বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «   ৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «  

যে অভ্যাসগুলো হতে পারে অন্ধত্বের কারণ



লাইফ স্টাইল ডেস্ক:: চোখের সমস্যায় আমরা চশমা বা কনট্যাক্ট লেন্স ব্যবহার করে থাকি।আর চোখের সমস্যা ভোগা মানুষের সংখ্যা কম নয়।লন্ডন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার তথ্য অনুযায়ী, ২০১১ সালের তুলনায় সাত বছরে সারা বিশ্বে প্রায় তিন গুণ বৃদ্ধি পেয়েছে চোখের সমস্যা।

যদি চশমা কিংবা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তবে আজ থেকে বাদ দিন প্রতিদিনের এই অভ্যাসগুলো। তা না হলে চোখে ইনফেকশন এমনকী অন্ধত্বের মতো সমস্যাও হতে পারে আপনার।

নিয়মিত সাঁতারঃ আপনার শরীর সুস্থ রাখার জন্য সাঁতারের কোনো বিকল্প নেই। কিন্তু আপনি যদি চশমা কিংবা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তবে সাঁতার কাটলে ক্ষতির সম্ভাবনা রয়েছে। পুকুর বা সুইমিং পুলের পানিতে তাদের চোখে জীবাণু সংক্রমণ হতে পারে। এই সমস্যা থেকে রক্ষা পেতে ওয়াটার প্রুফ কনট্যাক্ট লেন্স ব্যবহার করুন৷

মাসকারাঃ বিশেষজ্ঞদের মতে, চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে মাসকারা। চোখ জ্বালা কিংবা লাল হয়ে গেলে মাসকারা ব্যবহার করবেন না। আই-লাইনার কিংবা মাসকারার মতো প্রসাধনী সামগ্রী চোখের ভিতর সহজেই প্রবেশ করে। আর কনট্যাক্ট লেন্স ব্যবহার করলে, ভুলেও মাসকারা দেবেন না।

অত্যধিক মোবাইল ব্যবহারঃ স্মার্টফোন নিয়ে সারা সময় ব্যস্ত থাকলে এর নীলাভ আলো থেকে অন্ধও হয়ে যেতে পারেন আপনি। তাই ভুলেও অন্ধকার ঘরে স্মার্টফোন কিংবা কম্পিউটার ব্যবহার করবেন না।

ধূমপানঃ ধূমপান করলে শুধু হৃৎপিণ্ড, ফুসফুসের ক্ষতি হয় তা নয়। চোখের সমস্যারও কারণ হতে পারে ধূমপান। বিশেষজ্ঞদের মতে, সিগারেট থেকে লো ভিশন-এর সমস্যা দেখা যায়।

সানগ্লাস ব্যবহারঃ সানগ্লাস ছাড়াই রোদে বাইরে গেলে সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের সমস্যা বাড়ায়। হতে পারে চোখ জ্বালা পোড়া ও অন্ধত্বের মতো বড় সমস্যাও।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: