রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাড়িতে বাবার লাশ, পিএসসি পরীক্ষা দিতে গেল মেয়ে  » «   প্রবাসী স্ত্রীকে লাইভে রেখে সিলেটের স্বামীর আত্মহত্যা!  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্র-সৌদির নীল নকশা ও তুরস্কের উদ্দেশ্য  » «   দুই নম্বরি কেন ১০ নম্বরি হলেও ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকবে: ড. কামাল  » «   বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ  » «   আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা  » «   সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!  » «   ভাওতাবাজির জন্য সরকারকে গোল্ড মেডেল দেওয়া উচিৎ: ড. কামাল  » «   দিল্লির লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানের!  » «   সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল  » «   নির্বাচনী কর্মকর্তারা পক্ষপাতিত্ব করলে শাস্তি হবে: নির্বাচন কমিশনার  » «   গোলান মালভূমিতে সিরিয়ান মালিকানা জাতিসংঘে অনুমোদন  » «   শ্রীলংকার পার্লামেন্টে স্পিকারের চেয়ার দখল, সংঘর্ষে আহত একাধিক এমপি  » «   আজ মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী  » «   কে হবেন প্রধানমন্ত্রী: উত্তরে যা বললেন ড. কামাল  » «  

যে কারণে স্বাস্থ্যকর খাবার বেশি খাবেন না



লাইফস্টাইল ডেস্ক:: সুস্থতার জন্য পুষ্টিকর খাবার খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আদর্শ ডায়েটে প্রোটিন, ফল, শাক-সব্জি, বাদাম রাখার কথা বলেন তারা। সেই সঙ্গেই প্রয়োজন পর্যাপ্ত পানি। তবে এই খাবারগুলোই বেশি পরিমাণে খেলে হতে পারে হিতে বিপরীত।

প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল, ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় ফল সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরি। তবে একমাত্র পরিমিত পরিমাণ খেলেই। কলা, খেজুর, আনারস, আম, আঙুরের মতো হাই গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত ফল বেশি খেলে টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

হাই প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট থাকার কারণে বাদাম অন্যতম পুষ্টিকর খাবার। কিন্তু প্যাকেজড বাদাম বেশি খেলে বিপদ। অতিরিক্ত সোডিয়াম থাকার কারণে তা শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। আমন্ড, আখোরট, কিসমিস, পেস্তা মিশিয়ে একমুঠো বাদামই রোজ যথেষ্ট।

শরীরের কোষ, কলা ও হরমোন তৈরির জন্য প্রোটিন সবচেয়ে প্রয়োজনীয়। অতিরিক্ত প্রোটিন খেলে পৌষ্টিকতন্ত্র ও কিডনির ওপর চাপ পড়ে। ফলে রক্তে নাইট্রোজেন বর্জ্য জমা হতে থাকে।

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত হাইড্রেশন জরুরি। কিন্তু অতিরিক্ত পানি খেলে শরীরে সোডিয়ামের ঘনত্ব কমে যায়। কোষের কার্যকারিতাও বাধা পায়। মস্তিষ্কে প্রদাহ হতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: