রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «   সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «  

যে গাছ থেকে আপেল পড়েছিল নিউটনের মাথায়!



বিচিত্রা ডেস্ক:: বিজ্ঞানী আইজ্যাক নিউটন। আবিষ্কার করেছিলেন মধ্যাকর্ষণ শক্তির সূত্র। তা-ও প্রায় সাড়ে তিনশ’ বছর আগে। আর এ ঘটনার নেপথ্যে ছিল এক আপেল গাছ। যে গাছ থেকে আপেল পড়েছিল তার মাথায়। বহু বছর পর খুঁজে পাওয়া গেছে সেই গাছটি।

প্রচলিত আছে, একটি আপেল গাছের নিচে বসে ছিলেন নিউটন। হঠাৎ গাছ থেকে একটি আপেল পড়ে তার মাথায়। আর এতেই বুদ্ধি চলে আসে নিউটনের! তিনি আবিষ্কার করে ফেলেন মধ্যাকর্ষণ শক্তি। তবে এ নিয়ে বিতর্কও আছে। অনেক বিজ্ঞানী দাবি করেন যে, ওই একটি মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এটা কেবলই জনশ্রুতি।
সে যা-ই হোক, একাধিক প্রমাণও আছে এই গাছ থেকে আপেল পড়ার। সবচেয়ে বড় প্রমাণ হচ্ছে- ১৬৬৬ সালের সেই ঘটনার সাক্ষী হয়ে গাছটি এখনো বেঁচে আছে। ইংল্যান্ডের লিঙ্কনশায়ারের উলসথর্প মানর গ্রামে নিউটনের বাড়ির সামনে এখনও আছে গাছটি।

স্থানীয়রা জানান, গাছটির আপেলও গুণগত মানের। এর প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছের চারা নিউটনের স্মৃতিতে বিভিন্ন সময়ে ইংল্যান্ডের নানা স্থানে রোপণ করা হয়েছে। এমনকি ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সেও আনা হয়েছিল এ গাছের চারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: