শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

যে জেলের চাবি থাকে বন্দিদের হাতেই



আন্তর্জাতিক ডেস্ক:: জেল বলতেই বোঝা হয় কষ্ট, সংঘর্ষ আর সাজা। পৃথিবীতে অনেক কুখ্যাত জেলের ইতিহাস আছে। ব্রাজিলের প্রায় সবকয়টি জেলকে কুখ্যাত বললেও কম বলা হবে। প্রায়ই এসব জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষ হয়। অনেক আসামি মারাও গিয়েছেন।

বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে ব্রাজিলের জেলের বন্দি সংখ্যা। কিন্তু এখানকার একটি জেল একেবারে অন্যরকম। কারণ ভালদেসি ফেরেইরা ভেবেছিলেন ভিন্ন ভাবে।

ব্রাজিলের সংশোধনাগারের সঙ্গে যুক্ত একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান ফেরেইরা। ১৯৮০ সালে ব্রাজিলের একটি সংশোধনাগারে গিয়েই ভাবনাটি মাথায় এসেছিল ফেরেইরার। পরবর্তীতে তা বাস্তবায়িত করলেন তিনি।

এই জেলের বন্দিদের কাছেই থাকে তাদের সেলের চাবি। ফেরেইরা বলেন, চাবি আসলে বিশ্বাসের প্রতীক। তাই চাবি তুলে দেয়া হয়েছে তাদের কাছে।এখানে রয়েছে প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, দেয়া হচ্ছে বেশ কিছু প্রশিক্ষণ। যাতে মুক্তি পেলেই কাজ পেতে পারেন বন্দিরা।

বন্দিদের সংখ্যা ধরে নয়, নামে ডাকা হয়। এখানে নেই কোনো কারারক্ষী, নেই কোনো বন্দুকও। বন্দিরা শুধু ঘুমানোর সময় জেলের ঘরে ফেরেন।

বাকি সময় কাজ, পড়াশোনা বা নিজস্ব শখ নিয়েই থাকেন তারা। ইচ্ছামতো খেলাধূলা বা ধর্মাচরণের অধিকারও রয়েছে এই জেলের বন্দিদের। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বলছে, এই জেলের খরচ অন্য জেলের তুলনায় প্রায় দুই-তৃতীয়াংশ কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: