বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «   ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমা হামলার হুমকি  » «   ডিসিদেরকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়: হাইকোর্ট  » «   বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী  » «   নাজিব রাজাকের বিরুদ্ধে নতুন দুর্নীতির মামলা  » «   সিলেটে ঐক্যফ্রন্টের জনসভা বাতিল  » «   টাইম ম্যাগাজিনে বর্ষসেরায় খাসোগিসহ চার সাংবাদিক!  » «   সৌদির অনুমোদন নিয়ে আরাফাতকে হত্যা: বাসাম  » «   ফাইনালের আগেই থেমে গেল মোদির বিজয়রথ!  » «   ফখরুলের গাড়িবহরে হামলায় ইসি বিব্রত: সিইসি  » «   খালেদা জিয়ার প্রার্থিতা: অনুলিপি না লেখায় সংশ্লিষ্ট বেঞ্চে ফেরত  » «   ‘নতুন বোতলে পুরাতন বিষ জামায়াত এখন ধানের শীষ’  » «   আজ সিলেট থেকে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচার শুরু  » «   ঐক্যফ্রন্টের টার্গেট তরুণ ভোটার, সুশাসন ও ক্ষমতা বিকেন্দ্রীকরণ  » «   আজ থেকে নির্বাচনী প্রচারে নামছেন শেখ হাসিনা  » «  

যে জেলের চাবি থাকে বন্দিদের হাতেই



আন্তর্জাতিক ডেস্ক:: জেল বলতেই বোঝা হয় কষ্ট, সংঘর্ষ আর সাজা। পৃথিবীতে অনেক কুখ্যাত জেলের ইতিহাস আছে। ব্রাজিলের প্রায় সবকয়টি জেলকে কুখ্যাত বললেও কম বলা হবে। প্রায়ই এসব জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষ হয়। অনেক আসামি মারাও গিয়েছেন।

বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে ব্রাজিলের জেলের বন্দি সংখ্যা। কিন্তু এখানকার একটি জেল একেবারে অন্যরকম। কারণ ভালদেসি ফেরেইরা ভেবেছিলেন ভিন্ন ভাবে।

ব্রাজিলের সংশোধনাগারের সঙ্গে যুক্ত একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান ফেরেইরা। ১৯৮০ সালে ব্রাজিলের একটি সংশোধনাগারে গিয়েই ভাবনাটি মাথায় এসেছিল ফেরেইরার। পরবর্তীতে তা বাস্তবায়িত করলেন তিনি।

এই জেলের বন্দিদের কাছেই থাকে তাদের সেলের চাবি। ফেরেইরা বলেন, চাবি আসলে বিশ্বাসের প্রতীক। তাই চাবি তুলে দেয়া হয়েছে তাদের কাছে।এখানে রয়েছে প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, দেয়া হচ্ছে বেশ কিছু প্রশিক্ষণ। যাতে মুক্তি পেলেই কাজ পেতে পারেন বন্দিরা।

বন্দিদের সংখ্যা ধরে নয়, নামে ডাকা হয়। এখানে নেই কোনো কারারক্ষী, নেই কোনো বন্দুকও। বন্দিরা শুধু ঘুমানোর সময় জেলের ঘরে ফেরেন।

বাকি সময় কাজ, পড়াশোনা বা নিজস্ব শখ নিয়েই থাকেন তারা। ইচ্ছামতো খেলাধূলা বা ধর্মাচরণের অধিকারও রয়েছে এই জেলের বন্দিদের। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বলছে, এই জেলের খরচ অন্য জেলের তুলনায় প্রায় দুই-তৃতীয়াংশ কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: