বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

যে গাছ থেকে আপেল পড়েছিল নিউটনের মাথায়!



বিচিত্রা ডেস্ক:: বিজ্ঞানী আইজ্যাক নিউটন। আবিষ্কার করেছিলেন মধ্যাকর্ষণ শক্তির সূত্র। তা-ও প্রায় সাড়ে তিনশ’ বছর আগে। আর এ ঘটনার নেপথ্যে ছিল এক আপেল গাছ। যে গাছ থেকে আপেল পড়েছিল তার মাথায়। বহু বছর পর খুঁজে পাওয়া গেছে সেই গাছটি।

প্রচলিত আছে, একটি আপেল গাছের নিচে বসে ছিলেন নিউটন। হঠাৎ গাছ থেকে একটি আপেল পড়ে তার মাথায়। আর এতেই বুদ্ধি চলে আসে নিউটনের! তিনি আবিষ্কার করে ফেলেন মধ্যাকর্ষণ শক্তি। তবে এ নিয়ে বিতর্কও আছে। অনেক বিজ্ঞানী দাবি করেন যে, ওই একটি মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এটা কেবলই জনশ্রুতি।
সে যা-ই হোক, একাধিক প্রমাণও আছে এই গাছ থেকে আপেল পড়ার। সবচেয়ে বড় প্রমাণ হচ্ছে- ১৬৬৬ সালের সেই ঘটনার সাক্ষী হয়ে গাছটি এখনো বেঁচে আছে। ইংল্যান্ডের লিঙ্কনশায়ারের উলসথর্প মানর গ্রামে নিউটনের বাড়ির সামনে এখনও আছে গাছটি।

স্থানীয়রা জানান, গাছটির আপেলও গুণগত মানের। এর প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছের চারা নিউটনের স্মৃতিতে বিভিন্ন সময়ে ইংল্যান্ডের নানা স্থানে রোপণ করা হয়েছে। এমনকি ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সেও আনা হয়েছিল এ গাছের চারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: