বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «   ফের গ্রেপ্তার নাজিব রাজাক; দায়ের হবে ২১ মামলা  » «   প্রাথমিকে শিক্ষক নিয়োগ আবেদনেই প্রতিষ্ঠানের ৪০ কোটিরও বেশি আয় !  » «   ইউএনওদের জন্য উচ্চমূল্যে ১০০ জিপ গাড়ি, আপত্তি অর্থ মন্ত্রণালয়ের  » «   ডিজিটাল হলো জাতীয় পরিচয়পত্রের সেবা ব্যবস্থাপনা  » «   লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «  

যে গাছ থেকে আপেল পড়েছিল নিউটনের মাথায়!



বিচিত্রা ডেস্ক:: বিজ্ঞানী আইজ্যাক নিউটন। আবিষ্কার করেছিলেন মধ্যাকর্ষণ শক্তির সূত্র। তা-ও প্রায় সাড়ে তিনশ’ বছর আগে। আর এ ঘটনার নেপথ্যে ছিল এক আপেল গাছ। যে গাছ থেকে আপেল পড়েছিল তার মাথায়। বহু বছর পর খুঁজে পাওয়া গেছে সেই গাছটি।

প্রচলিত আছে, একটি আপেল গাছের নিচে বসে ছিলেন নিউটন। হঠাৎ গাছ থেকে একটি আপেল পড়ে তার মাথায়। আর এতেই বুদ্ধি চলে আসে নিউটনের! তিনি আবিষ্কার করে ফেলেন মধ্যাকর্ষণ শক্তি। তবে এ নিয়ে বিতর্কও আছে। অনেক বিজ্ঞানী দাবি করেন যে, ওই একটি মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এটা কেবলই জনশ্রুতি।
সে যা-ই হোক, একাধিক প্রমাণও আছে এই গাছ থেকে আপেল পড়ার। সবচেয়ে বড় প্রমাণ হচ্ছে- ১৬৬৬ সালের সেই ঘটনার সাক্ষী হয়ে গাছটি এখনো বেঁচে আছে। ইংল্যান্ডের লিঙ্কনশায়ারের উলসথর্প মানর গ্রামে নিউটনের বাড়ির সামনে এখনও আছে গাছটি।

স্থানীয়রা জানান, গাছটির আপেলও গুণগত মানের। এর প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছের চারা নিউটনের স্মৃতিতে বিভিন্ন সময়ে ইংল্যান্ডের নানা স্থানে রোপণ করা হয়েছে। এমনকি ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সেও আনা হয়েছিল এ গাছের চারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: