বন্দি সংখ্যা। কিন্তু এখানকার একটি জেল একেবারে অন্যরকম। কারণ ভালদেসি ফেরেইরা ভেবেছিলেন ভিন্ন ভাবে।

ব্রাজিলের সংশোধনাগারের সঙ্গে যুক্ত একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান ফেরেইরা। ১৯৮০ সালে ব্রাজিলের একটি সংশোধনাগারে গিয়েই ভাবনাটি মাথায় এসেছিল ফেরেইরার। পরবর্তীতে তা বাস্তবায়িত করলেন তিনি।

এই জেলের বন্দিদের কাছেই থাকে তাদের সেলের চাবি। ফেরেইরা বলেন, চাবি আসলে বিশ্বাসের প্রতীক। তাই চাবি তুলে দেয়া হয়েছে তাদের কাছে।এখানে রয়েছে প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, দেয়া হচ্ছে বেশ কিছু প্রশিক্ষণ। যাতে মুক্তি পেলেই কাজ পেতে পারেন বন্দিরা।

বন্দিদের সংখ্যা ধরে নয়, নামে ডাকা হয়। এখানে নেই কোনো কারারক্ষী, নেই কোনো বন্দুকও। বন্দিরা শুধু ঘুমানোর সময় জেলের ঘরে ফেরেন।

বাকি সময় কাজ, পড়াশোনা বা নিজস্ব শখ নিয়েই থাকেন তারা। ইচ্ছামতো খেলাধূলা বা ধর্মাচরণের অধিকারও রয়েছে এই জেলের বন্দিদের। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বলছে, এই জেলের খরচ অন্য জেলের তুলনায় প্রায় দুই-তৃতীয়াংশ কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: